Top

কয়রায় কলেজ সভাপতি ও অধ্যক্ষ মুখোমুখি

০৬ মে, ২০২৪ ৪:৩৩ অপরাহ্ণ
কয়রায় কলেজ সভাপতি ও অধ্যক্ষ মুখোমুখি
খুলনা প্রতিনিধি :

খুলনার কয়রায় খান সাহেব কোমর উদ্দীন কলেজের পরিচালনা কমিটির সভাপতি ডা. খান আহমেদ হেলালী ও কলেজের অধ্যক্ষ ড.চয়ন কুমার রায়ের কলেজ পরিচালনার ক্ষেত্রে মুখোমুখী অবস্থা‌নে নানা জ‌টিলতা সৃ‌ষ্টি হ‌চ্ছে। ফলে সুনাম ক্ষু‌ণ্নের পাশাপা‌শি পাঠদান ও স্বাভাবিক পরিবেশ ব্যাহত হচ্ছে। দু’প‌ক্ষের টানা‌পো‌ড়নে কলেজের শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ বিপা‌কে প‌ড়ে‌ছে।

জানা যায়, গত ২৯ এপ্রিল সকাল সাড়ে ১০ টায় খান সাহেব কোমর উদ্দীন কলেজের মূল ফটকের সামনে কলেজের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকবৃন্দ ও এলাকার সুশীল সমাজের ব্যানারে অধ্যক্ষ ড. চয়ন কুমার রায়ের বিরুদ্ধে ছাত্রীদের যৌন হয়রানি, শিক্ষক নিয়োগ বাণিজ্য, জমির বায়না বাবদ ভুয়া ভাউচার তৈরি, শিক্ষকদের বোনাসের ভুয়া ভাউচার তৈরি, কলেজ ফন্ডের টাকা আত্মসাৎ, কর্মচারীদের নামীয় লোন আত্মসাৎ, ভূয়া সার্টিফিকেট তৈরি সহ নানা অনিয়মের অভিযোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ত‌বে ওই মানববন্ধনে ক‌লে‌জের কোন শিক্ষক‌দের দেখা যায়‌নি।

অপরদিকে, ওই মানববন্ধ‌নের বিরুদ্ধে কলেজের পক্ষ থেকে কলেজের শিক্ষক -শিক্ষার্থী, কর্মচারী, অভিভাবক এবং এলাকাবাসীর ব্যানারে সোমবার (৬ মে) প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। তবে প্রতিবাদ সভায়ও কোন শিক্ষকদের উপস্থিতি পরিলক্ষিত হয়নি। তবে সভাপতির বাঁধায় প্রতিবাদ সভায় কোন শিক্ষক যোগদান করেননি ব‌লে জানান মানববন্ধনে উপ‌স্থিত একাধিক ব‌্যক্তি।

নাম প্রকা‌শে অ‌নিচ্ছুক ক‌য়েকজন শিক্ষার্থী ব‌লেন, স‌্যার‌ ও সভাপ‌তির দ্ব‌ন্দ্বে আমা‌দের ক‌লে‌জের সম্মান নষ্ট হ‌চ্ছে। নিয়‌মিত পাঠদা‌নে ব‌্যহত হ‌চ্ছে।

খান সাহেব কোমর উদ্দীন কলেজের অধ্যক্ষ ড.চয়ন কুমার রায় বলেন, আমার বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। আমি কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদানের পর দেখি কলেজের অর্থনৈতিক বিষয়ে কোন স্বচ্ছতা নাই এবং জবাবদিহিতা নাই। এ ব্যাপারে যখনই আমি স্বচ্ছতা ও জবাবদিহিতার কথা বলেছি তখন থেকেই সভাপতির সাথে আমার দ্বন্দ্বের শুরু হয়। ত‌বে আ‌মি ব্যক্তিগতভাবে সভাপ‌তির প‌রিবার‌কে খ‌ুবই সম্মান ক‌রি, সভাপ‌তির সা‌থে আমার কোন দ্বন্দ্ব নেই। ত‌বে তার বিরু‌দ্ধে ষড়যন্ত্র করায় প্রতিষ্ঠানের উন্নয়‌নে ম‌নো‌যোগী হ‌তে পার‌ছেন না ব‌লে জানান তি‌নি‌।

নিয়োগ বাণিজ্যের বিষয়ে জানতে চাইলে অধ্যক্ষ ড. কুমার রায় আরও জানান, সভাপতি সাহেব কে মাইনাস করে নিয়োগ বোর্ড গঠন আদৌ কি সম্ভব। নিয়োগ বোর্ডের সভাপতিতো হন কলেজ পরিচালনা কমিটির সভাপতি। সে সময় আমি যদি নিয়োগ বাণিজ্য করে থাকি। তাহলে সে সময় আমার বিরুদ্ধে কেন তিনি ব্যবস্থা গ্রহণ করেননি।

খান সাহেব কোমর উদ্দীন কলেজের পরিচালনা কমিটির সভাপতি ডা. খান আহমেদ হেলালী বলেন,আমি পেশায় একজন ডাক্তার। রোগী দেখা নিয়ে বেশি সময় ব্যস্ত থাকি। ড. চয়ন কুমার রায়কে অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়ার পর থেকে কলেজের কোন বিষয়ে আমি খুব একটা খেয়াল করতাম না। পরবর্তীতে শিক্ষক কর্মচারীরা অধ্যক্ষের বিরুদ্ধে আমার কাছে অভিযোগ করলে আমি বিষয়টি গুরুত্ব সহকারে দেখা শুরু করি। কলেজের অর্থ আত্মসাৎ, নিয়োগ বাণিজ্য, শিক্ষকদের কাছ থেকে লোন উত্তোলন সহ ভুয়া ভাউচার তৈরির প্রমাণ পাই।

অধ্যক্ষ চয়ন কুমার রায়ের বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয়ের নিরীক্ষা অধিদপ্তরে লিখিত অভিযোগ রয়েছে।বিষয়টি তদন্তাধীন রয়েছে। তদন্তের রায় পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

অধ্যক্ষের পক্ষে প্রতিবাদ সভায় শিক্ষকদের যোগদানে বাধা প্রদান সম্পর্কে জানতে চাইলে সভাপতি আরও বলেন,আমি শিক্ষকদের কাছে ফোন দিয়েছিলাম,শিক্ষকদেরকে বলেছি একজন দুর্নীতিবাজদের বিরুদ্ধে আপনারা কেন প্রতিবাদে নামবেন। আপনাদের উৎসব ভাতা নিয়ে নয়ছয় করেছে।

এসকে

শেয়ার