Top
সর্বশেষ

মস্কোয় হামলায় নিহত বেড়ে ৯৩, আটক ১১

২৩ মার্চ, ২০২৪ ৪:০১ অপরাহ্ণ
মস্কোয় হামলায় নিহত বেড়ে ৯৩, আটক ১১

রাশিয়ার তদন্ত কমিটির বরাত দিযে সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, মস্কোর কনসার্ট হলে হামলায় এ পর্যন্ত অন্তত ৯৩ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এ ঘটনায় আট শিশুসহ অন্তত ১৮৭ জন আহত হয়েছেন।

এদিকে বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, মস্কো কনসার্ট হলে হামলার ঘটনায় ১১ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে চারজন সরাসরি এই হামলার সঙ্গে জড়িত বলে জানিয়েছে রাশিয়া।

দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফবিএস) প্রধান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এ কথা জানিয়েছে বলে রাশিয়ান সংবাদ সংস্থাগুলো প্রতিবেদনে উল্লেখ করেছে।

উল্লেখ্য, আইএসআইএস সোশ্যাল মিডিয়ায় অনুমোদিত তাদের চ্যানেলে পোস্ট করা একটি বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে। ক্রোকাস সিটি হলে হামলার কয়েক ঘণ্টা পর এর দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আইএস।

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে আইএস’র মুখপাত্র আমাক এজেন্সি এক বিবৃতিতে বলেছে, মস্কোতে আইএস যোদ্ধারা হামলা চালিয়ে শতাধিক মানুষকে হতাহত করেছে এবং ঘটনাস্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছে। বিবৃতিতে এ প্রসঙ্গে আর কিছু বলা হয়নি। হামলাটি রাশিয়ায় কয়েক বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক ছিল।

ঘটনার দিন কয়েকজন বন্দুকধারী মুখোশ পরে কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে এলোপাতাড়ি গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে।

একটি ভিডিওতে দেখা যায়, কনসার্টে অংশগ্রহণকারী আতঙ্কিত মানুষ নিজেদের বাঁচানোর চেষ্টা করছে। এ ছাড়া আগুন কমপ্লেক্সের ছাদে ছড়িয়ে পড়তে দেখা যায়। কনসার্ট হলটি আগুনে পুড়ে যায় এবং ছাদ ধসে পড়ে।

শুক্রবার (২২ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় ওই কনসার্ট হলে শিশু-কিশোরদের একটি নাচের প্রতিযোগিতা চলছিল। হলে প্রতিযোগীদের পাশাপাশি তাঁদের বাবা-মায়েরা উপস্থিত ছিলেন।

সূত্র : বিবিসি, আলজাজিরা

বিএইচ

শেয়ার