Top
সর্বশেষ

সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলা, নিহত ১২

০৩ জুন, ২০২৪ ৬:০৭ অপরাহ্ণ
সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলা, নিহত ১২

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার আলেপ্পো শহরের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। এই হামলায় অন্তত ১২ জন নিহত ও আরও কয়েকজন আহত হয়েছেন। সোমবার (৩ জুন) সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে এই তথ্য জানানো হয়েছে।

সিরিয়ার সরকারি সংবাদমাধ্যম বলেছে, গত এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে রোববার স্থানীয় সময় রাত ১২টা ২০ মিনিটে দ্বিতীয় বারের মতো সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে ১২ জন নিহত ও কয়েকজন আহত হয়েছেন।

সিরিয়ার সামরিক সূত্র জানিয়েছে, এ হামলায় আলেপ্পোর বিভিন্ন এলাকার কিছু অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এই বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য জানানো হয়নি।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, গত ২৯ মে সিরিয়ার মধ্যাঞ্চলীয় আলেপ্পোর পাশাপাশি উপকূলীয় শহর বানিয়াসে বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে এক শিশু নিহত ও দশ বেসামরিক আহত হন।

গত কয়েক বছর ধরে সিরিয়ায় ইরান-সংশ্লিষ্ট বিভিন্ন লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল। সিরিয়ায় ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন জানানো শুরু করার পর থেকে তেহরানের প্রভাব বেড়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে দেশটির বিপ্লবী গার্ড বাহিনীর দুই জেনারেলসহ সাত উচ্চপদস্থ সেনা কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। ইসরায়েলি এই হামলার প্রতিশোধে ইসরায়েলে শত শত ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করে ইরানের সামরিক বাহিনী।

এ নিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে তীব্র ঊত্তেজনা তৈরি হয়। পরে বিভিন্ন পক্ষের মধ্যস্থতায় ইরান-ইসরায়েলের উত্তেজনা কমলেও সিরিয়ায় ইরান-সংশ্লিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী।

বিএইচ

শেয়ার