Top
সর্বশেষ

রাশিয়ায় সন্ত্রাসী হামলা: ৪ জনের বিরুদ্ধে চার্জগঠন

২৫ মার্চ, ২০২৪ ১:৪৪ অপরাহ্ণ
রাশিয়ায় সন্ত্রাসী হামলা: ৪ জনের বিরুদ্ধে চার্জগঠন

রাশিয়ার রাজধানী মস্কোর কাছে এক কনসার্ট হলে বন্দুকধারীদের হামলার ঘটনায় আটক চারজনের বিরুদ্ধে সন্ত্রাসবাদের চার্জগঠন করেছে রাশিয়া। রোববার (২৪ মার্চ) তাদের তিনজন মস্কোর একটি আদালতে হামলার দায় স্বীকার করার পর এই চার্জগঠন করা হয়।

সোমবার (২৫ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, অভিযুক্ত চারজন হলেন- দালর্দজন মিরজোয়েভ, সাইদাকরামি মুরোদালি রাচাবালিজোদা, সামসিদিন ফারিদুনি এবং মোহাম্মদসোবির ফায়জোভ।

রোববার (২৪ মার্চ) তাদেরকে মারাত্মক আহত অবস্থায় মস্কোর একটি আদালতে তোলা হয়। এরমধ্যে দুজনের ছবিও প্রকাশ করা হয়েছে। ছবি প্রকাশ করা দুজনের একজন মিরজোয়েভ তাজিকিস্তানের নাগরিক। আর অন্যজন রাচাবালিজোদার জাতীয়তা সম্পর্কে কিছু জানা যায়নি। ফারিদুনি ও ফায়জোভের জাতীয়তা সম্পর্কেও জানা যায়নি।

টেলিগ্রামে আদালতের বিবৃতিতে বলা হয়েছে, মিরজোয়েভ তাজিকিস্তানের নাগরিক এবং পুরোপুরি তার দোষ স্বীকার করেছেন। রাচাবালিজোদাও অপরাধ স্বীকার করেছেন। আদালত আরও জানিয়েছে, চারজনকে কমপক্ষে ২২ মে পর্যন্ত প্রাক-ট্রায়াল আটক রাখা হবে।

রুশ সংবাদমাধ্যম আরটি বলছে, রক ব্যান্ড ‘পিকনিক’র একটি কনসার্টের ঠিক আগে ২২ মার্চ সন্ধ্যায় একদল বন্দুকধারী ক্রোকাস সিটি হলে হামলা চালায়। আনুমানিক ছয় হাজার মানুষের ধারণক্ষমতার ভেন্যুটি প্রায় পূর্ণ ছিল।

সন্ত্রাসীরা প্রথমে নিরাপত্তারক্ষীদের হত্যা করে, এরপর দর্শনার্থীদের ওপর গুলি চালায় এবং তারপরে আগুন দিতে শুরু করে, যা দ্রুত ভবনের মধ্যে ছড়িয়ে পড়ে।

রাশিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, নৃশংস এ হামলায় ১৩৭ জন নিহত এবং ১০০ জনেরও বেশি আহত হয়েছে। গত দুই দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি। এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

হামলার পরপরই এর দায় স্বীকার করে ইসলামিক স্টেট (আইএস) বলেছে, খোরসানে ইসলামিক স্টেট বা আইএস-কে এই হামলা চালিয়েছে। আইএস পরে কনসার্ট হলের ভিতরে ভিড়ের ওপর হামলাকারীদের গুলি করার গ্রাফিক ফুটেজ প্রকাশ করে। বিবিসি ভিডিওটি প্রকৃত বলে যাচাই করেছে।

তবে রুশ কর্তৃপক্ষ মস্কোর কনসার্ট হলে হামলার পেছনে ইউক্রেনের সম্পৃক্ততা রয়েছে বলে দাবি করেছে। যদিও কোনো তথ্য–প্রমাণ উপস্থাপন করা হয়নি। মস্কোর এমন অভিযোগ অস্বীকার করেছে ইউক্রেন।

শেয়ার