Top
সর্বশেষ

দক্ষিণ লেবাননে ইসরায়েলের বিমান হামলা

১৬ জুন, ২০২৪ ১২:৩৮ অপরাহ্ণ
দক্ষিণ লেবাননে ইসরায়েলের বিমান হামলা

ইসরায়েলের সীমান্তবর্তী শহর কিরিয়াত শমোনার আশপাশের এলাকায় হিজবুল্লাহ প্রায় ৩৫টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর পাল্টা হামলা চালায় ইসরায়েলিরা। ইসরায়েলের উত্তরাঞ্চলে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ছোড়ার পর ইসরায়েলি যুদ্ধ বিমানগুলো ও গোলন্দাজ বাহিনী দক্ষিণ লেবাননে হামলা চালিয়েছে।

শুক্রবার (১৪ জুন) সকালে দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলের সীমান্তবর্তী শহর কিরিয়াত শমোনার আশপাশের এলাকায় প্রায় ৩৫টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়, এ সময় ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্ত এলাকায় সতর্কতামূলক সাইরেন বাজানো হয়।

টেলিভিশনের প্রদর্শিত ভিডিও ফুটেজে সেখানকার ক্ষতিগ্রস্ত ভবনগুলো ও গাড়ি দেখা গেছে। তাপপ্রবাহ চলার মধ্যে হওয়া এ হামলায় ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণে বা এর ধ্বংসাবশেষ আঘাতে অনেক জায়গায় ঝোপঝাড় ও গাছপালায় আগুন ধরে যায়।

ইসরায়েলের জরুরি পরিষেবাগুলো জানিয়েছে, বিভিন্ন এলাকায় বেশি কিছু ক্ষয়ক্ষতি হলেও হতাহতের কোনো খবর হয়নি। এই নিয়ে টানা ৩ দিন ধরে লেবানন-ইসরায়েল সীমান্তে পাল্টাপাল্টি হামলার ঘটনায় সংঘাতের আরো বিস্তৃতি ঘটল।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, এর প্রতিক্রিয়ায় তাদের গোলন্দাজ বাহিনী দক্ষিণ লেবাননে ইরান সমর্থিত হিজবুল্লাহ মিলিশিয়া পরিচালিত লঞ্চ সাইটগুলোতে হামলা চালায় আর ইসরায়েলি যুদ্ধবিমানগুলো ওদাইসসে ও কেফরকেলা এলাকায় হিজবুল্লাহর অবকাঠামোতে আঘাত হানে।

অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দক্ষিণ লেবাননের সীমান্তে হিজবুল্লাহ বাহিনীর সঙ্গে নিয়মিত গোলাগুলি বিনিময় করে আসছে ইসরায়েলি সামরিক বাহিনী।

রয়টার্সের পরিসংখ্যান অনুযায়ী, লেবাননে ইসরায়েলি হামলায় ৩ শতাধিক হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছে যা ২০০৬ সালে যুদ্ধের চেয়েও বেশি; ওই সময় এ দুই পক্ষের মধ্যে শেষ বড় ধরনের যুদ্ধ হয়েছিল। পাশাপাশি এবার প্রায় ৮০ জন বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন। লেবাননের হামলায় ১৮ সেনা ও ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে ইসরায়েল জানিয়েছে। তাদের মধ্যে আরো বিস্তৃত যুদ্ধ শুরু হোক, কোনো পক্ষই এমনটি চায় না; কিন্তু ক্রমবর্ধমান আক্রমণের তীব্রতা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে ঠেলে দিতে পারে এমন উদ্বেগ বাড়ছে।

মঙ্গলবার দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ বাহিনীর এক জ্যেষ্ঠ কমান্ডার নিহত হওয়ার পর সর্বশেষ এ পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটল। ওই কমান্ডার নিহত হওয়ার প্রতিক্রিয়ায় গত বছরের অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলের উত্তরাঞ্চলে সবচেয়ে তীব্র হামলা চালিয়েছে হিজবুল্লাহ। পাল্টাপাল্টি হামলার তীব্রতা বাড়তে থাকায় সীমান্তের উভয়পাশ থেকে হাজার হাজার বাসিন্দাকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেয়া হয়েছে।

শুক্রবার ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, গত ৭২ ঘণ্টায় ইসরায়েলের বিরুদ্ধে হিজবুল্লাহর ছোড়া ১৬টি ড্রোনের মধ্যে ১১টি প্রতিহত করেছে তারা।

এএন

শেয়ার