Top

প্রবাসী আয়ের শীর্ষে ঢাকা বিভাগ, পিছিয়ে রংপুর

০৫ জুলাই, ২০২৪ ৭:৪৩ পূর্বাহ্ণ
প্রবাসী আয়ের শীর্ষে ঢাকা বিভাগ, পিছিয়ে রংপুর
জাহাঙ্গীর আলম আনসারী :

সদ্যবিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে দেশে মোট রেমিট্যান্স বা প্রবাসী আয় এসেছে ২ হাজার ৩৯১ কোটি ডলার। বিভাগওয়ারী দেশে প্রবাসী আয় আসার দিক থেকে ৮ টি বিভাগের মধ্যে শীর্ষে রয়েছে ঢাকা বিভাগ। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় অবস্থানে রয়েছে সিলেট বিভাগ। অপরদিকে সবচেয়ে কম এসেছে রংপুর বিভাগে। এছাড়া জেলাওয়ারী হিসাবেও প্রবাসী আয়ে শীর্ষে রয়েছে ঢাকা জেলা এবং সবচেয়ে কম এসেছে লালমনিরহাট জেলায়।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, সদ্যবিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে ঢাকা বিভাগে প্রবাসী আয় এসেছে ১ হাজার ১৬৬ কোটি শূন্য দশমিক ৯ লাখ ডলার। আর এর আগে ২০২২-২৩ অর্থবছরে ঢাকা বিভাগে প্রবাসী আয় এসেছিল ১ হাজার ২৪ কোটি ৩৫ লাখ ডলার। সেই হিসাবে এক বছরে ঢাকা বিভাগে প্রবাসী আয় বেড়েছে ১৪১ কোটি ৭৪ লাখ ডলার। এছাড়া, ২০২১-২২ অর্থবছরে ৯৮৯ কোটি ২ লাখ ডলার এবং ২০২০-২১ অর্থবছরে এসেছিল ১ হাজার ২০১ কোটি ডলার।

এই সময়ে ঢাকা বিভাগের ১৩টি জেলার মধ্যে সবচেয়ে বেশি প্রবাসী আয় এসেছে ঢাকা জেলায় ৮২৮ কোটি ৮৬ লাখ ডলার। আর সবচেয়ে কম এসেছে রাজবাড়ী জেলায় ৩ কোটি ৩৭ লাখ ডলার।

এ বিষয়ে কথা বললে প্রবাসী শ্রমিকদের নিয়ে কাজ করা রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিটের (রামরু) প্রতিষ্ঠাতা চেয়ারপারসন প্রফেসর তাসনিম সিদ্দিকী বাণিজ্য প্রতিদিনকে বলেন, রংপুর অঞ্চল থেকে মাইগ্রেশন খুব কম হচ্ছে। আসলে এক্ষেত্রে সামাজিক নেটওয়ার্কও একটা কাজ করে। দেখা গেছে অন্যান্য বিভাগের লোকজন আগ থেকেই প্রবাসীর সংখ্যা বেশি। তারা আবার তাদের আত্মীয় স্বজনদের নিচ্ছেন। এজন্য মাইগ্রেশনে রংপুর পিছিয়ে আছে।

তিনি বলেন, প্রবাসী আয় অনেক সময় উঠা-নামা করে। কোনো সময় বেশি আসে আবার কোনো সময় কম আসে। গত অর্থবছরে যেসব বিভাগে কম এসেছে, মূলত এজন্যই।

প্রতিবেদন বলছে, প্রবাসী আয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিভাগ। ২০২৩-২৪ অর্থবছরে চট্টগ্রাম বিভাগে প্রবাসী আয় এসেছে ৬৭৮ কোটি ৩৬ লাখ ডলার। আর এর আগে ২০২২-২৩ অর্থবছরে চট্টগ্রাম বিভাগে প্রবাসী আয় এসেছিল ৫৯৬ কোটি ১৫ লাখ ডলার। সেই হিসাবে এক বছরে চট্টগ্রাম বিভাগে প্রবাসী আয় বেড়েছে ৮২ কোটি ২১ ডলার। এছাড়া, ২০২১-২২ অর্থবছরে ৫৪১ কোটি ২ লাখ ডলার এবং ২০২০-২১ অর্থবছরে এসেছিল ৬২২ কোটি ৯ লাখ ডলার।

এই সময়ে চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার মধ্যে সবচেয়ে বেশি প্রবাসী আয় এসেছে চট্টগ্রাম জেলায় ২৩৬ কোটি ডলার। আর সবচেয়ে কম এসেছে রাঙামাটি জেলায় ১ কোটি ৯৫ লাখ ডলার।

তথ্যানুযায়ী, প্রবাসী আয় আসার দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে সিলেট বিভাগ। ২০২৩-২৪ অর্থবছরে সিলেট বিভাগে প্রবাসী আয় এসেছে ২৫৪ কোটি ৩৩ লাখ ডলার। আর এর আগে ২০২২-২৩ অর্থবছরে সিলেট বিভাগে প্রবাসী আয় এসেছিল ২৪৭ কোটি ৪ লাখ ডলার। সেই হিসাবে এক বছরে সিলেট বিভাগে প্রবাসী আয় বেড়েছে ৭ কোটি ১৯ লাখ ডলার। এছাড়া, ২০২১-২২ অর্থবছরে ২১৪ কোটি ৫ লাখ ডলার এবং ২০২০-২১ অর্থবছরে এসেছিল ২৪৪ কোটি ৫ লাখ ডলার।

এই সময়ে সিলেট বিভাগের ৪টি জেলার মধ্যে সবচেয়ে বেশি প্রবাসী আয় এসেছে সিলেট জেলায় ১৩৩ কোটি ডলার। আর সবচেয়ে কম এসেছে হবিগঞ্জ জেলায় ৩১ কোটি ২৬ লাখ ডলার।

এরপর প্রবাসী আয় আসার দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে খুলনা বিভাগ। ২০২৩-২৪ অর্থবছরে খুলনা বিভাগে প্রবাসী আয় এসেছে ৯২ কোটি ৬৮ লাখ ডলার। আর এর আগে ২০২২-২৩ অর্থবছরে খুলনা বিভাগে প্রবাসী আয় এসেছিল ৯২ কোটি ৪২ লাখ ডলার। সেই হিসাবে এক বছরে খুলনা বিভাগে প্রবাসী আয় বেড়েছে ২৬ লাখ ডলার। এছাড়া, ২০২১-২২ অর্থবছরে ৯৯ কোটি ২ লাখ ডলার এবং ২০২০-২১ অর্থবছরে এসেছিল ১১৮ কোটি ডলার।

এই সময়ে খুলনা বিভাগের ১০টি জেলার মধ্যে সবচেয়ে বেশি প্রবাসী আয় এসেছে যশোর জেলায় ১৬ কোটি ৩৯ লাখ ডলার। আর সবচেয়ে কম এসেছে নড়াইল জেলায় ৪ কোটি ৮০ লাখ ডলার।

তথ্যানুযায়ী, প্রবাসী আয়ে পঞ্চম অবস্থানে রয়েছে রাজশাহী বিভাগ। ২০২৩-২৪ অর্থবছরে রাজশাহী বিভাগে প্রবাসী আয় এসেছে ৭৩ কোটি ১৬ লাখ ডলার। আর এর আগে ২০২২-২৩ অর্থবছরে রাজশাহী বিভাগে প্রবাসী আয় এসেছিল ৭৩ কোটি ৮২ লাখ ডলার। সেই হিসাবে এক বছরে রাজশাহী বিভাগে প্রবাসী আয় কমেছে ৬৬ লাখ ডলার। এছাড়া, ২০২১-২২ অর্থবছরে ৮৯ কোটি ৩ লাখ ডলার এবং ২০২০-২১ অর্থবছরে এসেছিল ৯৯ কোটি ৬ লাখ ডলার।

এই সময়ে রাজশাহী বিভাগের ৮টি জেলার মধ্যে সবচেয়ে বেশি প্রবাসী আয় এসেছে বগুড়া জেলায় ১৪ কোটি ৪৪ লাখ ডলার। আর সবচেয়ে কম এসেছে নাটোর জেলায় ৬ কোটি ২০ লাখ ডলার।

এছাড়া ২০২৩-২৪ অর্থবছরে বরিশাল বিভাগে প্রবাসী আয় এসেছে ৫৬ কোটি দশমিক ১ লাখ ডলার। আর এর আগে ২০২২-২৩ অর্থবছরে বরিশাল বিভাগে প্রবাসী আয় এসেছিল ৫২ কোটি ৩৪ লাখ ডলার। সেই হিসাবে এক বছরে বরিশালে প্রবাসী আয় বেড়েছে ৩ কোটি ৬৭ লাখ ডলার। এছাড়া, ২০২১-২২ অর্থবছরে ৫৫ কোটি ৮ লাখ ডলার এবং ২০২০-২১ অর্থবছরে এসেছিল ৬৬ কোটি ৮ লাখ ডলার।

এই সময়ে বরিশাল বিভাগের ৬টি জেলার মধ্যে সবচেয়ে বেশি প্রবাসী আয় এসেছে বরিশাল জেলায় ২০ কোটি ২৩ লাখ ডলার। আর সবচেয়ে কম এসেছে ঝালকাঠি জেলায় ৫ কোটি ৫৪ লাখ ডলার।

তথ্যানুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরে ময়মনসিংহ বিভাগে প্রবাসী আয় এসেছে ৪০ কোটি ৭৮ লাখ ডলার। আর এর আগে ২০২২-২৩ অর্থবছরে মায়মনসিংহ বিভাগে প্রবাসী আয় এসেছিল ৪০ কোটি ২১ লাখ ডলার। সেই হিসাবে এক বছরে মায়মনসিংহ বিভাগে প্রবাসী আয় বেড়েছে ৫৭ লাখ ডলার। এছাড়া, ২০২১-২২ অর্থবছরে ৪৯ কোটি ৬ লাখ ডলার এবং ২০২০-২১ অর্থবছরে এসেছিল ৫৭ কোটি ডলার।

এই সময়ে মায়মনসিংহ বিভাগের ৪টি জেলার মধ্যে সবচেয়ে বেশি প্রবাসী আয় এসেছে মায়মনসিংহ জেলায় ২০ কোটি ৯৩ লাখ ডলার। আর সবচেয়ে কম এসেছে শেরপুর জেলায় ৩ কোটি ১৬ লাখ ডলার।

প্রতিবেদন বলছে, প্রবাসী আয়ে সবচেয়ে পেছনে রয়েছে রংপুর বিভাগ। ২০২৩-২৪ অর্থবছরে রংপুর বিভাগে প্রবাসী আয় এসেছে ৩০ কোটি শূন্য দশমিক ৯ লাখ ডলার। আর এর আগে ২০২২-২৩ অর্থবছরে রংপুর বিভাগে প্রবাসী আয় এসেছিল ৩৪ কোটি ৬৪ লাখ ডলার। সেই হিসাবে এক বছরে রংপুর বিভাগে প্রবাসী আয় কমেছে ৪ কোটি ৫৫ লাখ ডলার। এছাড়া, ২০২১-২২ অর্থবছরে ৬৪ কোটি ২৮ লাখ ডলার এবং ২০২০-২১ অর্থবছরে এসেছিল ৬৮ কোটি ৩৬ লাখ ডলার।

এই সময়ে রংপুর বিভাগের ৮টি জেলার মধ্যে সবচেয়ে বেশি প্রবাসী আয় এসেছে রংপুর জেলায় ৫ কোটি ৯৪ লাখ ডলার। আর সবচেয়ে কম এসেছে ১ কোটি ৮৫ লাখ ডলার।

এম জি

শেয়ার