Top

শহর ছেড়ে গ্রামে

২৮ এপ্রিল, ২০২৪ ৪:৪৭ অপরাহ্ণ
শহর ছেড়ে গ্রামে
এম আরাফাত, রাজশাহী :

নওগাঁ জেলার পোরশা উপজেলার শুড়িপুকুর গ্রামের মানিক মণ্ডল (৪০)। ২০১৪ সালে লেখাপড়া শেষ করে ঢাকায় যান জীবিকার প্রয়োজনে। একটি ওষুধ কোম্পানিতে চাকুরি নেন বিক্রয় প্রতিনিধি হিসেবে। টানা কয়েক বছর কাজ করেন। কিছু টাকা আয়ও করেন। কিন্তু নানান কারণেই চাকুরিটা স্থায়ী হয়নি। গ্রামে ফিরে আসেন। কিছুদিন গ্রামে থেকে নতুন স্বপ্ন নিয়ে ২০২২ সালে এবার আসেন রাজশাহীতে। কাপড়ের শো-রুম থেকে শুরু করে বিভিন্ন কোম্পানির ওষুধ বিক্রিসহ অনেকভাবেই জীবিকা নির্বাহ করার চেষ্টা করেন। কিন্তু সেখানেও ব্যর্থ হন তিনি। অবশেষে ২০২৪ সালে তিনি আবার সিদ্ধান্ত নেন গ্রামে ফিরে যাওয়ার। গ্রামে কিছু জমি লিজ নিয়ে আম বাগান তৈরি করার সিদ্ধান্ত নেন তিনি।

মানিক মণ্ডলের গ্রামে ফিরে যাওয়া চিত্রটা এখন স্বাভাবিক একটি ঘটনা। জীবিকার প্রয়োজনে মানুষ আবার গ্রামে ফিরতে শুরু করেছে। জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় শহরে বসবাস করতে অনেক মানুষই এখন হিমশিম খাচ্ছে। রঙিন স্বপ্ন নিয়ে গ্রাম থেকে শহরে চলে আসা মানুষগুলো আবার ফিরতে শুরু করেছে গ্রামে।

মানিক মণ্ডলের গ্রামের আরেক যুবক দেলোয়ার মণ্ডল। দীর্ঘদিন ধরে ঢাকায় পোশাক কারখানায় কাজ করেছেন। সে চাকুরি করা অবস্থায় বিয়ে করেন তিনি। সন্তান হয়। পরিবারের খরচ বেড়ে যায়। নিজের চাকুরি দিয়ে এমন খরচ মেটাতে পারছিলেন না তিনি। সম্প্রতি তিনিও পরিবার নিয়ে ফিরে আসেন বাড়ি।

কর্মসংস্থানের বাড়তি সুযোগ, অধিক আয় আর উন্নত জীবন-যাপনের আশায় কয়েক বছর আগেও শহরে আসতেন গ্রামীণ মানুষ। কিন্তু এখন চিত্র পাল্টাতে শুরু করেছে।
ধারণ ক্ষমতার চেয়ে কয়েকগুণ মানুষের চাপে স্বর্গীয় শহরগুলো অনেকের কাছেই এখন নরকে পরিণত হয়েছে। ২০২৩ সালে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের শহর সমীক্ষার ফল প্রকাশিত করেছিল। বসবাসযোগ্য শহরের তালিকা করা হয় পাঁচটি দিক বিবেচনা করে। সেগুলো হলো স্থায়িত্ব, স্বাস্থ্য পরিচর্যা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো। বিশ্বের বাসযোগ্য ১৭৩ শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল ১৬৬তম। ঢাকায় যতজন থাকতে পারেন তার তুলনায় প্রায় ১৮ গুণ বেশি মানুষ বসবাস করছেন।
ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের শহর সমীক্ষার তালিকায় শেষ ১৭৩তম অবস্থানে আছে সিরিয়ার দামেস্ক। এর আগে ভালো অবস্থায় আছে ১৭২তম অবস্থায় লিবিয়ার ত্রিপোলি, তার আগের অবস্থান যাথাক্রমে আলজেরিয়ার আলজিয়ার্স, নাইজেরিয়ার লাগোস, পাকিস্তানের করাচি, পাপুয়া নিউ গিনির পোর্ট মোর্সবি, বাংলাদেশের ঢাকা, জিম্বাবুয়ের হারারে, ইউক্রেনের কিয়েভ ও ক্যামেরুনের দৌয়ালা। এ সমীক্ষা থেকে দেখা যায়, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের কিয়েভ শহরের অবস্থাও ঢাকা শহরের চেয়ে ভাল।
যে স্বপ্ন নিয়ে গ্রাম থেকে মানুষ শহরের দিকে স্রোতের মতো আসছিল তা ফিকে হয়ে যেতেই আবার ফিরে যেতে শুরু করেছে গ্রামে। জীবনযাত্রার খরচ মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ায় আর গ্রাম ছেড়ে শহর নয়, বরং গ্রামে ছুটছেন শহরবাসীরা।

এমন একটি চিত্র তুলে ধরছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। অর্থনীতিবিদরা বলছেন, শহুরে অর্থনৈতিক অস্থিরতা আর গ্রামীণ জনপদে গড়ে উঠা বৈচিত্র্যময় কর্মসংস্থানের সুযোগ গ্রামমুখী করছে শহরবাসীদের।

জীবিকার তাগিদে গ্রাম থেকে শহরে আসা মানুষগুলো আবার ফিরতে চায় গ্রামে। বহু বছর ধরে শহুরে জীবনের খরচ মেটাতে মেটাতে ক্লান্ত অনেকের ভাবনায় এখন গ্রামে ফিরে যাওয়া। তাদের কেউ গ্রামে ফিরেছেন, আবার কেউ মনে মনে পরিকল্পনা করছেন ফেরার।

বিবিএসের তথ্য মতে, ২০২৩ সালে প্রতি হাজারে শহর ছেড়ে গ্রামে গিয়েছেন ১৪ জন। এক বছর আগে, ২০২২ সালে গিয়েছে হাজারে ১১ জন। আর ২০২১ সালে এ সংখ্যা ছিল প্রায় অর্ধেক — মাত্র ৬ জন। গ্রাম থেকে শহরে আসার সংখ্যাও কমছে। ২০২২ সালে গ্রামছাড়া মানুষের সংখ্যা ছিল হাজারে ২৬ জন। ২০২৩ সালে তা কমে দাঁড়িয়েছে ২০ জনে।

শুধু শহর ছেড়ে গ্রামে নয়, দেশ থেকে বিদেশে যাওয়ার সংখ্যাও দিন দিন বাড়ছে। ২০২২ সালে প্রতি হাজারে প্রায় সাত জন মানুষ দেশ ছেড়েছেন। আর ২০২৩ সালে গেছেন ৯ জনের মতো।

নওগাঁ জেলার পোরশা উপজেলার শুড়িপুকুর গ্রামের আব্দুল কাইয়ুম মণ্ডল জানান, তার গ্রাম থেকে ১২ থেকে ১৫ জন নারী-পুরুষ জীবিকার টানে দেশের বিভিন্ন শহরে গিয়েছিলেন। কিন্তু তাঁদের বেশিরভাগই এখন আবার গ্রামে ফিরেছেন। আগের চেয়ে গ্রামের চিত্র এখন পাল্টেছে। গ্রামে এখন অনেক আয়ের উৎস। কেউ যদি মনে করে যে সে গ্রামে থাকবে তাহলে শহরের চেয়ে অল্প খরচেই গ্রামে বসবাস করতে পারবে।

গ্রামে ফিরে আসা মানিক মণ্ডল জানান, শহরে আয়ের সঙ্গে ব্যয়ের হিসাব মেলাতে কঠিন হয়ে পড়েছে। স্বল্প আয়ের মানুষের জন্য গ্রাম এখন কঠিন হয়ে পড়েছে। আবার গ্রামের অর্থনীতিও অনেকটা বদলে গেছে। শহরে আয়ের চেয়ে বেশি বাড়ছে ব্যয়। অন্যদিক গ্রামে জীবনযাত্রার খরচটা কম। সেই সঙ্গে গ্রামে এখন বহুমাত্রিক কৃষি ও উৎপাদনমুখী কর্মসংস্থান গড়ে উঠছে।

এ বিষয়ে ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) নির্বাহী পরিচালক ইমরান মতিন বলেন, ‘শহরে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর অভাব ও জীবনযাত্রার বাড়তি খরচ সামলাতে ব্যর্থ হয়ে অনেকে গ্রামে ফিরে যাচ্ছেন।’

পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান বলেন, ‘জীবনযাত্রার উচ্চ ব্যয়ের কারণে শহরে বসবাস কঠিন হয়ে পড়েছে। গ্রামে কর্মসংস্থান বাড়ানোর পাশাপাশি শহরে সামাজিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে।

এসকে

শেয়ার