Top

কোটা আন্দোলনে যুক্ত থাকায় ক্লাব থেকে বহিস্কার ঢাবি শিক্ষার্থী

০৬ জুলাই, ২০২৪ ৮:২১ অপরাহ্ণ
কোটা আন্দোলনে যুক্ত থাকায় ক্লাব থেকে বহিস্কার ঢাবি শিক্ষার্থী

চলমান কোটাবিরোধী আন্দোলনের সাথে যুক্ত থাকায় এবং ফেসবুকে এই আন্দোলনের পক্ষ নিয়ে পোস্ট করায় ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক মোশাররফ হোসাইন নামে এক শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

শনিবার (৬ জুলাই) বিকালে তাকে সংগঠনটি থেকে অব্যাহতি দেওয়া হয় বলে জানা যায়।

সূত্র মতে, মোশাররফ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ১৯-২০ সেশনের শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের আবাসিক ছাত্র। সমাজবিজ্ঞান বিভাগের ডিবেটিং ক্লাবের মডারেটর ও একই বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন তাকে এ বহিষ্কারের নির্দেশনা দেন।

বহিষ্কারের বার্তায় তিনি বলেন, বিতর্কিত কর্মকাণ্ডে যুক্ত থাকার জন্য ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক পদ থেকে মোশররফকে অব্যাহতি দেওয়া হলো। নতুন সাধারণ সম্পাদক সারাফ আফ্রা মৌ।

তবে মোশররফকে এমন অব্যাহতির বিষয়টি অযৌক্তিক বলছেন বিভাগটির শিক্ষার্থীরা। তারা বলেন, সমাজবিজ্ঞান বিভাগের ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক মোশাররফকে জোরপূর্বক অব্যাহতি দেওয়া হয়েছে। মোশাররফের অপরাধ হলো সে কোটা সংস্কার আন্দোলনের পক্ষে অবস্থান নিয়েছে।

তারা আরও বলেন, সবার উচিত সম্মিলিতভাবে মডারেটর পরিবর্তন ও নতুন সেক্রেটারিকে অনাস্থা জানিয়ে চেয়ার বরাবর অভিযোগ দাখিলসহ কেন্দ্রীয় বিতর্ক সংগঠনকে লিখিতভাবে অবহিত করা। এরপর কাজ না হলে গণ পদত্যাগ করা ও সকল বিতর্ক সংগঠনকে চিঠি দেওয়া। যাতে তারা এই ক্লাবকে টুর্নামেন্টে স্লট না দেয়।

বহিষ্কারের বিষয়ে সমাজবিজ্ঞান ডিবেটিং সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক মোশাররফ হোসাইন বলেন, আমি কোটা সংস্কার আন্দোলনের সাথে যুক্ত থাকায় আমাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে৷ এই সংগঠনের মডারেটর ড. আ ক ম জামাল উদ্দিন স্যার একতরফাভাবে কোনো নিয়মের তোয়াক্কা না করে এই সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আদালত অবমাননার কথা বলে আমার নামে মামলা দেওয়ার হুমকি দিয়েছেন।

মোশাররফের বহিষ্কারের বিষয়ে জানতে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ. ক. ম জামালের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

তবে মোশাররফের বহিষ্কারের বিষয়ে ফেসবুক গ্রুপে দেওয়া বার্তায় তিনি লিখেছেন, যারাই সমাজবিজ্ঞান বিভাগে বিতর্কিত-বিভাজিত কর্মকাণ্ডের সাথে যুক্ত হবেন, তারা কখনই ছাত্র-ছাত্রীদের সার্বজনীন কমিটি সমূহের নেতৃত্বে আসতে পারবেন না। ক্লাস ক্যাপ্টেন সহ এ জাতীয় কোনো ধরনের নেতৃত্বে আসতে পারবেন না।

এএন

শেয়ার