Top
সর্বশেষ

গাজায় ২৪ ঘণ্টায় নিহত ২৮৩, মৃতের সংখ্যা ছাড়াল ৩৭ হাজার

১০ জুন, ২০২৪ ১২:৪৩ অপরাহ্ণ
গাজায় ২৪ ঘণ্টায় নিহত ২৮৩, মৃতের সংখ্যা ছাড়াল ৩৭ হাজার

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে দখলদার ইসরায়েলের হামলায় ২৪ ঘণ্টায় আরও ২৮৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এতে করে ইসরায়েলের বর্বরোচিত হামলায় গাজা ভূখণ্ডে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৩৭ হাজার ছাড়াল বলে জানিয়েছে গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্থানীয় সময় রোববার (৯ জুন) সশস্ত্র গোষ্ঠী হামাস-নিয়ন্ত্রিত গাজা অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়।

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত শনিবার কেন্দ্রীয় গাজা উপত্যকার নুসিরাত ক্যাম্পে ফিলিস্তিনিদের বিরুদ্ধে চালানো ইসরায়েল দখলদার বাহিনীর গণহত্যায় নিহতের সংখ্যা বেড়ে ২৮৩ জনে পৌঁছেছে। আহত হয়েছে, আরও ৬৯৮ জন। এ সময় ইসরায়েলি সেনাবাহিনী চার জিম্মিকে উদ্ধার করেছে।

ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) বলছে, মধ্য গাজার আল-আকসা হাসপাতালে যেন এক দুঃস্বপ্নের রাত কাটিয়েছে ফিলিস্তিনিরা। আল আকসা এবং নাসের হাসপাতালে রোগীর চাপ বাড়ছেই। এদের মধ্যে বেশিরভাগই নারী এবং শিশু।

মন্ত্রণালয় জানায়, নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি অভিযানে শিশুসহ বহু মানুষ হতাহত হয়েছে। এমন পরিস্থিতিতে আহতদের চিকিৎসার ব্যবস্থা করতে হিমশিম খাচ্ছেন আল-আকসা এবং নাসের হাসপাতালের চিকিৎসাকর্মীরা।

উল্লেখ্য গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে একটি সংগীত উৎসবে হামলা চালিয়ে ২২১ জনকে জিম্মি করে নিয়ে যায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তাদের মধ্যে ৪০ জন মারা গেছেন বলে জানিয়েছে আইডিএফ। হামাসের হাতে এখনো জিম্মি রয়েছে ১১৬ জন।

হামাসের ওই হামলার পর গাজায় অভিযান চালায় ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩৭ হাজার ৮৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৮৪ হাজার ৪৯৪ জন।

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল অবরুদ্ধ এই ভূখণ্ডে তার নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে। আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) গাজায় গণহত্যার জন্য ইসরায়েলকে দোষী সাব্যস্ত করে হামলা বন্ধের নির্দেশ দিয়েছেন। আইসিজের নির্দেশকেও উপেক্ষা করছে দখলদার ইসরায়েল।

এএন

শেয়ার