Top

সরে দাঁড়াচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

১৪ আগস্ট, ২০২৪ ১১:০৫ পূর্বাহ্ণ
সরে দাঁড়াচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ফুমিও কিশিদা আগামী নির্বাচনে প্রার্থী না হওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি জানিয়েছেন, আগামী সেপ্টেম্বর মাসে তিনি দলের প্রধানের পদ থেকে পদত্যাগ করবেন। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়, সেম্টেম্বর মাসে লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট হিসেবে কিশিদার মেয়াদ শেষ হবে। এরপর নতুন মেয়াদে দলের দায়িত্ব নিতে আর নির্বাচন করবেন না তিনি। কিশিদার পদত্যাগের সিদ্ধান্তে এলডিপির প্রধান হিসেবে কে তার জায়গা নেবেন তা নিয়ে শুরু হতে পারে প্রতিযোগিতা। খবর-বিবিসি

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে ২০২১ সালের অক্টোবরে দায়িত্ব নেন কিশিদা। তিন বছরের এই শাসনামালে তিনি দেশের প্রতিরক্ষা ব্যয় বৃদ্ধি, নিরাপত্তার বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করেছেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নত করা ছাড়াও করোনো মহামারি সামাল দিয়েছেন। তবে মূল্যবৃদ্ধি ও রাজনৈতিক কেলেঙ্কারির কারণে সমালোচিতও হয়েছে।

তার শাসনামলে জাপানে জিনিসপত্রের দাম বেড়েই চলেছে। গত মাসে অপ্রত্যাশিতভাবে সুদহার বাড়িয়েছে জাপানি কেন্দ্রীয় ব্যাংক। এর জেরে শেয়ার বাজারে অস্থিতিশীলতা ছাড়াও জাপানি মুদ্রা ইয়েনের দরপতন হয়েছে। এসব কারণে তার জনসমর্থনে বড় ধস নামে।

গত মাসে জাপানি সংবাদমাধ্যম জিজি প্রেসের এক জনমত জরিপে দেখা যায়, কিশিদার জনসমর্থন এখন ১৫ দশমিক ৫ শতাংশে নেমে গেছে, যা ২০১২ সালের ডিসেম্বরে এলডিপি পুনরায় ক্ষমতায় আসার পর সর্বনিম্ন।

কিশিদা তার জনসমর্থন ব্যাপকহারে কমে যেতে দেখেছেন বলেই নির্বাচন করবেন না, এমন বলা হয়েছে স্থানীয় কিছু গণমাধ্যমে।

কিশিদার জায়গায় যিনি আসবেন তিনি জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, ভূ-রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধি এবং আগামী বছর মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য প্রত্যাবর্তনের সম্মুখীন হতে পারেন।

২০২৩ সালের এপ্রিলে একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় ফুমিও কিশিদাকে লক্ষ্য করে স্মোক বোমা ছোড়া হয়েছিল। জাপানের ওয়াকাইয়ামা প্রশাসনিক এলাকায় প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বক্তব্য দেওয়ার সময় এ ঘটনা ঘটে। তবে তিনি অক্ষত থাকেন এবং তাকে অনুষ্ঠানস্থল থেকে সরিয়ে নেওয়া হয়। এর আগে ২০২২ সালের জুলাইয়ে একটি সভায় বক্তব্য দেওয়া সময় জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে গুলি করে হত্যা করা হয়েছিল।

এম পি

শেয়ার