Top

জাবি শিক্ষার্থীর ছোট ভাইকে বাঁচাতে মানবিক আবেদন

১০ এপ্রিল, ২০২৪ ৯:২৫ পূর্বাহ্ণ
জাবি শিক্ষার্থীর ছোট ভাইকে বাঁচাতে মানবিক আবেদন

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৫২তম আবর্তনের শিক্ষার্থী আল নাহিয়ান আরবিনের ছোট ভাই আল ইয়াসা আদর (টেস্টিকুলার ইনভলবড) ব্লাড ক্যান্সার রোগে আক্রান্ত। বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হসপিটাল এর অনকোলজি এন্ড হেমাটোলজি ডিপার্টমেন্টে চিকিৎসাধীন। তার চিকিৎসার জন্য সর্বমোট ৩৫-৪০ লক্ষ টাকার প্রয়োজন। বর্তমানে এক লক্ষ দশ হাজার টাকার ব্যবস্থা করা সম্ভব হয়েছে।

আল নাহিয়ান আরবিন জানান, আমার ছোটো ভাই আল ইয়াশা আদর। বয়স ১৩। ২০২১ সালে ওর শারীরিক নানান অসুস্থতা ( জয়েন্ট পেইন, জ্বর, হাঁটতে না পারা) দেখা দেয়ায় ওকে পিজি হাসপাতাল নিয়ে আসি। এই পিজি হসপিটাল পর্যন্ত আসতে নানা ধরনের প্রতারণা ও ভোগান্তির শিকার হই। পরবর্তীতে পিজি হাসপাতালে ভর্তি করি। বোন ম্যারো পরীক্ষা করার পর জানা যায়, আদর ব্লাড ক্যান্সার (বি-ALL)এ আক্রান্ত। এই রোগের চিকিৎসার খরচ খুবই ব্যয়বহুল। সেইবার আমাদের সকল জমানো অর্থ, আমার কলেজ থেকে দেয়া অর্থ সাহায্য এবং সোশ্যাল মিডিয়ায় আপনাদের মতন সহৃদয়বান ব্যক্তিদের সাহায্যে তখন ওর চিকিৎসা শুরু করতে সফল হই। আদরকে দীর্ঘ ১ বছর কেমোথেরাপির মাধ্যমে চিকিৎসা এবং ২ বছর মেইন্টেনেন্স এর মধ্যে রাখা হয়।

আরবিন আরও বলেন, তখনকার চিকিৎসায় ও সুস্থ হয়ে যাবে বলে আশা করার পরেও ২০২৩ সালের এর ডিসেম্বর মাসে আবারও আগের মতোন উপসর্গ দেখা দেয়ায় ডাক্তারের কাছে নেই এবং ডাক্তার নানান পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে রোগটি পুনরায় ফিরে এসেছে বলে নিশ্চিত করেন। ডাক্তার সকল চিন্তা ভাবনা শেষে ঢাকা মেডিকেলের অনকোলজি এবং হেমাটোলজি ডিপার্টমেন্টে রেফার করে relapse chemotherapy patient হিসাবে। অর্থাৎ, আদরকে আবার পুনঃরায় কেমোথেরাপির মধ্যে দিয়ে যেতে হবে। এই কেমোথেরাপি ঢাকা মেডিকেলও দেয়া যেতে পারে আর্থিক ভাবে সচ্ছল হলে দেশের বাইরেও দেয়া যেতে পারে।

তিন বছর ধরে নানান ভাবে প্রতারণার শিকার হতে হতে আমরা আর্থিক ভাবে যেমন নিঃস্ব তেমনই মানসিক ভাবে বিধ্বস্ত। তাই, সবদিক বিবেচনা করে, ঢাকা মেডিকেল(রুম no ৬৩-এ)ভর্তি হয়ে যাই। এখন, ঢাকা মেডিকেলে প্রায় ২৫ দিন ট্রিটমেন্ট করার পর দেখা যাচ্ছে কোনোভাবেই আদরের শরীর relapse কেমোর প্রতি সাড়া দিচ্ছে না। সাইড এফেক্ট হিসাবে ২/৩ দিন পর প্লাটিলেট, ব্লাড শেষ হয়ে যাচ্ছে। সেই সাথে তো প্রচণ্ড জ্বর(১০৪-১০৫ ডিগ্রী), বমি তো আছেই।

এখন ডাক্তাররা জানিয়ে দিয়েছেন যে, এখানে আর ওর ট্রিটমেন্ট সম্ভব না। এখন শুধু মাত্র বোন ম্যারো ট্রান্সপ্লান্টই এর একমাত্র চিকিৎসা যার মাধ্যমেই ওকে বাঁচানো সম্ভব। যার জন্য ৩৫-৪০ লক্ষ টাকার প্রয়োজন। এখন বাংলাদেশে একমাত্র আসগর আলী হসপিটালেই বাচ্চাদের বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট হয়। আমাদের চাওয়া আমার আদরের ছোটভাইয়ের যেন ইণ্ডিয়াতে উন্নত চিকিৎসা হয়। কিন্তু আমাদের আর্থিক অবস্থা এমন যে বাংলাদেশেই বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট আমাদের জন্য স্বপ্ন ইণ্ডিয়া তো পরের বিষয়। আসগর আলীতে দিলশাদ জাহান মেডাম এই ট্রান্সপ্লান্ট করে থাকেন।

আজ টাকার অভাবে একটি নিষ্পাপ প্রাণ ঝরে যাবার পথে। দিনের পর দিন ওর এমন অমানসিক কষ্ট চোখের সামনে দেখা সত্যি কষ্টকর।সবার কাছে আকুল আবেদন করছি আমার ভাই কে বাঁচাতে যে যার জায়গা থেকে নিজের সাধ্য মতন এগিয়ে আসুন, একটি নিষ্পাপ প্রাণকে আবারো আগের মতন সুস্থ জীবন ফিরিয়ে দিতে সাহায্য করুন। আমরা সবাই মিলে চেষ্টা করলে এই ৩৫-৪০ লক্ষ টাকা কোন ব্যাপার না তাই আপনাদের সবার সাহায্য কামনা করছি।

তাই আমাদের এই ছোট্ট প্রাণকে বাঁচাতে আপনাদের সকলের সহযোগিতা কাম্য। আপনাদের দেয়া ছোট ছোট টাকার অংক বাঁচাতে পারে এই ছোট্ট একটি প্রাণকে।

Bkash:
01734976696 (তাসলিমা চৌধুরি আর্জু; আদরের মা)
01307126514 (আল নাহিয়ান ; বোটানি ৫২)
01776171149 (রাহুল সরকার নিতাশ; বোটানি ৫২)

Nagad:
01734976696( তাসলিমা চৌধুরি আর্জু; আদরের মা)

Bank Accounts:
1. (ইসলামি ব্যাংক, টাউনহল উপশাখা, মোহাম্মদপুর, ঢাকা)
Account no: 2050 652 02 00023208
Routing no: 125263377
Swift code: IBBLBDDH

2.(পূবালী ব্যাংক আসাদগেট শাখা, মোহাম্মদপুর, ঢাকা)
Account no: 0175101131101
Routing no: 175260162
Swift code: PUBABDD

শেয়ার