Top

কড়াইল বস্তির অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ফ্যামিলি কিটস্ বক্স বিতরণ করলেন সমাজকল্যাণ মন্ত্রী

০৪ এপ্রিল, ২০২৪ ১০:৩৩ অপরাহ্ণ
কড়াইল বস্তির অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ফ্যামিলি কিটস্ বক্স বিতরণ করলেন সমাজকল্যাণ মন্ত্রী

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদপ্তরের ‘চাইল্ড সেনসেটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি), প্রকল্প ফেইজ-২ ‘ ও ইউনিসেফের উদ্যোগে ক্ষতিগ্রস্ত ৩০৫ পরিবারের মধ্যে ফ্যামিলি কিটস বিতরণ করা হয়।
এ উপলক্ষে রাজধানীর টিএন্ডটি বালক উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এমপি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি শেলডন ইয়েট। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, কড়াইল বস্তির অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের পাশে সরকার রয়েছে। যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদেরকে সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে আর্থিক সহায়তা দেয়া হবে। পাশাপাশি সিএসপিবি প্রকল্প থেকেও সহযোগিতা অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত ২৪/০৩/২০২৪ তারিখ বিকাল ৫:০০ ঘটিকায় বেদে বস্তি, ১ নং গেইট বনানীতে এক ভয়াবহ অগ্নিকান্ড ঘটে। এতে মোট প্রায় ৩০০টি পরিবারের শিশুসহ প্রায় ১২০০ (শিশু- ৪৫০ জন, তৃতীয় লিঙ্গের-১৬ জন) জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়। উক্ত অগ্নিকান্ডে সমাজসেবা অধিদপ্তর এর অধীন সিএসপিবি প্রকল্পের মাধ্যমে পরিচালিত একটি সমাজভিত্তিক শিশুসুরক্ষা কমিটির কার্যালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত ১ টি শিশু সুরক্ষা কমিউনিটি হাব সম্পূর্ণ ভস্মিভূত হয়ে যায়।

অগ্নিকান্ডের খবর পাওয়ার সাথে সাথে সিএসপিবি প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালকের নির্দেশনায় প্রকল্পের ২০ জন শিশু সুরক্ষা সমাজকর্মী ও ০২ জন সাইকো-সোস্যাল কাউন্সেলর, হেড অফিসের কর্মকর্তাদের সার্বিক তত্ত্বাবধানে এবং ইউনিসেফ বাংলাদেশ এর কারিগরী ও আর্থিক সহায়তায় অদ্যাবধি কাজ করে যাচ্ছে।

গত ২৭/০৩/২০২৪ তারিখে ইউনিসেফ বাংলাদেশ ও সিএসপিবি প্রকল্পের কর্মকর্তাদের ব্যক্তিগত সহযোগিতায় মোট ১০১ টি শিশুর পরিবারকে প্রাথমিক ভাবে ৫০০/- টাকা হারে মোট ৫০,৫০০/- (পঞ্চাশ হাজার পাঁচশত) টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়।

এরপর ০৩/০৪/২০২৪ তারিখে ইউনিসেফের আর্থিক সহায়তায় কেস ম্যানেজমেন্টের আওতায় ২০০ টি শিশুর পরিবারকে ৫০০/- টাকা হারে মোট ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা অর্থ সহায়তা প্রদান করা হয়। মোট ৩০১ জন শিশুর পরিকরতে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। পরে মন্ত্রী ক্ষতিগ্রস্ত পরিবারকে ফ্যামিলি কিটস্ বক্স হস্তান্তর করেন।

শেয়ার