Top

রংপুরে অস্থির আলুর বাজার, কেজিতে বেড়েছে ১০ টাকা

১৫ এপ্রিল, ২০২৪ ৪:৩৬ অপরাহ্ণ
রংপুরে অস্থির আলুর বাজার, কেজিতে বেড়েছে ১০ টাকা

রংপুর প্রতিনিধি:

ঈদ আর পহেলা বৈশাখকে কেন্দ্র করে রংপুরের হাট-বাজার গুলোতে অস্থির হয়ে উঠেছে আলুর বাজার। এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের আলুর দাম পাইকারিতে ৪-৫ টাকা বাড়লেও খুচরা পর্যায়ে বেড়েছে কেজিতে ১০ টাকা পর্যন্ত।

সোমবার (১৫ এপ্রিল) সকালে রংপুর অঞ্চলের সবচাইতে বড় বাজার, সিটি বাজার ঘুরে দেখা যায়, পাইকারিতে প্রতি কেজি কার্ডিনাল আলু বিক্রি হচ্ছে ৪২-৪৪ টাকায় আর খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ৫০ টাকা পর্যন্ত। ঈদের আগেও এই আলু বাজারে বিক্রি হয়েছে ৪০-৪২ টাকায়। এছাড়া কেজিতে ১০ টাকা বেড়ে প্রতি কেজি শিল বিলাতি আলু বিক্রি হচ্ছে ৭০ টাকা, ঝাউ আলু ৬০ টাকা ও ডায়মন্ড ৬০টাকায়।

ব্যবসায়ীরা বলছেন, ঈদ ও বৈশাখের বন্ধ, পরিবহন সংকট, কোল্ড স্টোরগুলো সময়মতো না খোলায় বাজারে পর্যাপ্ত পরিমানে সরবরাহ না থাকায় আলুর দাম বৃদ্ধি পেয়েছে। দাম কমতে আরো এক সপ্তাহ লাগবে। তাছাড়া কৃষকেরা আলু বাড়িতে রাখায় সংকট আরও বেড়েছে।

ব্যবসায়ীরা বলেন, এখনও কোল্ড স্টোরগুলো ৩০ ভাগ খালি রয়েছে। বেশি লাভের আশায় আলু চাষীরা এবার আলু স্টোরে না রেখে বাড়িতে সংরক্ষণ করেছে। এর ফলে কিছুটা দাম বৃদ্ধি পেয়েছে।

ক্রেতা রহিম আসকার জানান, ঈদের আগে হলেন্ডার আলু ৩৮-৪০ টাকা কেজি দরে কিনেছিলাম। আজ সকালে বাজার করতে এসে দেখি আলুর দাম কেজি প্রতি ৫-৭ টাকা বেড়েছে। আমরা ব্যবসায়ীদের হাতে জিম্মি হয়ে পড়েছি। বাজারে পর্যাপ্ত আলু থাকলেও মজুতদাররা কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়িয়ে দিচ্ছে বলেও জানান তিনি।

এ বিষয়ে অর্থনীতিবিদ রুবাবা মনসুর জানান, রংপুর অঞ্চলে এবার আলুর ব্যাপক উৎপাদন হয়েছে। বেশি দামের আশায় কৃষকেরা এবার তাদের উৎপাদিত আলুর সিংহভাগ বাড়িতে প্রক্রিয়াজাত করে রেখেছেন। ফলে বাজারে কিছুটা সংকট সৃষ্টি হয়েছে।

তাছাড়া কোল্ড স্টোর মালিকেরা ভাড়া বৃদ্ধি করায় কৃষকেরা স্টোরে না রেখে বাড়িতে আলু রেখেছে। এই কারণে দাম বৃদ্ধি পেয়েছে বলেও জানান এ অর্থনীতিবিদ।

শেয়ার