Top

সিলেট টেস্ট: টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

২২ মার্চ, ২০২৪ ১১:৪৬ পূর্বাহ্ণ
সিলেট টেস্ট: টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ওয়ানডে সিরিজ জয়ের পর এবার শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্টে লাক্কাতুরায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠিয়েছে বাংলাদেশের অধিনায়ক।

এই টেস্টে অভিষেক হয়েছে ফাস্ট বোলার নাহিদ রানার। বাংলাদেশ দলের ড্রেসিংরুমের সামনে টেস্ট ক্যাপ তুলে দেওয়া হয় তরুণ পেসার নাহিদ রানাকে। অভিষিক্ত পেসারের সঙ্গে দলে আছেন শরীফুল ইসলাম ও খালেদ আহমেদ। তিন পেসারকে নিয়ে সকালের কন্ডিশনটা কাজে লাগানোর জন্য বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন। টস জেতার পর তিনি বলেছেন, ‘উইকেট ভেজা মনে হচ্ছে। সকালের কন্ডিশনটা কাজে লাগাতে চাইব। আশা করি সুইং ও সিম মুভমেন্ট থাকবে।’

তিন ফরম্যাটের পূর্ণকালীন অধিনায়ক হওয়ার পরে ঘরের মাটিতে প্রথম সিরিজ খেলছেন নাজমুল হোসেন শান্ত। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান এই সিরিজে এখন চলছে টেস্ট ম্যাচ। এর আগে চট্টগ্রামে শেষ হয়েছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ, যেখানে ২-১ ব্যবধানে জয় পেয়েছিল শান্ত বাহিনী। তবে টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে হেরেছিল লাল-সবুজের দল।

এই ম্যাচের আগে বাংলাদেশ-শ্রীলঙ্কা সর্বমোট ২৪টি টেস্ট ম্যাচ খেলেছে। যেখানে ১৮টিতেই জয় রয়েছে লঙ্কানদের। বিপরীতে বাংলাদেশ জয় পেয়েছে মাত্র ১ ম্যাচে। বাকি ৫টি ম্যাচ হয়েছে ড্র। ফলে দুদলের মুখোমুখি পরিসংখ্যানে বেশ এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা। দেশের মাঠে লঙ্কানদের বিপক্ষে এখনো টেস্ট জেতা হয়নি বাংলাদেশের। ঐতিহাসিক সেই জয়টি এসেছিল ২০১৭ সালে কলম্বোর পিসারা ওভালে, নিজেদের শততম টেস্টে।

বাংলাদেশ একাদশ: জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, শাহাদাত হোসেন, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ ও নাহিদ রানা।

শ্রীলঙ্কা একাদশ দল: নিশান মাদুশকা, দিমুথ করুনারত্নে, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কামিন্দু মেন্ডিস, প্রবাথ জয়সুরিয়া, বিশ্ব ফার্নান্দো, কাসুন রাজিথা ও লাহিরু কুমারা।

এম জি

শেয়ার