Top

মরুভূমির পথে বরেন্দ্র

২৫ এপ্রিল, ২০২৪ ৮:৫১ পূর্বাহ্ণ
মরুভূমির পথে বরেন্দ্র

* ভয়ঙ্কর রূপ নিচ্ছে ভূগর্ভস্থ পানির সংকট
* খরা-অনাবৃষ্টিতে খারাপ হচ্ছে পরিস্থিতি
* কমছেই না ভূগর্ভস্থ পানির ব্যবহার
* কোথাও কোথাও মিলছে না খাবার পানি
* গড় বৃষ্টিপাত অর্ধেকের কম

ওয়ারপো ও আই.ডব্লিউ.এম এর গবেষণা—
* তীব্র খরায় পুকুর, খাল-বিল, নদীর পানি শুকিয়ে যাচ্ছে
***রাজশাহী অঞ্চলের ৮৭টি ইউনিয়ন অতিউচ্চ ও উচ্চ পানি সংকটাপন্ন)))
***পানির স্তর বেশি নেমেছে নওগাঁর পোরশা ও চাঁপাইনবাবগঞ্জের নাচোলে

এম আরাফাত, ব্যুরো প্রধান, রাজশাহী: রাজশাহীর তানোর উপজেলার পাঁচন্দর ইউনিয়নের আসাদুজ্জামান মিঠু। গত কয়েক বছর আগে তার বাড়িতে বসানো সাবমার্সিবল পাম্প থেকে এখন আর পানি উঠে না। তাই নতুন একটি পাম্প বসানোর সিদ্ধান্ত নেন তিনি। নতুন পাম্প বসানোর পরে দেখা দিয়েছে আরেক সমস্যা। আগের পাম্পটি বসানো ছিল ১১০ ফুট। নতুন পাম্পটি ১৩০ ফুট বসিয়েও মিলছে না পানি। বালির স্তর পেরিয়ে পাথরের স্তরে গিয়ে ঠেকেছে। পানির সন্ধানে পাথর কাটা মেশিন বসিয়ে আরো গভীরে যেতে হচ্ছে তাকে। বরেন্দ্রের বিভিন্ন এলাকায় অনেক আগেই বন্ধ হয়ে গেছে সাধারণ টিউবওয়েলে পানি উঠা।
রাজশাহী অঞ্চলে ভয়াবহ রূপ নিচ্ছে খরা। ভূ-গর্ভস্থ পানি নিচে নেমে যাওয়ায় এ সংকট আরো চরম আকার ধারণ করেছে। সেচের পানি তো দূরের কথা কোথাও কোথাও মিলছে না খাবার পানি।

সরকারের ওয়াটার রিসোর্স প্ল্যানিং অর্গানাইজেশনের (ওয়ারপো) ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আই.ডব্লিউ.এম) কর্তৃপক্ষ বৃহত্তর রাজশাহীর ‘চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও রাজশাহী’র ভূপৃষ্ঠ ও ভূগর্ভস্থ পানি পরিস্থিতি নিয়ে হাইড্রোলজিক্যাল অনুসন্ধান ও মডেলিং’ শীর্ষক গবেষণা করা হয়। এ গবেষণাটি সর্বশেষ বিস্তরভাবে করা হয়েছিল এ অঞ্চলে ভূগর্ভস্থ পানি নিয়ে। গবেষণাটি ২০১৮ সালে বৃহত্তর রাজশাহীর নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী জেলার ২৫টি উপজেলার দুই শতাধিক এলাকায় শুরু হয় এবং চলতি ২০২৩ সালের জুনে পানি সম্পদ পরিকল্পনা সংস্থার (ওয়ারপো) অনুমোদন পায় এবং গত আগস্টে প্রকাশিত হয়।

গবেষণাটিতে উঠে আসে, বৃহত্তর রাজশাহীর তিন জেলার (রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ) ২১৪টি ইউনিয়নের মধ্যে ৮৭টি ইউনিয়ন অতিউচ্চ ও উচ্চ পানি সংকটাপন্ন এলাকা চিহ্নিত হয়েছে। পানির স্তর সবচেয়ে বেশি নেমেছে নওগাঁ জেলার পোরশা উপজেলার ছয়টি এবং চাঁপাইনবাবগঞ্জের নাচোলের চারটি ইউনিয়ন এলাকায়। এছাড়া অতিউচ্চ পানি সংকটে রয়েছে রাজশাহীর গোদাগাড়ী ও তানোর, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর ও নিয়ামতপুর এবং নওগাঁর সাপাহারসহ ৯ উপজেলার ৩৭টি ইউনিয়ন এলাকায়। গবেষণায় ৪০টি ইউনিয়নকে ‘উচ্চ পানি সংকটাপন্ন’ ও ৬৫টি ইউনিয়নকে ‘মাঝারি পানি সংকটাপন্ন’ এলাকা হিসেবে চিহ্নিত করেছেন গবেষকরা। তবে আশার খবর, এই অঞ্চলের ২৮টি ইউনিয়ন ‘কম পানি সংকটাপন্ন’ ও ৩৪টি ‘খুবই কম পানি সংকটাপন্ন’ এলাকা বলে বিবেচিত হয়েছে। চলতি বছরে এ সংকট আরো চরম আকার ধারণ করেছে।

নওগাঁ জেলার কয়েকটি এলাকায় এক হাজার ৫০০ ফুট মাটির নিচেও মেলেনি ভূগর্ভস্থ সিক্ত শিলাস্তর। রাজশাহীর তানোরে একটি মাত্র পাতলা ৫০ ফুটের অ্যাকুইফার (সচ্ছিদ্র শিলাস্তর) পানির উৎস হিসেবে কাজ করছে। সাম্প্রতিক সময়ে পানির পুনর্ভরণ না হওয়ায় দেখা দিয়েছে সংকট।

গবেষকরা জানান, তীব্র খরা এবং এই অঞ্চলে বৃষ্টিপাত কম হয়। তীব্র খরায় পানির যে উৎসগুলো আছে পুকুর, খাল-বিল নদীর পানি শুকিয়ে যাচ্ছে। এতে ভূগর্ভস্থ পানি রিচার্জ হচ্ছে না। দেশের অন্য এলাকাগুলোতে বৃষ্টিপাত থেকে ভূগর্ভস্থ পানি ২৫ শতাংশ পর্যন্ত রিচার্জ হলেও এ অঞ্চলে রিচার্জ হয় মাত্র ৮ শতাংশ। কিন্তু বিপরীতে পানি উত্তোলন করা হয় অনেক বেশি। সে কারণে এ সংকট দিনে দিনে চরম আকার ধারণ করছে।

বাংলাদেশের গড় বৃষ্টিপাত যেখানে ২ হাজার ৩০০ মিলিমিটার সেখানে বরেন্দ্র অঞ্চলে গড় বৃষ্টিপাত প্রায় এক হাজার ১০০ মিলিমিটার। যা গড় বৃষ্টিপাতের অর্ধেকের কম। এই বৃষ্টিপাতের পরিমাণ কমার পাশাপাশি কৃষিতে ভূ-গর্ভস্থ পানির ব্যবহার বেড়ে যাওয়ায় এ অঞ্চলে বছরে পানির স্তর নিচে নেমে যাচ্ছে প্রায় পৌনে এক ফুট।

গবেষণায় বলা হয়েছে, এক কেজি ধান উৎপাদন করতে বাংলাদেশে ৬৫০ লিটার পানির প্রয়োজন। তাহলে বিপুল পরিমাণে ধান চাষ করতে কি পরিমাণ পানি প্রয়োজন? যার বেশিরভাগ যোগান দেয়া হয় ভূগর্ভস্থ পানি থেকে।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্প (বিএমডিএ) সম্প্রতি এক হিসাব অনুসারে বরেন্দ্র অঞ্চলের বার্ষিক ভূগর্ভস্থ পানি উত্তোলনের পরিমাণ ১৩ হাজার ৭১০ মিলিয়ন ঘনমিটার। প্রকৌশলীদের হিসাব অনুযায়ী, এই পরিমাণ পানি এক বিঘা আয়তনের দুই মিটার গভীরতা বিশিষ্ট ১৮ লাখ পুকুর ভরে ফেলার জন্য যথেষ্ট।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) মনিটরিং কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, গভীর নলকূপের নির্ভরতা কমিয়ে আনতে হবে সংকটাপন্ন এলাকাগুলোতে। ধানে প্রচুর পানি লাগে। সে কারণে বিকল্প হিসেবে কম পানি ব্যবহার করা হয় এমন ফসলের চাষাবাদ করাতে বিএমডিএ কাজ করে যাচ্ছে। এছাড়াও বৃষ্টির পানি ধরে রেখে সারা বছর কীভাবে ব্যবহার করা যায় তা নিয়েও কাজ করছে বিএমডিএ।

রাবির ভূতত্ত্ব ও খনি বিভাগের অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান জানান, এটি খুবই চিন্তার বিষয়। জলবায়ু পরিবর্তনের সরাসরি যে-সব নেতিবাচক প্রভাব তা রাজশাহী অঞ্চলে দেখা যাচ্ছে। এর পাশাপাশি বৃষ্টি কম হওয়ায় ভূ-গর্ভস্থ পানির অতিরিক্ত ব্যবহারও এজন্য অনেকাংশে দায়ী। ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়ানো চিন্তা করতে হবে। এতে স্থিতিশীল একটা অবস্থা আসতে পারে।

শেয়ার