Top

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে ১৮ শহরে সমাবেশ করবেন শ্রমিকরা

২৯ এপ্রিল, ২০২৪ ১০:০১ অপরাহ্ণ
বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে ১৮ শহরে সমাবেশ করবেন শ্রমিকরা

উল্লেখযোগ্য বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে আগামী ১ মে যুক্তরাষ্ট্র ও কানাডার ১৮টি শহরে সমাবেশ করবেন ইউনিয়নভুক্ত হোটেল কর্মীরা। ইতোমধ্যে এ নিয়ে ম্যারিয়ট ইন্টারন্যাশনাল, হিলটন ওয়ার্ল্ডওয়াইড হোল্ডিংস এবং হায়াত হোটেল করপোরেশনের সঙ্গে আলোচনা শুরু করেছেন তারা। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্নভাবে সংগঠিত শ্রমিকদের বেতন বৃদ্ধি পেয়েছে। এবার তা বাড়ানোর দাবি-দাওয়া তুলেছেন হোটেল কর্মীরা। করোনা মহামারির আগের বেতন চান। সেই সঙ্গে কাজের সময়ও কমাতে মরিয়া তারা।

সেই লক্ষ্যে আসন্ন ১ মে বিশ্ব শ্রমিক দিবসে মিছিল বের করবেন হোটেল শ্রমিকরা। ধারণা করা হচ্ছে, প্রতিবেশী দুই দেশের ১৮ শহরে প্রায় ৪০ হাজার শ্রমিক সমবেত হবেন। শ্রমবাজারের ওপর চাপ সৃষ্টি করতে এই উদ্যোগ নিয়েছেন তারা।

তবে বিশ্লেষকরা বলছেন, শ্রমিকদের প্রচেষ্টা সফল হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। কারণ, করোনার করাল গ্রাস থেকে এখনও নিজেদের পুনরুদ্ধারের চেষ্টা করছে বাজার। এখন সান ফ্রান্সিস্কো, হাওয়াই শহরের বিক্ষোভ কি প্রভাব ফেলে-সেটাই দেখার অপেক্ষা।

যুক্তরাষ্ট্র ও কানাডাসহ গোটা বিশ্বে শ্রমিকদের অধিকার নিয়ে কাজ করে বিশ্বখ্যাত প্রতিষ্ঠান ইউনিট হেয়ার। বিভিন্ন হোটেল, ক্যাসিনো, বিমানবন্দর, রেস্তোরাঁর প্রায় ৩ লাখ কর্মী তাদের সঙ্গে জড়িত। প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক ইউনিয়নের প্রেসিডেন্ট গেউইন মিলস বলেন, শ্রমিকরা কঠিন শর্ত জুড়ে দিতে পারেন হোটেল মালিকদের। তাতে সেগুলোতে আসা অতিথিদের সেবার মান কমতে পারে।

করোনাকালে অভ্যন্তরীণ ভ্রমণ ব্যবস্থা ভেঙে পড়ে। পরে হোটেল রুমের ভাড়া বাড়িয়ে দেয় কর্তৃপক্ষ। সেই সঙ্গে শত শত কর্মী ছাঁটাই করে তারা। স্বাভাবিকভাবে তাদের মুনাফা বৃদ্ধি পেয়েছে। সেটারই অংশ পেতে চাচ্ছেন শ্রমিকরা।

এখন পর্যন্ত জানা গেছে, যুক্তরাষ্ট্রের বোস্টন, গ্রিনউইচ, ক্যালিফোর্নিয়া শহরে সমাবেশ করবেন হোটেল শ্রমিকরা। কানাডার বাল্টিমোর, নিউ হেভেন ও টরন্টোতে সমবেত হবেন হাজারো কর্মী। এছাড়া হোনোলুলু ও উইকিকিতে মিছিল করতে শত শত শ্রমিক।

বিএইচ

শেয়ার