Top

ঢাকায় প্রথম বারের মত ফার্মা সামিট আয়োজন করলো ওয়াইবিএফ

২৬ এপ্রিল, ২০২৪ ৬:২৯ অপরাহ্ণ
ঢাকায় প্রথম বারের মত ফার্মা সামিট আয়োজন করলো ওয়াইবিএফ

ইয়ুথ ফর বেটার ফিউচার সোসাইটির (ওয়াইবিএফ) উদ্যোগে ফার্মা সামিট অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন অডিটোরিয়ামে প্রথমবারের মতো এ সামিটের আয়োজন করে সংগঠনটি।

ওয়াইবিএফ সভাপতি আব্দুর রহিমের সংপতিত্বে ও সেক্রেটারি জুবায়ের সিদ্দিকের সঞ্চালনায় সামিটে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী অনুষদের সাবেক ডিন ও মেসিডিন বিশেষজ্ঞ প্রফেসর ড. চৌধুরী মাহমুদ হাসান।

প্রধান অতিথির বক্তব্যে চৌধুরী মাহমুদ হাসন বলেন, দেশ গঠনে ফার্মাসিস্টদের ভূমিকা অনেক বেশি। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে ফার্মা ত নুষদের শিক্ষার্থীদের অংশগ্রহণ আবশ্যক। কেন না দেশের অন্যান্য সেক্টরের সাথে তাল মিলিয়ে ফার্মাসিস্টরা যত বেশি দক্ষতা অর্জন করবে, সে দেশ তত বেশি উন্নত হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্য আরো বলেন বাংলাদেশের ঔষধ শিল্প অনেক এগিয়ে আছে। প্রায় ৬৭ টি দেশে বাংলাদেশের ঔষধ রপ্তানি হয়। তিনি আরও বলেন, জীবনে সফলতা পেতে জ্ঞানার্জনের পাশাপাশি নিজেকে সৎ ও দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে।

সামিটে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্য করে ওয়াইবিএফ সভাপতি আব্দুর রহিম বলেন, একদিন তোমরা স্বনামধন্য ফার্মাসিস্ট হয়ে দেশের নাম বিশ্বের বুকে উজ্জ্বল করবে। দেশে যে কোন ধরণের মহামারি আসলে সে সম্পর্কিত প্রয়োজনীয় ঔষধ আবিষ্কার করে সব শ্রেণি পেশার মানুষের দৌড় গোড়ায় পৌঁছে দিতে হবে। তবে ভালো ফার্মাসিস্ট হওয়ার পাশাপাশি তোমাদের ভালো মানুষ হতে হবে।

এসময় তিনি উপস্থিত শিক্ষার্থীদের সুন্দর ভবিষ্যৎ প্রত্যাশা করেন। একই সঙ্গে ওয়াইবিএফের উদ্যোগে শিক্ষার্থীদের জন্য আরও সুন্দর সুন্দর অনুষ্ঠান আয়োজনের আশ্বাস দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী অনুষদের চেয়ারম্যান প্রফেসর ড.শেখ জহির রায়হান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী অনুষদের প্রফেসর ড. আব্দুল মাজিদ। এছাড়া উপস্থিত ছিলেন প্রাণ গ্রুপের এইচআর এডমিন হাবিবুল হাসান সাইমন, হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালের সিনিয়র প্রোডাকশন ম্যানেজার বিএম আফসুন আক্তার এনি প্রমুখ।

সামিটে নর্থ সাউথ, ব্রাক, ড্যাফোডিল, ইস্ট-ওয়েস্ট, নর্দান, সোনারগাঁও, সাউথইস্ট, মানৱাত, ওয়াল্ড, বিইউবিটিসহ দেশের ৫০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ফার্মা অনুষদের এক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে।

উল্লেখ্য, ওয়াইবিএফ ২০০৯ সালে প্রতিষ্ঠিত সরকারি অনুমোদনপ্রাপ্ত একটি সামাজিক সংগঠন। প্রতিষ্ঠাকাল থেকে সংগঠনটি বিভিন্ন সামাজিক, ছাত্রকল্যাণ ও জনকল্যানমূলক কাজ করে যাচ্ছে। বিশেষ করে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের ক্যারিয়ার ও লিডারশিপ ডেভেলপমেন্টে প্রতিবছর বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

এসকে

শেয়ার