Top

পাবনায় তিনটি ইটভাটায় জরিমানা

০৩ এপ্রিল, ২০২৪ ৩:৫৭ অপরাহ্ণ
পাবনায় তিনটি ইটভাটায় জরিমানা
তালুকদার রাসেল, স্টাফ রিপোর্টার, পাবনা :

পাবনা সদরের চর আশুতোষপুর এলাকায় অবৈধভাবে সনাতন পদ্ধতিতে পরিচালিত ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে৷

মঙ্গলবার (২ এপ্রিল) দুপুরে পাবনা পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক নাজমুল হোসেন এর উদ্যোগে এবং পাবনা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব চৌধুরী আল মাহমুদ এর নেতৃত্বে এই মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

এসময় মোবাইল কোর্টে মেসার্স এসআরএম ব্রিক্সকে ৩০ হাজার টাকা, মেসার্স এনএসবি ব্রিক্সকে ৩০ হাজার টাকা এবং মেসার্স এসআরবি ব্রিকসকে ৪০ হাজার টাকা মোট ১,০০,০০০/- টাকা জরিমানা ধার্য ও তাৎক্ষণিক আদায় করা হয়। এছাড়া ইটভাটা তিনটির ড্রাম চিমনী ভেঙে দেয়া হয় এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পাবনা এর সহযোগিতায় পানি দিয়ে ভাটাগুলোর আগুন নিভিয়ে দেওয়া হয়।

উক্ত মোবাইল কোর্টে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর, পাবনা জেলা কার্যালয়ের পরিদর্শক জনাব মোঃ আব্দুল মমিন। এ সময় উপস্থিত ছিলেন অত্র কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ নাজমুল হোসাইন। মোবাইল কোর্ট পরিচালনাকালে ইটভাটা মালিকগনকে অবৈধ ইটভাটা বন্ধের, পোড়া ইটের পরিবর্তে পরিবেশবান্ধব ব্লক ইট অথবা ফ্লাই এশ, লাইম ইট তৈরিতে নির্দেশনা প্রদান করা হয়।

এসময় জেলা পুলিশ পাবনার একটি চৌকস দল মোবাইল কোর্টে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিলেন। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পাবনা এর একটি চৌকস দল ভাটার আগুন নির্বাপনে সহযোগিতা প্রদান করেন।

এ সময় পাবনা পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক নাজমুল হক বলেন, অবৈধ ইটভাটার বিরুদ্ধে চলমান এই অভিযান অব্যাহত থাকবে৷ যে সকল ইটভাটা নিয়ম-নীতির বাইরে রয়েছেন তাদের দ্রুত নিয়ম নীতির মধ্যে আসার আহ্বান জানান তিনি।

এসকে

 

শেয়ার