Top

বাগেরহাট চলছে ড্রেনের কাজ বৃষ্টি হলে শহরে হাঁটুপানি

০১ জুলাই, ২০২৪ ৭:২৯ অপরাহ্ণ
বাগেরহাট চলছে ড্রেনের কাজ বৃষ্টি হলে শহরে হাঁটুপানি
বাগেরহাট প্রতিনিধি :

সামান্য বৃষ্টি হলেই বাগেরহাট শহরের বিভিন্ন এলাকার নালা (ড্রেন) উপচে নোংরা পানিতে ডুবে যায় সড়ক। কোথাও পানি নামতে কয়েক ঘণ্টা সময় লাগে, আবার কোথাও কয়েক দিন। এ সময় নোংরা পানি ঠেলেই চলাচল করতে হয় পথচারীসহ স্থানীয়দের।

শহরের প্রধান খালগুলো দখল ও সংকুচিত হওয়া, অপর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থার অভাব, বক্স-ড্রেনের নামে খাল ও নালা হত্যাসহ পর্যাপ্ত পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় দিন দিন শহরের জলাবদ্ধতা পরিস্থিতি আরও খারাপ হচ্ছে বলছেন স্থানীয় বাসিন্দারা।

তাদের সাথে কথা বলে জানা গেছে, কিছু সময় বৃষ্টি হলেই শহরের খারদ্বার স্কুল রোড, সাধনার মোড়, বাসাবাটি সাহাপাড়া, লঞ্চঘাট, পুরতণ বাজার, মুনিগঞ্জ হাসপাতাল রোড, পোস্ট অফিসের সামনের সড়কসহ শহরের অধিকাংশ নিচু এলাকা প্লাবিত হয়। এই পরিস্থিতি গেল কয়েক বছর ধরেই। অল্প বৃষ্টিতেই শহর ডুবছে। পানিপ্রবাহের ছোট-বড় নালায় প্রতিবন্ধকতা সৃষ্টি, বিভিন্ন স্থানে নালা সরু করে ফেলা ও সঠিকভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন না করার কারণে অল্প সময়ের বৃষ্টিতেই জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে।

বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে পৌরসভার রাস্তা ও নালা (ড্রেন) নির্মাণ, নালা সরু করে ফেলা ও সঠিকভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন না করা এই এই জলাবদ্ধতার জন্য দায়ী বলে মনে করছেন করেন বাসিন্দারা।

গত রোববার দুই ঘণ্টার টানা বৃষ্টিতে বাগেরহাট শহরের বিভিন্ন সড়কের উপর হাঁটুপানি জমে। অধিকাংশ সড়ক থেকে পানি নেমে গেলেও কিছু কিছু এলাকায় জলজটের সৃষ্টি হয়। এমনই একটি এলাকা শহরের খারদ্বার সরকারি প্রাথমিক বিদ্যালয় রোড। এই সড়কের বাসিন্দা ইজাজ আহম্মেদ রুতুল বলেন, পানি নামার কোন জায়গা নেই। সামনের রাস্তা ও ড্রেন এত উচু করছে এখন এই পাশটা ধরে বছরের প্রায় অর্ধেক সময় ডুবে থাকে। এক দিন বৃষ্টি হলে অন্তত ১ সপ্তাহ পানির নিচে থাকে রাস্তা।

খারদ্বার প্রাথমিক বিদ্যালয়ের অফিস সহায়ক মো. আব্দুর রাজ্জাক বলেন, আজ আবার বৃষ্টি হলে স্কুলেও পানি উঠে যাবে। ঘূর্ণিঝড়ের পর থেকে ১ মাস হলো এই রাস্তায় পানি জমে আছে। বৃষ্টি হলে হাটু পানি, কখনও কোমর পানি জমে এই রাস্তায়। শিক্ষার্থী, শিক্ষকসহ সবার যে কি দূর্ভোগ তা বলে বোঝানো যাবে না।

সামনের ভিআইপি সড়ক উচু করার পর থেকে এই অবস্থা। ওই সড়কের সাথে সাথে ড্রেনও উচু করছে। এখন গ্রামের পানি আর নামতে পারে না। এখান থেকে পূর্বদিকে নদী। কিন্তু তারা আগে উচু রাস্তার কারণে এখন সব সময় পানি বেধে থাকে এই এলাকায়।

শহরের সাহাপাড়া এলাকার প্রদীপ দাস বলেন, এক বৃষ্টি হলে দেখা যায় সেই পানি নামতেই তিন চারদিন লাগে। এই বর্ষাকালে তো রাস্তা দিয়ে চলার কায়দা নেই। তার উপর এখন ড্রেনের কাজ শুরু করছে। দূর্ভোগ আরও বাড়িছে। এখন তো যে অবস্থা ঘরদে বাইর হতি নৌকা লাগে।

সিপিবি’র জেলা কমিটির সাধারণ সম্পাদক ও শহরের মুনিগঞ্জ এলাকার বাসিন্দা ফররুখ হাসান জুয়েল বলেন, নগর পরিকল্পনায় প্রাকৃতি পরিবেশ, খাল, জলাধার, ভূমি গঠনের মত বিষয়গুলি অনুপস্থিতির কারণে আজ এই সংকট। আমাদের উন্নয়ন চিন্তায় প্রকৃতি অবর্তমান। শহরের মাঝ দিয়ে প্রবাহিত বড় ৫টি খাল এখন খুঁজে পাওয়া যায় না। এর সাথে আরও অসংখ্য খাল নালা ছিল যার সবই এখন দখল হয়ে গেছে। আমরা খাল-নদী সব দখল করছি, সংকুচিত করে ফেলছি। তা হলে সেই পানি যাবে কোথায়। এখন সড়কেই আটকে থাকছে।

তিনি বলেন, আমার ছোট বেলা শহরের অনেক খালে নৌকা বাঁধা দেখেছি। এগুলোর এখন অস্তিতই নেই। ২০ বছর আগেও যে খালে প্রবাহ ছিল, মানুষ গোছল করেছে। তা এখন মৃত প্রায়, ময়লা পানিতে ভরপুর।

পথচারী হারুন মল্লিক বলেন, সামান্য বৃষ্টি হলেই শহরের প্রধান প্রধান সড়কে পানি জমে থাকে। দীর্ঘদিন ধরে এমন পরিস্থিতির তৈরি হয়েছে। পানি নিষ্কাশন ব্যবস্থা ভাল না হওয়ায় এমন সৃষ্টি হয়েছে। সামনে আরো বৃষ্টি হবে, তাই দ্রুতই পৌর কর্তৃপক্ষকে এ সমস্যার সমাধান করতে হবে।

রিকশাচালক খালেক আকন বলেন, শহরের রাস্তাগুলো ভাঙাচুড়া।একদিনে দীর্ঘদিন ধরে রাস্তা-ঘাট বেহাল, অন্যদিকে সামান্য বৃষ্টি হলেই রাস্তায় জমে থাকে হাঁটু পানি। ইনকাম করতে কষ্ট হয়। বৃষ্টিতে মটর নষ্ট হয়ে যায়। ভাঙ্গা রাস্তায় চলাচল করতে কষ্ট হয়। বৃষ্টির পানির সাথে ড্রেনের নোংরা পানি মিশে দুর্গন্ধের সৃষ্টি হচ্ছে। এতে আমাদের দুর্ভোগের শেষ নেই।

বাগেরহাট পূবালী ব্যাংকের কর্মকর্তা আবু জাফর আলী ড্রেনেজ ব্যবস্থা সঠিক না থাকার কারণে এমন পানিবদ্ধতার তৈরি হয়েছে। হাঁটু সমান পানির মধ্যেই যাতায়াত করতে হচ্ছে। আমরা দ্রুতই এ সমস্যার সমাধান চাই।

হাড়িখালী এলাকার বাসিন্দা সোহরাব হোসেন বলেন, এমনিতে শহরের বেশির ভাগ রাস্তাঘাট ভাঙা চোরা, তার উপর বৃষ্টির পানি জমে নতুন দূর্ভোগ সবার। চলাচলই দুরূহ হয়ে পড়েছে।

এসব বিষয়ে জানতে চাইলে বাগেরহাট পৌরসভার সহকারী প্রকৌশলী টি এম রেজাউল হক রিজভী মুঠোফোনে বলেন, উপকূলীয় শহর জলবায়ু সহিষ্ণু প্রকল্পের (সিটিসিআরপি) অধিনে বুয়েটের মাধ্যমে বাগেরহাট শহরের ড্রেনেজ ব্যবস্থার মাস্টার প্লান করা হয়েছে। একই সাথে এই প্রকল্পে শহরের সাড়ে ৫ কিলোমিটার ড্রেনের কাজ বর্তমানে চলমান। যা আগামী ২০২৫ সালের জুনে শেষ হবে। এর মাঝে শহরের প্রধান ৫টি খালও খনন করা হবে। এসব কাজ শেষ হলে আগামী বছর থেকে পৌরবাসীর জলাবদ্ধতা সমস্যা আর থাকবে না।

এসকে

শেয়ার