Top

চকবাজার জুতা কারখানার আগুন নিয়ন্ত্রণে

২৩ মার্চ, ২০২৪ ৯:৩৪ পূর্বাহ্ণ
চকবাজার জুতা কারখানার আগুন নিয়ন্ত্রণে

রাজধানীর চকবাজারের ইসলামবাগ এলাকায় জুতা তৈরি কারখানায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে।

শনিবার (২৩ মার্চ) সকাল ৬টার দিকে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট, র‍্যাব-পুলিশ ও স্থানীয় বাসিন্দাদের সম্মিলিত চেষ্টায় আড়াই ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিউটি অফিসার রাশেদ বিন খালেদ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, আজ শনিবার ভোর সাড়ে ৩টার দিকে আগুন লাগার খবর আসে। খবর পেয়ে ৫ মিনিটের মধ্যে প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করে। আগুনের মাত্রা বেশি হওয়ায় এরপর আরও আটটি ইউনিট তাদের সঙ্গে যোগ দেয়। পানি স্বল্পতায় আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয়েছে। সর্বশেষ সকাল ৬টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

তিনি আরও জানান, আগুন লাগা ভবনের সামনে ও পেছনে লাগোয়া অনেকগুলো ভবন থাকায় আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা ছিল। আগুনের পাশাপাশি প্রচণ্ড ধোয়ার কারণে আগুন নেভাতে সময় লাগে। আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে। এরপরে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।

শনিবার (২৩ মার্চ) সকাল সাড়ে ৬টায় এক ব্রিফিংয়ে ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপপরিচালক মোহাম্মদ সালেহ উদ্দিন জানান, রাত সাড়ে ৩টায় লালবাগের ওই ভবনে আগুন লাগে। সেখানে এশিয়া রাবার ইন্ডাস্ট্রি নামের একটি কারখানায় স্যান্ডেল তৈরি করা হতো। আগুনের ঘটনায় প্রথম রেসপন্ডার ছিল লালবাগ ফায়ার স্টেশন। এরপর পলাশী, সিদ্দিকবাজার এবং হাজারীবাগ থেকে আরও ইউনিট এসে যোগ দেয়। সকাল ৬টায় আগুন নিয়ন্ত্রণে আসে। পুরোপুরি নির্বাপণ হতে আরও সময় লাগবে।

তিনি বলেন, আপনারা দেখেছেন, পুরান ঢাকায় কোথাও আগুন লাগলে কী ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়। অনেক দূরে গাড়ি রেখে এসে আমাদের এসে কাজ করতে হয়েছে। আশপাশে কোথাও পানির সোর্স নেই। আমরা বুড়িগঙ্গায় একটা পাম্প বসিয়ে বিশেষ পানিবাহী গাড়ির মাধ্যমে এ পর্যন্ত পানি এনেছি। এছাড়া এখানে যত্রতত্র বিদ্যুতের তার ছড়িয়ে ছিটিয়ে থাকায় আগুন ছড়ানোর আশঙ্কা ছিল, কিন্তু আগুন বড় আকার ধারণ করার আগেই আমরা সবার সহযোগিতায় তা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি।

এই কর্মকর্তা আরও জানান, ভবনটি আবাসিক নাকি বাণিজ্যিক, সেটি পরবর্তীতে কাগজপত্র দেখে বোঝা যাবে। আমরা তদন্ত কমিটি করে আগুনের কারণ অনুসন্ধান করব। আপাতত কোনো ঝুঁকি নেই।

বিএইচ

শেয়ার