Top

গাজীপুরে মাটি খুঁড়ে পাওয়া কলসি থেকে ১৬টি গ্রেনেড উদ্ধার

০৮ জুলাই, ২০২৪ ৮:০৯ অপরাহ্ণ
গাজীপুরে মাটি খুঁড়ে পাওয়া কলসি থেকে ১৬টি গ্রেনেড উদ্ধার
গাজীপুর প্রতিনিধি :

গাজীপুরে বাড়ি নির্মাণ করার জন্য মাটি খোঁড়ার সময় যে কলসি পাওয়া গিয়েছিল সেখান থেকে ১৬টি গ্রেনেড উদ্ধার করা হয়েছে। সোমবার (৮ জুলাই) সকাল পৌনে ৯টায় গাজীপুর মহানগরের দক্ষিণ ছায়াবিথী (বুম্বাইবাড়ী) এলাকায় গ্রেনেডের সন্ধান পেয়ে পুলিশকে খবর দিলে তারা বিকেলের দিকে বোম্ব ডিসপোজাল ইউনিটের মাধ্যমে সেগুলো উদ্ধার করেন।

গ্রেনেড উদ্ধার শেষে বোম্ব ডিসপোজাল ইউনিটের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মাহমুদুজ্জামান বলেন, গাজীপুরের দক্ষিণ ছায়াবিথী এলাকায় মাটি খননের সময় বিষ্ফোরক জাতীয় কিছু একটা পাওয়া গেছে- এমন খবর পাওয়ার সাথে সাথেই আমরা দ্রুত ঘটনাস্থলে পুরো টিম নিয়ে চলে আসি। আমরা ঘটনাস্থলে এসে দেখি মাটি খননের সময় একটি মটকির ভিতর (বড় আকৃতির কলস) পলিথিনে মোড়ানো শক্তিশালী গ্রেনেডের উপস্থিতি। এই গ্রেনেডকে আরজেএস গ্রেনেড বলা হয়।

তিনি বলেন, জায়গাটি ঝুঁকিপূর্ণ হওয়ায় আমাদের কাছে থাকা রোবটের মাধ্যমে প্রত্যেকটা গ্রেনেডের পিনগুলো অক্ষত আছে কিনা তা চেক করে নেই। পরবর্তীতে আমরা আস্তে আস্তে সফলতার সাথে সবগুলো গ্রেনেড আলাদা করতে সক্ষম হই। পরে আমাদের টিমের দুইজন সদস্য (বোমটেক) বুম স্যুট পড়ে ঘটনাস্থলে প্রত্যেকটি গ্রেনেড আলাদাভাবে ডিসপোজ করার চেষ্টা করে। এখানে ১৬ টি গ্রেনেড ছিল এবং সবগুলোই আরজেএস গ্রেনেড, যা খুব শক্তিশালী।

বোম্ব ডিসপোজাল ইউনিটের এ কর্মকর্তা বলেন, গ্রেনেডগুলো কোন দেশের এটা এখন বলা যাচ্ছে না তবে এগুলো অনেক আগের। আমাদের দেশে ২১ আগস্টের সময় এই আরজেএস গ্রেনেড দিয়ে হামলা করা হয়েছিল। উদ্ধার করা গ্রেনেডগুলো পরীক্ষা-নিরীক্ষার দরকার আছে। পরীক্ষা ছাড়া এখন বলা সম্ভব হচ্ছে না। আমরা এটা নিয়ে যাব এবং সিআইডির ফরেনসিক বিভাগে দেওয়া হবে পরীক্ষার জন্য। তারা পরীক্ষা-নিরীক্ষার পর আসল রহস্য উদ্ঘাটন হবে।

পরে গ্রেনেডগুলো যে গর্তে ছিল সেই গর্তের উপর একটি দেয়াল ঢাকনা দিয়ে আলাদা আলাদাভাবে গ্রেনেডগুলো বিস্ফোরিত করেন বোম্ব ডিসপোজাল টিমের সদস্যরা। দীর্ঘ ৬ ঘন্টা চেষ্টা করে গ্রেনেডগুলো উদ্ধার ও বিস্ফোরিত করা হয়েছে।

গ্রেনেড বিস্ফোরনের বিষয়ে স্থানীয়রা জানান, প্রত্যেকটি গ্রেনেড বিস্ফোরিত করার সময় আশপাশের ভবনগুলো কেঁপে উঠছিল। এসময় পাশের ভবনগুলোতে গ্রেনেডের আওয়াজে জানালার কাচ ফেটে ভেঙ্গে পড়ে যায়। বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে ঘটনাস্থল ও আশেপাশে নিকট দূরত্বে অবস্থান নেয়। গ্রেনেড বিস্ফোরণের শব্দে পুরো এলাকা প্রকম্পিত হয়।

উল্লেখ্য, সোমবার (০৮ জুলাই) বেলা সাড়ে ১১ টা থেকে গাজীপুর মহানগরের দক্ষিণ ছায়াবিথী (বুম্বাইবাড়ী) এলাকায় প্রবাসী আবুল কাশেম বাড়ি নির্মাণ করার জন্য মাটি খোঁড়ার কাজ করছিল। এসময় মাটি কাটার শ্রমিকেরা গ্রেনেড সদৃশ বস্তুর সন্ধান পেলে বাড়ীর মালিককে জানালে তিনি আইনশৃঙ্খলা বাহিনীকে অবগত করে।

বাড়ি নির্মাণ করার জন্য মাটি খোঁড়ার সময় গ্রেনেড সদৃশ বস্তুর সন্ধান পাওয়া গেছে। সোমবার (৮ জুলাই) সকাল পৌনে ৯টায় গাজীপুর মহানগরের দক্ষিণ ছায়াবিথী (বুম্বাইবাড়ী) এলাকায় গ্রেনেডের সন্ধান পায় মাটি কাটার শ্রমিকেরা। পরে তারা জায়গার মালিককে জানান। প্রবাসী আবুল কাশেম কাপাসিয়া উপজেলার খিরাটি গ্রামের আব্দুল হাইয়ের ছেলে। সে প্রায় চার বছর আগে দক্ষিণ ছায়াবিথী এলাকায় এই জমিটি কিনেছিলেন।

এএন

শেয়ার