Top
সর্বশেষ
থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর শেরপুরের সীমান্তবর্তী গারো পাহাড়ের শাল-গজারির বনে আগুন দেশকে ডেথভ্যালিতে পরিণত করেছে সরকার: রিজভী মধুখালীতে দুই ভাইকে হত্যা, চেয়ারম্যান ও মেম্বারকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা বিএনপিকে গণতান্ত্রিক দল মনে করি না: কাদের শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু আজ জনগণের জন্য কাজ করতে আ. লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ব্যর্থতা ঢাকতেই কি বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা, প্রশ্ন টিআইবির ভারতের শেয়ারবাজারে পতন

ইসরায়েলে অস্ত্র বিক্রি বন্ধে ১৩০ ব্রিটিশ এমপির চিঠি

২৮ মার্চ, ২০২৪ ৩:২৮ অপরাহ্ণ
ইসরায়েলে অস্ত্র বিক্রি বন্ধে ১৩০ ব্রিটিশ এমপির চিঠি

ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার জন্য ব্রিটেনের মেম্বার অব পার্লামেন্ট (এমপি) এবং হাউস অব লর্ডসের ১৩০ এমপি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে দেশটির পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরনকে একটি চিঠিও দিয়েছেন তারা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চিঠিতে লেবার এমপি জারাহ সুলতানার নেতৃত্বে ১০৭ এমপি এবং ২৭ জন সহকর্মী চিঠিতে স্বাক্ষর করেন। এর মধ্যে সাবেক শ্রম মধ্যপ্রাচ্য মন্ত্রী পিটার হেইন, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ওয়েস্টমিনস্টার নেতা স্টিফেন ফ্লিন এবং সাবেক লেবার নেতা জেরেমি করবিনও রয়েছেন।

স্বাক্ষরকারীদের মধ্যে আরও আছেন, রক্ষণশীল রাজনীতিবিদ নোশিনা মোবারিক, পররাষ্ট্র দপ্তরের স্থায়ী সচিব জন কের এবং লেবার পার্টির সাবেক মন্ত্রী টেসা ব্ল্যাকস্টোন। চিঠিটি ৪৬ জন লেবার এমপি এবং প্রায় সব এসএনপি সংসদীয় দলের সমর্থন পেয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ইসরায়েলে যুক্তরাজ্যের অস্ত্র রপ্তানির ‘স্বাভাবিক ব্যবসা’ ‘সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য’। জাতিসংঘের সাম্প্রতিক তদন্তে পাওয়া যুক্তরাজ্যের নির্মিত অস্ত্র গাজায় ব্যবহার করা হচ্ছে বলেও চিঠিতে উল্লেখ করেন তারা।

ব্রিটেনের পররাষ্ট্র সচিবের কাছে লেখা চিঠিতে অস্ত্র বিক্রির ব্যাপারে অন্যান্য দেশের নেওয়া পদক্ষেপের কথাও তুলে ধরেছেন এমপিরা।

গত সপ্তাহে কানাডা ইসরায়েলে সমস্ত অস্ত্র রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

বিএইচ

শেয়ার