Top

রাজশাহীতে আবাসিকে লোডশেডিং বাড়ায় বাড়ছে ক্ষোভ

১৮ এপ্রিল, ২০২৪ ৭:৪৩ অপরাহ্ণ
রাজশাহীতে আবাসিকে লোডশেডিং বাড়ায় বাড়ছে ক্ষোভ
রাজশাহী প্রতিনিধি :

জাতীয় গ্রিড থেকে প্রয়োজনের চেয়ে অনেক কম বিদ্যুৎ মিলছে। রাজশাহী অঞ্চলে শুধু পল্লী বিদ্যুৎ সমিতিরই সেচের জন্য এখন ৫৮১ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন। কিন্তু জাতীয় গ্রিড থেকে পাওয়া যাচ্ছে ৩৮৮ মেগাওয়াট। ঘাটতি থাকছে ১৯৩ মেগাওয়াট। বাণিজ্যিক ও আবাসিক সংযোগের ক্ষেত্রে আরও প্রায় ৪০০ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি থাকছে রোজ। একইভাবে নেসকোর ক্ষেত্রেও প্রায় ৪০ শতাংশ বিদ্যুতের ঘাটতি থাকছে। তার উপরে তাপদাহ। এমন অবস্থায় মাঠভরা ধান বাঁচাতে সেচের জন্য বিদ্যুৎ সরবরাহ ঠিক রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। লোডশেডিং বাড়েছে আবাসিকে। এতে জনমনে ক্ষোভ দেখা দিয়েছে।

রাজশাহী অঞ্চলে আগামী ১৫-২০ দিন বিদ্যুতের আবাসিক সংযোগে লোডশেডিং বাড়বে। জমির বোরো ধান রক্ষায় এই বিদ্যুৎ দেয়া হবে সেচের জন্য। বিশেষ করে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত যতটা প্রয়োজন শহরেও লোডশেডিং করে সেচযন্ত্রে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে চায় বিদ্যুৎ বিভাগ। বিভাগীয় প্রশাসনও এ সিদ্ধান্তে সম্মতি দিয়েছে।

সম্প্রতি চলমান সেচ মৌসুম ও বিদ্যুৎ পরিস্থিতি সংক্রান্ত এক মতবিনিময় সভায় এই সিদ্ধান্ত হয়েছে। রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সভা হয়। বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সহযোগিতায় রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতি এ সভার আয়োজন করে। তাতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। ওই সভায় খাদ্য নিরাপত্তার জন্য বোরো ধানের জমিতে সেচ দিতে প্রয়োজনমতো বিদ্যুৎ সরবরাহে সরকারের নির্দেশনার কথা তুলে ধরে বিভাগীয় কমিশনার দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ‘বিদ্যুতের ঘাটতি থাকলেও আগে আমাদের ফসল বাঁচাতে হবে। দেশকে খাদ্যের সংকটে ফেলা যাবে না। খাদ্যঘাটতি দেখা দিলে তখন আবার ডলার খরচ করে আমদানি করতে হবে। সেদিকে আরেক সংকট। তাই সেচের জন্যই বিদ্যুৎ বেশি দিতে হবে।’

এ সময় বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলেন, রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত সেচযন্ত্রে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া গেলে ফসল উৎপাদনে সমস্যা হবে না। কিন্তু এটি করতে গেলে সবগুলো সরবরাহকারী প্রতিষ্ঠানকে সমন্বয় করে শহরেও রাতে লোডশেডিং দিতে হবে। আবাসিকে সরবরাহ কমিয়ে সেচে বিদ্যুৎ দিতে হবে।

এদিকে আবাসিকে বিদ্যুতের লোডশেডিং বেশি হওয়ার কারণে, রাজশাহী অঞ্চলে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছে। এদিকে, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর ও নাচোল উপজেলায় নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী লি. (নেসকো) টানা ৬ দিন বিদ্যুৎ সরবরাহ বন্ধের নোটিশ জারি করেছে। আগামী ২০ থেকে ২৫ এপ্রিল সকাল ৮ থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রতিদিন (৯ ঘণ্টা) করে বিদ্যুৎ বন্ধের এ নোটিশ জারি করা হয়। বুধবার নেসকোর গোমস্তাপুর বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী হাফেজ নাসিম বিন জসিম এ নোটিশ জারি করেন।

নোটিশ সূত্রে জানা যায়, নেসকোর এ বিক্রয় ও বিতরণ বিভাগের অধীন গোমস্তাপুর ও নাচোল উপজেলার ৬টি ফিডার রয়েছে। তার মধ্যে আগামী ২০ ও ২১ এপ্রিল রহনপুর পৌর এলাকায়, ২২ ও ২৩ এপ্রিল নাচোল পৌর এলাকা ও কসবা ইউনিয়নের কিছু অংশ, ২৪ এপ্রিল গোমস্তাপুর উপজেলার আলিনগর ও বাঙ্গাবাড়ী ইউনিয়ন এবং ২৫ এপ্রিল গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়নের কিছু অংশে ৯ ঘণ্টা করে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে। বৈদ্যুতিক লাইনের আশপাশের গাছের ডালপালা কর্তনের জন্য এ বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে। তবে, নেসকোর একটি সূত্র জানিয়েছে যে, তাপদাহের হাত থেকে মাঠের ফসলে বাঁচাতে ও কালবৈশাখের মৌসুমে বৈদ্যুতিক লাইনের আশপাশের গাছের ডালপালা কর্তনের জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে, চলতি তীব্র দাবদাহ ও বোরো সেচ মৌসুমে টানা ৬ দিন বিদ্যুৎ সরবরাহ বন্ধের নোটিশে দুই উপজেলার বিদ্যুৎ গ্রাহকদের মাঝে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। তারা আবহাওয়ার বর্তমান অবস্থায় টানা ৬ দিন বিদ্যুৎ বন্ধ রাখার বিষয়টি কতটুকু যুক্তি সংগত তা নিয়ে প্রশ্ন তুলেছেন। বিক্রয় ও বিতরণ বিভাগ নেসকো লি. গোমস্তাপুরের নির্বাহী
প্রকৌশলী হাফেজ নাসিম বিন জসিম বলেন, কালবৈশাখী মৌসুমকে সামনে রেখে আমাদের এ ব্যবস্থা নিতে হচ্ছে। তবে রহনপুর ও নাচোল পৌর এলাকায় পানি সরবরাহ স্বাভাবিক রাখতে এর ব্যত্যয় ঘটতে পারে বলে তিনি জানান।

রাজশাহীতে অনুষ্ঠিত সোমবার চলমান সেচ মৌসুম ও বিদ্যুৎ পরিস্থিতি সংক্রান্ত মতবিনিময় সভাটিতে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ‘ফসল রক্ষার জন্য রাতে আমার বাসারও বিদ্যুৎ বন্ধ করেন। শহরে আবাসিকের বিদ্যুৎ সরবরাহ কমান। সেই বিদ্যুৎ সেচের জন্য পাঠান। সবার আগে আমাদের ফসল রক্ষা করতে হবে।’

বিভাগীয় কমিশনার দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ‘লোডশেডিং শুরু হলে রাজনীতি শুরু হয়। মানুষকে বিক্ষুব্ধ করে একটা পক্ষ ফায়দা হাসিল করতে চায়। গোয়েন্দা তথ্য হচ্ছে, আবাসিকে লোডশেডিং বাড়লে বিদ্যুৎ কেন্দ্রে হামলার আশঙ্কা আছে। তাই মানুষকে বোঝাতে হবে। ১৫ থেকে ২০ দিন আমাদের কষ্ট করতে হবে ফসল রক্ষার জন্য। তারপর পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। এই সময়ের মধ্যেও যেন নাশকতামূলক কর্মকাণ্ড না ঘটে, সে জন্য গোয়েন্দা নজরদারি বাড়াতে হবে। যেসব বিদ্যুৎ কেন্দ্রে সিসি ক্যামেরা এখনো নেই, সেখানে দ্রুতই লাগাতে হবে যেন অপরাধীদের অন্তত শনাক্ত করা যায়।’

সভার সভাপতি বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য (প্রশাসন) মো. হাসান মারুফ বলেন, ‘বরেন্দ্র অঞ্চল খরাপ্রবণ এলাকা। এখানে সেচ লাগে বেশি। তাই শহরেও রাতে লোডশেডিং করে সেচের জন্য বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার সিদ্ধান্ত নিতে হচ্ছে। যেকোনো মূল্যে ফসল রক্ষা করতে হবে। কোনো এলাকায় উৎপাদনে ঘাটতি দেখা দিলে বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাকে জবাবদিহি করতে হবে। তাই সবাইকে এই কয়েকটা দিন ফসল রক্ষায় আন্তরিক থাকতে হবে।’

সভায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের রাজশাহী জোনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুজন সাহা, বগুড়া জোনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী অরূপ কুমার বিশ্বাস, বগুড়া পল্লী বিদ্যুৎ সমিতির জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক আমজাদ হোসেন, রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক রমেন্দ্র চন্দ্র রায়, চাঁপাইনবাবগঞ্জের মহাব্যবস্থাপক ছানোয়ার হোসেন প্রমুখ তাঁদের মতামত তুলে ধরেন।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য (প্রশাসন) মো. হাসান মারুফের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল। তা ছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) লিমিটেড ও পল্লী বিদ্যুৎ সমিতির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এসকে

 

 

শেয়ার