Top

কাঁচামরিচের পাকা দাম ২০০ টাকা!

২২ আগস্ট, ২০২০ ১১:২৮ পূর্বাহ্ণ
কাঁচামরিচের পাকা দাম ২০০ টাকা!

বন্যার প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ফসল ডুবে যাওয়ার পর লাফিয়ে বেড়েছে কাঁচামরিচের দাম। গত কয়েক সপ্তাহ ধরে মানুষের নিত্য প্রয়োজনীয় এই পণ্যের মূল্যে উর্ধ্বগতির কারণে সাধারণ ভোক্তাদের নাভিশ্বাস চরমে উঠেছে। খুচরা ৪০ টাকা কেজিতে যে মরিচ পাওয়া যেত তার দাম এখন ২০০ টাকা।
খুচরা বাজারের বিক্রেতারা জানায়, সারা দেশে অতিবর্ষণ ও বন্যার পানিতে অনেক মরিচের ক্ষেত ডুবে গেছে। দীর্ঘস্থায়ী বন্যায় পুরোপুরি নষ্ট হয়ে গেছে অসংখ্য মরিচ ক্ষেত। ফলে সরবারহ কমে যাওয়ায় দাম বেড়েছে

রাজধানীর কাওরান বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, মানভেদে প্রতিকেজি কাঁচামরিচ ১৬০ থেকে ১৮০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এ ছাড়া রাজধানীর অন্যান্য খুচরা বাজারে কাঁচামরিচের দাম ২০০ টাকা ছাড়িয়ে গেছে। মগবাজার ও শান্তিনগরসহ কয়েকটি ছোট-বড় বাজারে খোঁজ নিয়ে এমন তথ্য জানা গেছে।

তবে অনেক ক্রেতা বলছেন, এটাকে সিন্ডিকেট মনে হলেও আসলে তা নয়। মরিচের সংকটের কারণেই মূল্য বৃদ্ধি হয়েছে। বন্যায় মরিচের ফসল নষ্ট হওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। একইসাথে প্রতিবছর বর্ষাকালেই কাঁচামরিচের দাম বেড়ে যায়। তবে ব্যবসায়ীরা চাইলে আরেকটু কম দামেও বিক্রি করতে পারে।

শেয়ার