Top

পোশাক রপ্তানি বেড়েছে ২০৩ কোটি ডলার

০১ জুলাই, ২০২৪ ১০:২২ পূর্বাহ্ণ
পোশাক রপ্তানি বেড়েছে ২০৩ কোটি ডলার
জাহাঙ্গীর আলম আলনসারী :

পোশাক খাতের রপ্তানির পালে হাওয়া লেগেছে। বাংলাদেশ থেকে অন্যান্য দেশে দিন দিন বাড়ছে পোশাক রপ্তানি। ইপিবির বরাত দিয়ে পোশাক খাতের রপ্তানি আয়ের উপর একটি প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। এই প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালের শেষ প্রান্তিকের তুলনায় চলতি বছরের মার্চ প্রান্তিকে পোশাক রপ্তানি বেড়েছে ২০৩ কোটি ডলার।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-মার্চ এই তিন মাসে বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে পোশাক রপ্তানি হয়েছে ১ হাজার ৩৮১ কোটি ডলার। আর ২০২৩ সালের শেষ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) বিদেশে পোশাক রপ্তানি হয়েছিল ১ হাজার ১৭৭ কোটি ডলার।

অপরদিকে ২০২৩ সালের একই সময়ে বাংলাদেশ থেকে অন্যান্য দেশে ১ হাজার ২২৫ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছিল। সেই হিসাবে গত বছর একই সময়ের তুলনায় পোশাক খাতের রপ্তানি আয় বেড়েছে ১৫৫ কোটি ডলার।

এ বিষয়ে জানতে চাইলে পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বাণিজ্য প্রতিদিনকে বলেন, গত বছরের শেষ কোয়ার্টার থেকে চলতি বছরের প্রথম কোয়ার্টারে রপ্তানি আয় বাড়ার তথ্যটা সঠিক। এ তথ্যের সাথে আমরা একমত। এক বছরের হিসাবে রপ্তানি আয় বাড়ার তথ্য সঠিক না। ইপিবি এই তথ্য কোথায় পেয়েছে সেটা তাদেরকে জিজ্ঞেস করেন।

তিনি বলেন, আমাদের সেক্টরের যে অবস্থা, আর আমরা ইউরোপীয় ইউনিয়ন, ইউকে ও আমেরিকা থেকে যে ডাটা পেয়েছি তাতে দেখা গেছে রপ্তানি আয় কমেছে। ইউকেতে কমেছে ৩ শতাংশ, আমেরিকাতে ১৯ শতাংশ এবং ইউউতে ১৭ দশমিক ৬৮ শতাংশ কমেছে। আর আমরা যারা এ সেক্টরে কাজ করি, আমরাও জানি আমাদের রপ্তানি কমেছে।

বিকেএমইএ’র নির্বাহী সভাপতি বলেন, গত বছর রপ্তানি কমার পেছনে প্রথম কারণ ছিল আন্তর্জাতিক বাজারে অর্ডার কম। আর যে অর্ডারগুলো আছে বায়াররা এগুলো অল্প সময়ের মধ্যে পেতে চায়। বর্তমানে আমাদের দেশে চরম গ্যাস সংকট। যার কারণে সময় মতো আমরা অর্ডারগুলো দিতে পারি না। দ্বিতীয়ত কাস্টমসের নানা রকম জটিলতা ও হয়রানির কারণে আমরা সময় মতো রপ্তানি করতে পারি না। তৃতীয়ত হচ্ছে ব্যাংকগুলোর চরম অসহযোগিতার কারণও সময় মতো রপ্তানি করতে পারছি না।
কারণ ব্যাংকগুলো সময় মতো ব্যাক টু ব্যাক দিচ্ছে না। চতুর্থ হল-বর্তমানে সব কিছুর দাম বেশি। এ অবস্থায় বায়াররা যে প্রাইসে অর্ডার দিচ্ছে আমরা সেই প্রাইসে অর্ডার নিতে পারছি না।

তথ্য বলছে, কোয়ার্টার হিসাবেও পোশাক রপ্তানি বেড়েছে। ২০২৩ সালের শেষ কোয়ার্টারে (অক্টোবর-ডিসেম্বর) বিদেশে পোশাক রপ্তানি হয়েছিল ১ হাজার ১৭৭ কোটি ডলারের। আর চলতি বছরের প্রথম কোয়ার্টারে জানুয়ারি-মার্চ) পোশাক রপ্তানি হয়েছে ১ হাজার ৩৮১ কোটি ডলারের। সেই হিসাবে তিন মাসে (জানুয়ারি-মার্চ) পোশাক রপ্তানি বেড়েছে ২০৩ কোটি ডলার।

প্রতিবেদন বলছে, পোশাক রপ্তানির মধ্যে চলতি বছরের মার্চ প্রান্তিকে ওভেন গার্মেন্টস রপ্তানি হয়েছে ৬২৭ কোটি ডলারের। আর ২০২৩ সালের একই সময়ে ওভেন গার্মেন্টস রপ্তানি হয়েছিল ৫০৫ কোটি ডলারের। সেই হিসাবে এক বছরে ওভেন গার্মেন্টস রপ্তানি বেড়েছে ১২১ কোটি ডলার। আর চলতি বছরের মার্চ প্রান্তিকে নিটওয়‍্যার রপ্তানি হয়েছে ৭৫৩ কোটি ডলারের। আর ২০২৩ সালের একই সময়ে নিটওয়‍্যার রপ্তানি হয়েছিল ৬৭১ কোটি
ডলারের। সেই হিসাবে এক বছরে নিটওয়‍্যার রপ্তানি বেড়েছে ৮১ কোটি ডলার। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, পোশাক রপ্তানির মধ্যে অধিকাংশই রপ্তানি হয়েছে ৯টি দেশে।

তথ্য মতে, চলতি বছরের মার্চ প্রান্তিকে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি হয়েছে ২১৫ কোটি ডলারের। আর ২০২৩ সালের একই সময়ে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি হয়েছিল ১৯৮ কোটি ডলারের। সেই হিসাবে এক বছরে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি বেড়েছে ১৭ কোটি ডলার। চলতি বছরের মার্চ প্রান্তিকে বাংলাদেশ থেকে জার্মানিতে পোশাক রপ্তানি হয়েছে ১৭৭ কোটি ডলারের। আর ২০২৩ সালের একই সময়ে জার্মানিতে পোশাক রপ্তানি হয়েছিল ১৬৯ কোটি ডলারের। সেই হিসাবে এক বছরে জার্মানিতে পোশাক রপ্তানি বেড়েছে ৮ কোটি ডলার। চলতি বছরের মার্চ প্রান্তিকে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে পোশাক রপ্তানি হয়েছে ১৬৯ কোটি ডলারের। আর ২০২৩ সালের একই সময়ে যুক্তরাজ্যে পোশাক রপ্তানি হয়েছিল ১৪৫ কোটি ডলারের। সেই হিসাবে এক বছরে যুক্তরাজ্যে পোশাক রপ্তানি বেড়েছে ২৪ কোটি ডলার।

তথ্যানুযায়ী, এই সময়ে ফ্রান্সে পোশাক রপ্তানি হয়েছে ৭৯ কোটি ডলারের, স্পেনে পোশাক রপ্তানি হয়েছে ১০৬ কোটি ডলারের, ইতালিতে ৫৯ কোটি ডলারের, বেলজিয়ামে ২০ কোটি ডলারের, নেদারল্যান্ডে ৬৩ কোটি ডলারের এবং কানাডায় ৩৯ কোটি ডলারের।

এম জি

শেয়ার