Top

‘দেশেই ক্যান্সারের চিকিৎসা নিশ্চিতে কাজ করছে সরকার’

১৪ জুলাই, ২০২৪ ২:৪৯ অপরাহ্ণ
‘দেশেই ক্যান্সারের চিকিৎসা নিশ্চিতে কাজ করছে সরকার’
কুষ্টিয়া প্রতিনিধি :

স্বল্পমূল্যে দেশেই ক্যান্সারের মতো ব্যয়বহুল চিকিৎসা নিশ্চিত করতে কাজ করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। শনিবার (১৩ জুলাই) কুষ্টিয়া মেডিকেল কলেজের পরমাণু চিকিৎসা কেন্দ্র পরিদর্শন করে তিনি এ কথা জানান।

তিনি বলেন, আমাদের দেশে প্রতিবছর প্রায় ১ লাখ ৫০ হাজার ক্যান্সারে আক্রান্ত রোগী দেখা যায়। কিন্তু ক্যানসার সেন্টারগুলোতে ৬০ হাজারের বেশি রোগী চিকিৎসাধীন নেই। দেশেই ক্যান্সারের মতো ব্যয়বহুল চিকিৎসা নিশ্চিত করতে কাজ করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার।

তিনি আরও বলেন, অনেকে মনে করেন দেশের বাইরে গেলে ভালো চিকিৎসা হতো। সত্যিকার অর্থে এটিই একমাত্র সমাধান নয়। অনেকে তাঁদের একমাত্র সম্বল ভিটেমাটি বিক্রি করেও দেশের বাইরে চিকিৎসা করাতে যান। কিন্তু তাঁদেরও ফিরতে হয় খালি হাতে। তখন তাঁর পরিবারের পথে বসা ছাড়া কোনো উপায় থাকে না।

ক্যানসার চিকিৎসায় আমরা অনেক উন্নতি করেছি উল্লেখ করে তিনি বলেন, এ ধরনের সেন্টার প্রতিষ্ঠায় সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসতে হবে। ক্যান্সারের মতো জটিল রোগের চিকিৎসাসেবা থেকে দেশের সাধারণ মানুষ যেন বঞ্চিত না হয় সেই লক্ষ্যেও কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।

পরে তিনি কুষ্টিয়া মেডিকেল কলেজ ক্যাম্পাসে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এ্যালায়েড সায়েন্সেস ইনমাস পরিদর্শন করেন।

এ সময় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ডক্টর শৌকত আকবর, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য মজিবুর রহমান ও পরমাণু চিকিৎসা ইনস্টিটিউট কুষ্টিয়ার পরিচালক ডাক্তার সানি এনাম চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এএন

শেয়ার