Top

পরিবেশবান্ধব বাঁশ শিল্প রক্ষায় প্রয়োজন পৃষ্ঠপোষকতা

১০ মে, ২০২৪ ৬:৪২ অপরাহ্ণ
পরিবেশবান্ধব বাঁশ শিল্প রক্ষায় প্রয়োজন পৃষ্ঠপোষকতা
রেজাউল করিম, টাঙ্গাইল :

জীবন থেকে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী বাঁশ শিল্প
বাঁশ শিল্প আঁকড়ে ধরে অনেকেই স্বাবলম্বী 
দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে
অনলাইন শপেও বিক্রি হচ্ছে বাঁশ শিল্পের আকর্ষণীয় পণ্য

বাঁশ শিল্প একটি লোকশিল্প। এর প্রধান উপকরণ বাঁশ। সাধারণত গ্রামের লোকেরা এ শিল্পের সঙ্গে জড়িত এবং বেশির ভাগ পণ্য তারাই ব্যবহার করেন। ঘর, মাচা, মই, মাদুর, ঝুড়ি, ফাঁদসহ হস্তশিল্পের নানা সামগ্রী তৈরিতে বাঁশ ব্যবহৃত হয়। বাঁশকে দরিদ্র মানুষের দারুও বলা হয়। নিত্য ব্যবহার্য এই বাঁশ কালক্রমে লোকসংস্কৃতি ও কারুশিল্পের প্রধান উপকরণ হয়ে ওঠে। বাঁশের তৈরি এই শিল্প দেশের বৃহত্তর জনগোষ্ঠী ছাড়াও আদিবাসীদের জীবনাচরণ ও অনুভূতির প্রতীক। এর কিছু কিছু শিল্পকৌশল হাজার বছর ধরে অবিকৃত আছে, যার প্রমাণ পাওয়া যায় বাঁশের মোড়ায়। এই মোড়ায় গ্রামবাংলার কেচকি বেড়ার কৌশল অনুসৃত হয়েছে এবং এ ধরনের মোড়া আজও এদেশে তৈরি হয়।
বাঁশের মাদুর ,বাঁশের ঝুড়ি, অলংকৃত দেয়াল সজ্জায়ও বাঁশ ব্যবহৃত হয়। বাংলাদেশের লোকজীবনের খুব কম দিকই আছে যেখানে বাঁশের তৈরি সামগ্রী ব্যবহার হয় না। বাঁশের তৈরি মাথাল, ওরা, ভার ইত্যাদি কৃষিকাজে ব্যবহৃত হয়। মাছ ধরার চাই, খালুই, জুইতা ইত্যাদি মৎস্যজীবীদের হাতিয়ার। বাঁশের দোচালা, চারচালা ও ঘর বাঁশের বেড়া, ঝাপ, বেলকি, দরমা বাংলাদেশের নিজস্ব শিল্প-সংস্কৃতির প্রতীক। আত্মরক্ষার কাজে ব্যবহৃত বর্শা, ঢাল, লাঠি, তীর, ধনুক ও বল্লম হিসেবে বাঁশের ব্যবহার লক্ষণীয়। অলঙ্কৃত বাঁশি লোকবাদ্যযন্ত্রের অন্যতম প্রধান উপাদান। বিভিন্ন লোকজ বিশ্বাস থেকে এদেশের মানুষ তৈরি করে বাঁশের খেলনা ও পুতুল। আসবাব হিসেবে মোড়া, চাটাই বহুল প্রচলিত।

বর্তমানে নগরজীবনে বাঁশের তৈরি আসবাব, ছাইদানি, ফুলদানি, প্রসাধনী বাক্স, ছবির ফ্রেম, আয়নার ফ্রেম, কলম ইত্যাদিও লক্ষ করা যায়। চা বাগানে চায়ের
পাতা তোলার ঝুড়ি, খাসিয়াদের পান রাখার ঝুড়ি এবং বিভিন্ন উপজাতীয়দের দৈনন্দিন কাজে ব্যবহৃত বাঁশের তৈরি গৃহস্থালি পাত্রসমূহ খুবই আকর্ষণীয়। এসব পাত্র বা ঝুড়িতে বুননের মাধ্যমে নানা ধরনের নকশা ফুটিয়ে তোলা হয়।

সেই সুপ্রাচীন কাল থেকেই এদেশের বাঁশের হস্তশিল্প দেশ বিদেশে সুনাম কুড়িয়েছে। বাড়ির পাশে বাঁশঝাড় আর বেত বনের ঐতিহ্য গ্রামবাংলার চিরায়ত রূপ। যেখানে গ্রাম, সেখানে বাঁশঝাড়-এমনটিই ছিল স্বাভাবিক। কিন্তু বনাঞ্চলের বাইরেও এখন যেভাবে গ্রামীণ বৃক্ষরাজি উজাড় হচ্ছে তাতে হারিয়ে যাচ্ছে এ জাতীয় অজস্র গাছপালা। জনজীবন থেকে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী বাঁশ ও বেতশিল্প। একসময় গ্রামীণ জনপদে বাংলার ঘরে ঘরে তৈরি হতো হাজারো পণ্যসামগ্রী। ঘরের কাছের ঝাড় থেকে তরতাজা বাঁশ কেটে গৃহিণীরা তৈরি করতেন হরেকরকম জিনিস। অনেকে এ দিয়ে জীবিকা নির্বাহ করতেন। দরিদ্র পরিবারের অনেকের উপার্জনের একমাত্র অবলম্বন ছিল এগুলো। কিন্তু আজ দেশের কটি গ্রামে হস্তশিল্পটি উপার্জনের পেশা হিসেবে বেঁচে আছে, তা ভাবনার বিষয়।

এ শিল্পে জড়িত অনেকেই বাপ-দাদার আমলের পেশা ত্যাগ করে অন্য পেশায় নিয়োজিত হচ্ছেন। এখনো এ শিল্পের ওপর নির্ভর করেই জীবিকা নির্বাহ করছে টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার ডুবাইল ইউনিয়নের বেশ কটি গ্রামের অধিকাংশ পরিবার। এ শিল্পকে আঁকড়ে ধরে অনেকেই আজ স্বাবলম্বীও হয়েছেন। উপজেলার বর্ণী, বারোপাখিয়া, প্রয়াগজানি,পরাইখালি ও কোপাখিসহ বেশ কয়েকটি গ্রামে চলছে বাঁশ শিল্পের কাজ । এ শিল্পে জড়িত কারিগররা তাদের পূর্ব-পুরুষের পেশাকে আঁকড়ে ধরে নিরলস কাজ করে যাচ্ছেন । তারা বাঁশ দিয়ে তৈরি করছেন আকর্ষণীয় বিভিন্ন পণ্য। এসব বাঁশ শিল্পজাত পণ্যের ব্যাপক জনপ্রিয়তা ও বাজারে চাহিদা রয়েছে বলে দেশের গণ্ডি পেরিয়ে বর্তমানে বিদেশেও রপ্তানি হচ্ছে। ফলে বাঁশ শিল্পের সুফলে আজ অনেকেই স্বচ্ছলতার মুখ দেখছেন। সময়ের সাথে সাথে মানুষের রুচি ও চাহিদার পরিবর্তন হচ্ছে । তবুও বাঁশের তৈরি মাথাইল বা জোয়াইল তৈরির কাজে থেমে নেই। এ অঞ্চলের কুটির শিল্পীরা বাঁশ দিয়ে তৈরি করছেন যুগের চাহিদা অনুসারে গৃহে ব্যবহার উপযোগী আকর্ষণীয় বিভিন্ন ধরনের ল্যাম্প, ফলের ঝুঁড়ি, ফুলধানী , ট্রে,বাসকেট, চালুন, ঢালাসহ বিভিন্ন নকশার নিত্য প্রয়োজনীয় অনেক পণ্য। বাঁশ দিয়ে তৈরি সৌখিন এসব পণ্য অনেকেরই নজর কাড়ছে ।

বর্ণী গ্রামে সবচেয়ে বেশি বাঁশ শিল্পের কাজ হয়। সে কারনে বর্নী গ্রামটি ঘীরে গড়ে উঠেছে ইমরান ব্যাম্বো হ্যান্ডক্রাফট মা-বাবা হ্যান্ডক্রাফট,নূরুন্নবী ব্যাম্বো হ্যান্ডক্রাফট ও জাকির আহমেদ কুটির শিল্প নামের চারটি বাঁশ শিল্পজাত পণ্যের কারখানা। সেখানে প্রতিদিন চলছে বাঁশ শিল্পজাত পণ্য তৈরি ও বাজারজাত প্রক্রিয়াকরণের কাজ। প্রতিটি কারখানায় পণ্যের মান উন্নয়নে কাজ করছেন নিজস্ব কারুশিল্পীরা। তারা এ শিল্পে জড়িত কারিগরদের দিক নির্দেশনা দিয়ে রুচিশীল সব পণ্য তৈরি করে থাকেন। এসব পণ্য আড়ংসহ বিভিন্ন জেলায় বিক্রি করা হয়। এছাড়া বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের মাধ্যমে বিদেশেও রপ্তানি হচ্ছে বলে জানান তারা। যুগের সাথে তাল মিলিয়ে অনলাইন শপেও বিক্রি করা হচ্ছে এ অঞ্চলের বাঁশ শিল্পের আকর্ষণীয় বিভিন্ন পণ্য। শিল্পীদের হাতের স্পর্শে অনেক দরদ দিয়ে আকর্ষণীয় করে তৈরি করা হয় বলে এ অঞ্চলের বাঁশ শিল্প পণ্যের বাজার চাহিদা রয়েছে ব্যাপক। অথচ দক্ষ কারিগররের অভাবে বাজারের চাহিদার যোগান দিতে হিমশিম খেতে হয় কারখানার মালিকদের ।

বর্ণী গ্রামে নূরুন্নবী ব্যাম্বো হ্যান্ডক্রাফট কারখানর কারিগর মো. হারুন মিয়া জানান, প্রায় ২৫ বছর ধরে বাঁশ শিল্পের সাথে জড়িত রয়েছেন। বর্তমানেও বাঁশ শিল্পের কাজ করেই তার সংসার চলে। এছাড়া তাদের তৈরি পণ্যের বাজার চাহিদা ভাল রয়েছে বলেও জানান তিনি। একই কারখানার কারিগর মনিরা বেগম জানান, প্রায় ৩ বছর ধরে কাজ করছেন। আর ওই কারখানায় কাজ করেই সংসার চালাচ্ছেন।

নূরুন্নবী ব্যাম্বো হ্যান্ডক্রাফট কারখানার মালিক মো. নূরন্নবী বলেন, এ অঞ্চলের বাঁশ শিল্প পণ্যের ভালো বাজার চাহিদা রয়েছে। অথচ দক্ষ কারিগররের অভাবে অনেক সময় বাজারের চাহিদার জোগান দিতে হিমশিম খেতে হয়। এ শিল্পকে গতিশীল রাখতে সরকারিভাবে কারিগরদের উন্নত প্রশিক্ষণ ব্যবস্থা এবং বিদেশ থেকে বিভিন্ন আধুনিক যন্ত্রপাতি আমদানি করা প্রয়োজন। তাহলে এ শিল্পের উন্নয়ন ত্বরান্বিত হয়ে দ্রুত এলাকায় সৃষ্টি হতো আরও কর্মসংস্থান। উপজেলায় দিন দিন কমে যেত বেকার নারী-পুরুষের সংখ্যাও।

মা বাবা হ্যান্ডক্রাফট কারখানার মালিক ও কারুশিল্পী মো. শাহাআলম জানায়, বাল্যকাল থেকেই তিনি বাঁশ শিল্পে তৈরি পণ্যগুলোর নকশা ও মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। আর পণ্য তৈরির কাজ করেন কারিগররা।

পরিবেশবান্ধব বাঁশ শিল্প টিকিয়ে রাখা সময়ের দাবি। সময়ের বিবর্তনে প্লাস্টিকসহ নানা পণ্যে ছেয়ে গেছে গৃহস্থালি। যা পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর। বাঁশের তৈরি আসবাব পরিবেশবান্ধব। এ শিল্পের মাধ্যমে টিকে থাকে গ্রামীণ ঐতিহ্য আর কর্মসংস্থানের সৃষ্টি হয় গ্রামাঞ্চলের অর্ধ শিক্ষিত অসচ্ছল মানুষের কর্মসংস্থান।
পরিবর্তন হয় নিম্ন আয়ের মানুষের অর্থনৈতিক অবস্থা। যেমনটা হয়েছে। দেলদুয়ার উপজেলায়।

এ শিল্পকে টিকিয়ে রাখতে প্রয়োজন সরকারি বেসরকারি পৃষ্ঠপোষকতা। এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা। ডুবাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইলিয়াস মিয়া জানান, বর্তমান সরকার কুটির শিল্পকে গুরুত্ব দিচ্ছেন । এতে সরকারি সহযোগিতা পেলে এ শিল্পের আরও উন্নয়ন হবে। তিনি আরও জানান, উপজেলার বর্ণী গ্রামে সব চেয়ে বেশি বাঁশ শিল্পের কাজ হয়। বর্তমানে বাঁশ শিল্পের সুফলে এলাকায় বেশ কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে । ফলে গ্রামের বেকার নারী-পুরুষের সংখ্যাও কমেছে। এ ছাড়া আশ পাশের গ্রামগুলোতেও দিন দিন বাড়ছে এ শিল্পের কাজ।

এসকে

শেয়ার