Top

৪৮ ঘণ্টার মধ্যেই ইসরায়েলে হামলা চালাতে পারে ইরান

১২ এপ্রিল, ২০২৪ ১:২০ অপরাহ্ণ
৪৮ ঘণ্টার মধ্যেই ইসরায়েলে হামলা চালাতে পারে ইরান

আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইসরায়েলের মাটিতে ইরান সরাসরি হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন এক কর্মকর্তা। গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে তিনি এ আশঙ্কা প্রকাশ করেন।

তিনি বলেন, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইসরায়েলের মাটিতে সরাসরি হামলা করতে পারে ইরান।

গত ১ এপ্রিল ইসরায়েল ইরানের কনস্যুলেট ভবনে হামলা চালিয়ে দেশটির দুই জেনারেলসহ অন্তত সাতজনকে হত্যা করে। এরপরই মূলত ইসরায়েলে হামলার চূড়ান্ত অঙ্গীকার করে ইরান। দেশটির শীর্ষ নেতারা ধারাবাহিকভাবে প্রতিশোধের হুমকি দিয়ে যাচ্ছেন।

ওয়ালস্ট্রিট জার্নাল জানায়, দক্ষিণ অথবা উত্তর ইসরায়েলে ইরানের সম্ভাব্য হামলা মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে তেল আবিব। তবে তেহরান এখনও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

এর আগে পশ্চিমা গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে দাবি করা হয়, সরাসরি ইসরায়েল অথবা ইসরায়েলের স্বার্থ রয়েছে এমন স্থাপনায় ইরানের হামলা আসন্ন।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্র তাদের কর্মকর্তাদের সেন্ট্রাল ইসরায়েলের বাইরে ভ্রমণের ব্যাপারে বিধিনিষেধ আরোপ করেছে।

এদিকে বার্তাসংস্থা আনাদোলু এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, ইসরায়েল সব ফ্রন্টে হামলার জন্য প্রস্তুত।

আনাদোলু বলছে, ইসরায়েলের দূরপাল্লার হামলায় প্রাথমিক অস্ত্র হচ্ছে এফ-১৫ যুদ্ধবিমান। নেতানিয়াহু তার বক্তৃতার জন্য এই ঘাঁটিকে বেছে নেওয়ায় এটিকে ইরানকে লক্ষ্য করার হুমকির একটি ইচ্ছাকৃত ইঙ্গিত বলে মনে করা হচ্ছে।

এ বিষয়ে নেতানিয়াহু বলেন, ইসরায়েলি সেনাবাহিনী অন্যান্য ফ্রন্ট থেকে চ্যালেঞ্জের জন্য প্রস্তুতি নিচ্ছে। আমাদের সাধারণ একটি নীতি আছে: যারা আমাদের আঘাত করবে, আমরা তাদের আঘাত করব।

সূত্র: টাইমস অব ইসরায়েল

বিএইচ

শেয়ার