Top
সর্বশেষ

এবার হজে মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল, সবচেয়ে বেশি মিশরের

১৯ জুন, ২০২৪ ১২:৫৩ অপরাহ্ণ
এবার হজে মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল, সবচেয়ে বেশি মিশরের

পবিত্র হজ পালনে গিয়ে তীব্র তাপদাহে অসুস্থ হয়ে এবার সাড়ে ৫ শতাধিক জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে ৩২৩ জনই মিশরের নাগরিক এবং জর্ডানের ৬০ জন। মিশরীয় নিহতদের মধ্যে একজন বাদে সবাই মারা গেছেন তীব্র তাপদাহে অসুস্থ হয়ে। বাকি একজনের মৃত্যু হয়েছে পদদলিত হয়ে। সংশ্লিষ্ট দেশের কূটনীতিকরা বিষয়টি নিশ্চিত করেছেন। খবর গার্ডিয়ানের।

এদিকে এএফপি জানিয়েছে, বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭৭ জনে। কূটনীতিকরা জানিয়েছেন, মক্কার অন্যতম বৃহত্তম আল-মুয়াইসেম মর্গে ৫৫০ জনের মরদেহ রাখা হয়েছে। এবার হজ পালনকালে তাপমাত্রা ছাড়িয়ে যায় ৫১ ডিগ্রি সেলসিয়াস। তীব্র তাপপ্রবাহের কারণে এবারের হজ সম্পন্ন করা নিয়ে সৌদি আরব কর্তৃপক্ষ চরম চ্যালেঞ্জে পড়েছিল।

গত রোববার সৌদি কর্তৃপক্ষ জানায়, ২ হাজারের বেশি হাজীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কিন্তু বুধবার পর্যন্ত এ হিসাব তারা আপডেট করেনি। একইসঙ্গে মৃত্যুর বিষয়েও তথ্য দেয়নি।

জলবায়ু পরিবর্তনের কারণে চরমভাবে বাড়ছে তাপমাত্রা। গত মাসে প্রকাশিত সৌদি সমীক্ষা বলছে, সেসব এলাকায় হজের কার্যাবলী পালন করা হয় সেসব স্থানে তাপমাত্রা প্রতি ১০ বছরে বাড়ছে ০.৪ ডিগ্রি সেলসিয়াস।

সৌদি জাতীয় আবহাওয়া কেন্দ্র জানায়, গত সোমবার মক্কার গ্র্যান্ড মসজিদে তাপমাত্রা ছিল ৫১.৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে মক্কার বাইরে মিনায় গত সোমবার তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বোতল থেকে মাথায় পানি ঢালতে দেখা গেছে হাজীদের। এ সময় স্বেচ্ছাসেবকরাও তাঁদের মাঝে ঠান্ডা পানি, কোমল পানীয় এবং চকোলেট আইসক্রিম বিতরণ করেছেন।

এর আগে গত বছর বিভিন্ন দেশ অন্তত ২৪০ জন হাজী মারা যান। তাঁদের অধিকাংশই ছিলেন ইন্দোনেশিয়ার নাগরিক।

এএন

শেয়ার