Top

‘ভারতীয় পণ্য বর্জন’ নামের বস্তাপচা নোংরা রাজনীতি প্রতিহত করুন: জাসদ

২৪ মার্চ, ২০২৪ ৩:৪৬ অপরাহ্ণ
‘ভারতীয় পণ্য বর্জন’ নামের বস্তাপচা নোংরা রাজনীতি প্রতিহত করুন: জাসদ

‘বয়কট ইন্ডিয়া’ বা ‘ভারতীয় পণ্য বর্জন’ নামে পাকিস্তানের বস্তাপচা নোংরা রাজনীতি প্রতিহত করার আহ্বান জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

রোববার (২৪ মার্চ) গণমাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানান দলটির সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার।

বিবৃতিতে বলা হয়, বয়কট ইন্ডিয়া বা ভারতীয় পণ্য বর্জনের রাজনীতি নতুন কিছু না। ১৯৪৭ সাল থেকে রাজনৈতিক মোল্লাতন্ত্র ও তাদের পৃষ্ঠপোষক সামরিক শাসকরা ‘ইসলাম বিপদে আছে’ এবং ‘ভারত দ্বারা পাকিস্তানের স্বাধীনতা সার্বভৌমত্ব বিপদগ্রস্ত ও বিপন্ন হচ্ছে’ বলে ভারতীয় জুজুর ভয় দেখিয়ে সাধারণ মুসলমানদের বিভ্রান্ত করার যে রাজনীতি চালু করা হয়েছিল, পাকিস্তান আমলের সেই বস্তাপচা রাজনীতিই আবার নতুন করে আমদানি করা হচ্ছে মাত্র।

একই কথা বলে ঐতিহ্যবাহী বাঙালি সংস্কৃতি, বাংলাভাষা, বাঙালির স্বাধীনতাসংগ্রাম, মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলাদেশের বিরোধিতা করা হয়েছে। বাঙালি জাতিকে হীনবল করতে জাতির ওপর অবদমন, অত্যাচার, নির্যাতন, নিপীড়ন এবং ১৯৭১ সালে গণহত্যা সংঘটিত হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘বয়কট ভারত’ বা ‘ভারতীয় পণ্য বর্জন’ কোনো নিষ্পাপ সামাজিক আন্দোলন বা জাতীয় অর্থনীতিকে স্বাবলম্বী ও শক্তিশালী করার জাতীয় অর্থনৈতিক আন্দোলন না। যারা ভারতীয় জুজুর ভয় দেখিয়ে ভারতবিরোধিতার রাজনীতি করেছে, তারা অতীতে বা বর্তমানে জনজীবনের কোনো সমস্যা ও সংকটের সমাধান করে জনজীবনে স্বস্তি আনতে পারেনি এবং জাতীয় অর্থনীতিকে আরও শক্তিশালী ও গণমুখী করতে কোনো সুনির্দিষ্ট রাজনৈতিক-অর্থনৈতিক কোনো প্রস্তাবনা দিতে পারেনি।

বিবৃতিতে জাসদের কেন্দ্রীয় দুই নেতা আরও বলেন, বর্তমানে ‘বয়কট ইন্ডিয়া’ ও ‘ভারতীয় পণ্য বর্জনের’ রাজনীতি ধর্মীয় সুড়সুড়ি দিয়ে জল ঘোলা করে বিএনপি-জামায়াত ও তাদের রাজনৈতিক পার্টনারদের ক্ষমতা পুনর্দখলের রাজনীতিরই একটি ছদ্মবেশ। দুর্ভাগ্যজনকভাবে দেশের কিছু বুদ্ধিজীবী রাজনৈতিক মোল্লাতন্ত্রের সঙ্গে সুর মিলিয়ে ভারতবিরোধিতা, হিন্দুবিরোধিতা, অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ, প্রগতিশীল, বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতির ধারকবাহকদের বিরোধিতা করাকে দেশপ্রেমের একমাত্র মাপকাঠি বানিয়ে ধর্মীয় সুড়সুড়ি দিয়ে বিভ্রান্তির অপচেষ্টা চালাচ্ছে।

বিএইচ

শেয়ার