Top

এখন আর মুক্তিযোদ্ধাদের কোটার প্রয়োজন নেই: গণপূর্তমন্ত্রী

১৩ জুলাই, ২০২৪ ৭:০৮ অপরাহ্ণ
এখন আর মুক্তিযোদ্ধাদের কোটার প্রয়োজন নেই: গণপূর্তমন্ত্রী
মাদারীপুর প্রতিনিধি :

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেছেন, কোটা পদ্ধতি নিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ একটি রায় দিয়েছে। সেই রায়ে বলা হয়েছে কোটা কম বা বাড়ানো এটা সরকার করতে পারবে।

আমরা মনে করি যে কোটা সংরক্ষণও যেমন প্রয়োজন আছে তেমনিভাবে অযৌক্তিকভাবে যে সকল কোটা সংরক্ষণ করা আছে সেগুলোকে যৌক্তিক পর্যায়ে নিয়ে আসা প্রয়োজন। সেজন্য আমরা কাজ করছি, কাজ করবো। আমাদের সংবিধানেও কোটার কথা বলা আছে। অনগ্রসর জনগোষ্টির অগ্রসরতার জন্য কোটার প্রয়োজন আছে।

শনিবার দুপুরে পদ্মা সেতু সংলগ্ন নদী শাষন বাধের মাদারীপুরের শিবচরের কাঠালবাড়িতে মুজিব আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের প্রস্তাবিত স্থান পরিদর্শন শেষে দাদাভাই উপশহরে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীসহ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা তার সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন। অতিথিরা এদিন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম ইলিয়াছ আহমেদ চৌধুরীর কবর জিয়ারতসহ বিভিন্ন স্থান পরিদর্শন করেন।

মুক্তিযোদ্ধাদের কোটার ব্যাপারে মন্ত্রী বলেন, এখন আর মুক্তিযোদ্ধাদের নিজের জন্য কোটার প্রয়োজন নেই। তাদের সন্তানরাও কোটার বাইরে চলে গেছে। এখন অন্যদেরকে দেয়া হবে কিনা এ ব্যাপারে আদালত যে নির্দেশনা দিবে সেভাবে সরকার সিদ্ধান্ত নেবে।

শিক্ষার্থীদের উদ্দ্যেশে মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের আমরা বলবো যে আপনারা একটু অপেক্ষা করেন ধৈর্য্য ধরেন। আপনারা যেভাবে পড়াশোনা নষ্ট করে যেভাবে মাঠে আছেন আপনাদের প্রতি সহানুভূতি থাকা সত্বেও মনে হয় আপনারা নিজেদের ক্ষতি করছেন। আপনারা মাঠ থেকে উঠে আসুন। পড়াশোনায় মনোনিবেশ করুন। সেইসাথে আপনাদের দাবির ব্যাপারেও সোচ্চার থাকুন। আমরা তো আপনাদের অভিভাবক, আমরা তো আপনাদের পিতামাতা। আপনাদের প্রতি আমাদের কোন বিরুপ মনোভাব নেই, আমরা আপনাদের প্রতি সহানুভূতিশীল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার জনগরণর প্রতি যথেষ্ট সংবেদনশীল। শিক্ষার্থীদের প্রতিও যথেষ্ট সংবেদনশীল। আমাদের সরকার অবশ্যই সবদিকে বিচার বিশ্লেষণ করে সামনে এগিয়ে যাবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. হামিদুর রহমান জাতীয় গৃহায়ণ কতৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল মতিন, মাদারীপুর জেলা পরিষদ চেয়ারম্যান মুনির চৌধুরী, জেলা প্রশাসক মারুফুর রশিদ খান, পুলিশ সুপার মোহাম্মদ শফিউর রহমান, শিবচর উপজেলা চেয়ারম্যান ডা. মো. সেলিম, সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আঃ লতিফ মোল্লা, পৌরসভার মেয়র মো. আওলাদ হোসেন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন,সহকারী পুলিশ সুপার গোলাম রাব্বানী প্রমূখ উপস্থিত ছিলেন।

এসকে

শেয়ার