Top

ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

১৮ এপ্রিল, ২০২৪ ৯:৪৩ অপরাহ্ণ
ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত করা হয়েছে। আগামী শনিবার (২০ এপ্রিল) তার ঢাকায় আসার কথা ছিল।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল উইং থেকে বিষয়টি জানানো হয়েছে। তবে, কী কারণে বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত হয়েছে, এ বিষয়ে বিস্তারিত এখনো জানা যায়নি।

কূটনৈতিক সূত্র বলছে, ভারতে জাতীয় নির্বাচন শেষ হওয়ার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটিতে সফরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতে আগামী ১৯ এপ্রিল লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়ে সাতটি ধাপের এ নির্বাচন চলবে ১ জুন পর্যন্ত। আগামী ৪ জুন ভোট গণনা করা হবে। প্রাক-নির্বাচনি জরিপ অনুযায়ী, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন জোট আবারও জিততে পারে।

বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফরে ভারত-বাংলাদেশের মধ্যে সম্পর্কের সার্বিক দিক নিয়ে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকসহ পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করার কথা ছিল।

সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রীর ভারত সফর অবশ্যই হবে। তবে ভারতের নির্বাচনের পর হবে।

গত জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভিনন্দন জানান নরেন্দ্র মোদি। সে সময় ভারত ও বাংলাদেশের সম্পর্ক অব্যাহতভাবে জোরদার করার আশা প্রকাশ করেন তিনি।

বিএইচ

শেয়ার