Top

বাগেরহাটে চাকশ্রী-গিলেতলা সড়কের বেহাল দশা

১০ জুলাই, ২০২৪ ৬:৫৮ অপরাহ্ণ
বাগেরহাটে চাকশ্রী-গিলেতলা সড়কের বেহাল দশা
বাগেরহাট প্রতিনিধি :

দীর্ঘদিন সংস্কার না হওয়ায় বাগেরহাটের রামপাল উপজেলার চাকশ্রী-গিলেতলা সড়কটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। খানাখন্দ, বড় বড় গর্তে পানি জমে যাওয়ার সাথে সাথে অনেক জায়গায় ১ থেকে ৬ ইঞ্চি পর্যন্ত কাঁদা রয়েছে সড়কটিতে। ঝুকি নিয়ে চলাচল করছে যানবাহন ও স্থানীয়রা। প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দূর্ঘটনা। জনভোগান্তি কমাতে অতিদ্রুত সড়কটি সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

গুরুত্বপূর্ণ এই সড়কটি দিয়ে, গিলেতলা থেকে বাগেরহাট, খুলনা, মোংলা, ফয়লাসহ বিভিন্ন স্থানে যাতায়েত করেন স্থানীয়রা। এদিকে খানপুর, চাকশ্র্রী ও বাইনতলা এলাকার একটি বড় অংশ এই সড়ক দিয়ে রামপাল, মোংলা, ফয়লা, ভাগাসহ বিভিন্ন এলাকায় যাতায়েত করেন। প্রতিদিন লক্ষাধিক মানুষ ও কয়েক হাজার যানবাহন চলে এই সড়কে।

সরেজমিনে দেখা যায়, চাকশ্রী থেকে গিলেতলা পর্যন্ত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সাড়ে ৫ কিলোমিটার দীর্ঘের এই সড়কটির বিভিন্ন স্থানে স্থানে ছোট-বড় অসংখ্য গর্ত রয়েছে। সামান্য বৃষ্টিতে গর্তে জমে পানি। সড়কের উপরের পিচ উঠে অনেক জায়গায় জমেছে ১ থেকে ৬ ইঞ্চি পর্যন্ত কাঁদা। সড়কের পাশ ও মাঝখানে চাকশ্রী এ,বি,সি মাধ্যমিক বিদ্যালয়ের সামনে, একুববারিয়া, বাইনতলা নেছারিয়া আলিয়া মাদ্রাসাসহ অন্তত ১৩টি স্থান দেবে গেছে। এসব জায়গা থেকে ঝুকি নিয়ে চলাচল করছে যানবাহন ও স্থানীয়রা।

এই সড়ক দিয়ে চলাচলকারী ইজিবাইক চালক মো. রাজু বলেন, রাস্তার যে বেহাল দশা, তাতে চলাচল করা খুবই কষ্ট। কয়েকদিনে দুইবার আমার ইজিবাইক উল্টে গেছে।তারপরও গাড়ী নিয়ে বের হতে হয়, গাড়ি না চালালে খাব কি।

বাস চালক ওমর ফারুক বলেন, চাকশ্রী থেকে গিলাতলা মাত্র সাড়ে ৫ কিলোমিটার পথ যেতে স্বাভাবিকভাবে ২০ মিনিট লাগার কথা। কিন্তু খানাখন্দ ও ভাঙ্গাচোরার কারণে এক ঘন্টারও বেশি সময় লাগে।অনেক সময় দূর্ঘটনা ঘটে। যাত্রীরা ও চরম ভোগান্তির শিকার হয়।আমাদের গাড়িরও বেশ কয়ক্ষতি হয়।

রামপাল উপজেলার বাইনতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফকির আব্দুল্লাহ বলেন, তিন বছরের বেশি সময় ধরে রাস্তাটির বেহাল দশা। সাধারণ মানুষের চলাচলের জন্য নিজের পকেটের টাকা দিয়ে খানাখন্দে ইটের আদলা দিয়েছি, কিন্তু এখন আর দেওয়ারমত জায়গা নেই। সব জায়গায় খারাপ অবস্থা। এখনই যদি এই সড়ক সংস্কার না করা হয়, তাহলে রাস্তা দিয়ে আর মানুষ যাতায়েত করতে পারবে না।

রামপাল উপজেলা প্রকৌশলী মো. গোলজার হোসেন বলেন, সড়কটি সংস্কারের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। সাড়ে ৫ কিলোমিটার দীর্ঘ সড়কটির ৩ কিলোমিটার সংস্কারের জণ্য দরপত্র আহবান করা হয়েছে। খুব দ্রুত কাজ শুরু হবে। অবশিষ্টাংশের কাজ আগামী অর্থ বছরে করার পরিকল্পনা রয়েছে বলে জানান এই প্রকৌশলী

এসকে

শেয়ার