Top

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের পাইলট ছিলেন মোসাদ এজেন্ট? চারদিকে শোরগোল

২২ মে, ২০২৪ ৭:২৮ অপরাহ্ণ
প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের পাইলট ছিলেন মোসাদ এজেন্ট? চারদিকে শোরগোল

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার ভেঙে পড়ার পেছনে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ এজেন্ট এলি কপ্টারের হাত রয়েছে! ফ্রান্সের টিভি চ্যানেল আই২৪ এমন দাবি করার গোটা বিশ্বে শোরগোল পড়ে গিয়েছিল। অবশ্য পরে বিষয়টি পরিষ্কার হয়। নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ওই খবর চাউর হওয়ার পর মোসাদ এজেন্ট এলি কপ্টারের নাম করে মিম ছড়াতে শুরু করে ইসরায়েলপন্থী একাধিক টেলিগ্রাম চ্যানেল। সেগুলো হামাস নিয়ন্ত্রিত।

ভাইরাল হওয়া টেলিভিশন অনুষ্ঠানে বিশেষজ্ঞ ড্যানিয়েল হাইককে ফরাসি ভাষায় বলতে শোনা যায়, মোসাদের এজেন্ট এলি কপ্টার প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টাটির পাইলট ছিলেন। এ নিয়ে আমি সঠিক তথ্য জানি না। তবে এই সংবাদ রটে গেছে।

গত রোববার হেলিকপ্টার ভেঙে পড়ায় প্রেসিডেন্ট রাইসি এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রীসহ মোট ৯ জনের মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে জানা গেছে, সেটি খারাপ আবহাওয়ার কারণে দুর্ঘটনার কবলে পড়ে। হেলিকপ্টারটির পোড়া ভগ্নাংশ উদ্ধার হয় পূর্ব আজারবাইজানের ডিজমার জঙ্গল এলাকার পাহাড়ি অঞ্চলে। হেলিকপ্টারটি ছিল মার্কিন সংস্থার তৈরি।

এরই মধ্যে মোসাদ এজেন্টের ছবি ভাইরাল হয়ে পড়েছে। হিব্রু ভাষায় এলি নামটি অত্যন্ত জনপ্রিয়। মনে করা হচ্ছে, নেটপাড়ায় ইচ্ছাকৃতভাবেই ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনার সঙ্গে এই ইসরায়েলি নাম জুড়ে দেওয়া হয়েছে।

দুর্ঘটনার খবর প্রকাশ্যে আসার পর থেকেই দেশটির নানা হোয়াটসঅ্যাপ গ্রুপে এলি কপ্টারের নাম করে একাধিক তথ্য় রটানো হয়। পরবর্তীতে হামাসের টেলিগ্রাম চ্যানেলগুলো এটা রটাতে শুরু করে।

তবে প্রেসিডেন্ট রাইসির মৃত্যুকে হত্যাকাণ্ড বলে উল্লেখ করেনি ইরান। কোনও ষড়যন্ত্রের তত্ত্বও দাঁড় করেনি দেশটি। তবে তার মৃত্যু নিয়ে একের পর এক ষড়যন্ত্রের তত্ত্ব চাউর হচ্ছে। কারও মতে, এর নেপথ্যে রয়েছে মোসাদের হাত।

কেউ বলছেন, ইরানের সুপ্রিম লিডার আয়াতোল্লাহ আলি খোমেইনির ছেলেকে প্রেসিডেন্ট পদে বসানোর জন্যই এই চক্রান্ত। আবার উল্কাপাতে হেলিকপ্টার বেসামাল হয়েছে বলেও তথ্য উঠে এসেছে।

অধিকাংশের আঙুল ইসরায়েলের দিকেই। ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুর পর থেকেই এক্স হ্যান্ডেলে ট্রেন্ডিং #Mossad। এতেই স্পষ্ট, হেলিকপ্টার ভেঙে পড়াকে নিছক দুর্ঘটনা বলে আখ্যা দিতে রাজি নয় বেশিরভাগ রাজনৈতিক বিশ্লেষক।

শিয়া অধ্যুষিত ইরানের দীর্ঘ শত্রুতা রয়েছে ইসরায়েলের সঙ্গে। ফলে প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার দুর্ঘটনার পেছনে দেশটির হাত রয়েছে বলে মনে করছে আন্তর্জাতিক মহলের একাংশ।

শেয়ার