Top
সর্বশেষ

মোদির নতুন মন্ত্রিসভায় নেই কোন মুসলিম সদস্য

১০ জুন, ২০২৪ ৪:১৩ অপরাহ্ণ
মোদির নতুন মন্ত্রিসভায় নেই কোন মুসলিম সদস্য

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। শপথ পাঠ করেছেন তার নতুন মন্ত্রিসভার সদস্যরাও। রবিবার (৯ জুন) সন্ধ্যায় রাজধানী নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে তাদের শপথ পড়ান ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। মন্ত্রিসভায় মোদিসহ মোট ৭২ জন সদস্য রয়েছেন। কিন্তু ৭২ জনের মধ্যে কোনো মুসলিম নেই।

ভারতের জনসংখ্যার হিসাব অনুযায়ী মুসলিম ভোটার প্রায় ১৪ শতাংশ। অর্থাৎ ১৩ থেকে ১৪ কোটি মুসলিম ভোট আছে। অথচ, মোদির মন্ত্রিসভায় নেই কোনো মুসলিম মন্ত্রী! লোকসভা ভোটের আগে বিজেপি নেতারাই নানা সময়ে বলেছেন, সংখ্যালঘু মুসলিমদের একাংশও নাকি এখন তাদের ভোট দিচ্ছেন। তাহলে এরপরও কেন মুসলিম মন্ত্রীর ঠাঁই হলো না মোদির মন্ত্রিসভায়?

এই ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন পর্যবেক্ষকরা। টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসা বর্তমান সরকারের ধারাবাহিকভাবে কোনো মুসলিম প্রতিনিধি নেই। এক্ষেত্রে কেউ বলছেন, ‘নো ভোট-নো পোস্ট।’ অর্থাৎ সংখ্যালঘুরা বিজেপি বা তাদের শরিকদের ভোট দেয়নি, তাই তারা মন্ত্রিসভায় নেই।

২০১৪ সালে একক ক্ষমতায় লোকসভায় জেতার পর মোদি মন্ত্রিসভায় শপথ নিয়েছিলেন নাজমা হেপতুল্লাহ। মোদি তাকে সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছিলেন। ২০১৯ সালেও মন্ত্রিসভা মুসলিমহীন ছিল না। বিজেপি’র রাজ্যসভার সদস্য মুস্তাক আব্বাস নাকভি মন্ত্রী হিসেবে শপথ নিয়ে পেয়েছিলেন সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব। মুস্তাক আব্বাস নাকভির রাজ্যসভার মেয়াদ শেষ হয় ২০২২ সালের ৬ জুলাই। তারপর থেকে বিজেপি তাকে আর সদস্য করেনি। সেই থেকে মোদির মন্ত্রিসভার দরজাও মুসলিমদের জন্য বন্ধ।

মোদির বিজেপিতে মুসলিমদের কোন স্থান নেই তা সবার জানা। এবারের নির্বাচনি প্রচারের জনসভায় কংগ্রেস ও মুসলিমদের তিনি এক কাতারে ফেলে বক্তব্য দিয়েছেন। কংগ্রেস অন্যদের সম্পত্তি কেড়ে নিয়ে মুসলমানদের মধ্যে বিলিয়ে দেবে, বলে অপপ্রচার চালিয়েছেন। এসব কথা তিনি যখন বলেছিলেন তখন তার ধারণা ছিল না, তার দল নিরঙ্কুশ গরিষ্ঠতা পাবে না। সরকার গঠন করতে তিনি ‘সর্বপন্থা সমভাব’ যে কথা বলেছেন তা ফাঁকা বুলি ছাড়া আর কিছুই না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এএন

শেয়ার