Top

চলমান সংকটের দ্রুত সমাধান চান ব্যবসায়ীরা

১৮ জুলাই, ২০২৪ ৪:১৫ অপরাহ্ণ
চলমান সংকটের দ্রুত সমাধান চান ব্যবসায়ীরা
জাহাঙ্গীর আলম আনসারী :

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে দেশজুড়ে চলছে শিক্ষার্থীদের কোটা বিরোধী আন্দোলন। প্রথম দিকে তাদের এই আন্দোলন বিশ্ববিদ্যালয়সহ কিছু জায়গায় সীমাবদ্ধ থাকলেও এখন সেটা সারাদেশে ছড়িয়ে পড়েছে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলার পর তারা গত বুধবার থেকে সারাদেশে সড়ক ও মহাসড়ক অবরোধ শুরু করে।

আর গতকাল বৃহস্পতিবার শিক্ষার্থীরা সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ পালন করেছে। সড়ক-মহাসড়ক অবরোধের ফলে অচল হয়ে পড়েছিল পুরো দেশ। এমনকি তাদের এই টানা আন্দোলনের বড় প্রভাব পড়েছে দেশের ব্যবসা-বাণিজ্যেও। কমে গেছে বেচাকেনা। বৃহস্পতিবার ঢাকার অধিকাংশ মার্কেট ও শপিংমল ছিল ক্রেতা শূন্য। অনেক প্রতিষ্ঠান ঠিকভাবে তাদের পণ্য সরবরাহ করতে পারছে না। প্রতিদিন বাড়ছে ক্ষতির পরিমাণ।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, চলমান কোটা বিরোধী আন্দোলনে ক্ষুদ্র ব্যবসায়ীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। মানুষ প্রয়োজন ছাড়া বাসার বাইরে বের হচ্ছে না। এটার ভুক্তভোগী হচ্ছেন ব্যবসায়ীরা। আর একদিনের হরতাল-অবরোধে ব্যবসা-বাণিজ্যে কমপক্ষে ১ হাজার কোটি টাকার ক্ষতি হয়। এ ধরনের আন্দোলনেও ক্ষতির পরিমাণ প্রায় কাছাকাছি হবে। আন্দোলনে সাধারণ মানুষের চলাচল ব্যাহত হচ্ছে। এমন পরিস্থিতিতে বিদেশি ক্রেতারা আসতে চান না। বেশি দিন এভাবে চললে আমরা বড় ধরণের ক্ষতির মুখে পড়বো।

এ বিষয়ে কথা বললে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি খায়রুল হুদা চপল বাণিজ্য প্রতিদিনকে বলেন, এ আন্দোলন নিয়ে আমরা ব্যবসায়ীরা আসলে শঙ্কিত। এভাবে চলতে থাকলে আমরা বড় ধরণের ক্ষতির মুখে পড়বো। কারণ, একদিনের হরতাল-অবরোধে কমপক্ষে ১ হাজার কোটি টাকার ক্ষতি হয়। আমরা চলমান এই সংকটের দ্রুত সমাধান চাই।

চলমান কোটা বিরোধী আন্দোলনে ব্যবসা-বাণিজ্যের কী পরিমাণ ক্ষতি হচ্ছে-এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বাণিজ্য প্রতিদিনকে বলেন, ছাত্রদের এই অবরোধে আমাদের অনেক ক্ষতি হচ্ছে। এভাবে চলতে থাকলে আমাদের রপ্তানিতে বড় ধরণের ধস নামবে। এজন্য আমরা এটার দ্রুত সমাধান চাই। সরকারের পক্ষ থেকে এটার দ্রুত সমাধান করা উচিত।

চলমান কোটা বিরোধী আন্দোলন দেশের ব্যবসা-বাণিজ্যে কী ধরণের প্রভাব পড়ছে-এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি এবং স্টার্লিং গ্রুপের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান বাণিজ্য প্রতিদিনকে বলেন, তারাতো আজ থেকে শাটডাউন শুরু করেছে। এভাবে চললে ব্যবসা-বাণিজ্যে প্রভাব পড়বে। বিদেশি ক্রেতাদের কাছে ইমেজ ক্ষুন্ন হবে। তাই এটার দ্রুত সমাধান হওয়া উচিত।

এম জি

শেয়ার