Top

আর আলোচনা নয়, গাজায় শান্তি স্থাপনে যে শর্ত দিলো হামাস

৩১ মে, ২০২৪ ৭:১৪ অপরাহ্ণ
আর আলোচনা নয়, গাজায় শান্তি স্থাপনে যে শর্ত দিলো হামাস

গাজায় ইসরায়েলের আগ্রাসন বন্ধ হলে ‘পূর্ণাঙ্গ চুক্তি’ করতে প্রস্তুত হামাস। টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত এক বিবৃতিতে এমনটি জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

হামাস বলছে, যুদ্ধবিরতি নিয়ে মধ্যস্থতাকারীদের আমাদের স্পষ্ট অবস্থান জানিয়েছি। যদি দখলদার বাহিনী গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধ বন্ধ করে, তাহলে আমরা একটি ‘পূর্ণাঙ্গ চুক্তি’ করতে রাজি আছি। যার মধ্যে জিম্মি বিনিময় চুক্তিও থাকবে।

তারা আরও বলেছে, এর আগের আলোচনায় আমরা মধ্যস্থতাকারীদের প্রচেষ্টাকে ইতিবাচক হিসেবে দেখেছি। ফলশ্রুতিতে কাতার ও মিসরের ৬ মে যুদ্ধবিরতির প্রস্তাবকে স্বাগত জানিয়েছিলাম। কিন্তু আমাদের এই ইতিবাচকতা প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। পরে ৭ মে দক্ষিণ গাজার রাফা শহরে হামলা শুরু করে তারা।

ফিলিস্তিনের সশস্ত্র সংগঠনটি বলছে, গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত আর কোনো আলোচনায় অংশ নিতে রাজি নয় আমরা। তবে ইসরায়েল যদি সামরিক অভিযান বন্ধ করে— তাহলে সব জিম্মিকে ছেড়ে দেওয়া হবে। পাশাপাশি স্থায়ী শান্তি চুক্তির জন্য ‘সম্পূর্ণ প্রস্তুত’ রয়েছি।

হামাস বলছে, গাজায় আমাদের জনগণ, পরিবার-পরিজনদের ওপর গণহত্যা চলছে। যারা বেঁচে আছে, তারা প্রতিদিন আগ্রাসন-দুর্ভিক্ষ-দখলদারিত্বের শিকার হচ্ছে। আমরা এবং ফিলিস্তিনের অন্যান্য নেতৃস্থানীয় বিভিন্ন গোষ্ঠী মনে করি, এই পরিস্থিতিতে গাজায় যুদ্ধবিরতির আলোচনায় হামাসের অংশগ্রহণ সার্বিক অবস্থার কোনো পরিবর্তন ঘটাতে সক্ষম হবে না।

তবে ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী রাজনৈতিক গোষ্ঠী হামাস মধ্যস্থতাকারীদের জানিয়ে দিয়েছে, যদি দখলদার বাহিনী আগ্রাসন বন্ধ করে; তাহলে গাজা ইস্যুতে একটি সম্পূর্ণ (শান্তি) চুক্তির জন্য তারা প্রস্তুত। এই চুক্তিতে (সব জিম্মিকে মুক্তি দেওয়া সংক্রান্ত) একটি বিস্তৃত সমঝোতাও অন্তর্ভুক্ত হবে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) নিষেধাজ্ঞা সত্ত্বেও রাফা শহরে অভিযান চালায় ইসরায়েলি বাহিনী। সম্প্রতি এক হামলায় একটি শরণার্থী শিবিরে ২৩ শিশু, নারী, বৃদ্ধসহ কমপক্ষে ৪৫ জন নিহত হয়। আহত হয় ২০০ জনের বেশি।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে অন্তত ১ হাজার ২০০ জনকে হত্যা করে হামান। পাশাপাশি ২৪২ জনকে জিম্মি হিসেবে ধরে গাজায় নিয়ে এসেছিল যোদ্ধারা। অতর্কিত সেই হামলার জবাবে সেই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েল, যা এখনও চলছে। গত প্রায় ৮ মাস ধরে চলমান এই ভয়াবহ অভিযানে এখন পর্যন্ত ৩৬ হাজারেরও বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। পুরো উপত্যকা পরিণত হয়েছে ধ্বংস্তূপে।

শেয়ার