Top

নাইজেরিয়ায় বোকো হারামের হামলা, নিহত ১০০

০৫ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৪৭ অপরাহ্ণ
নাইজেরিয়ায় বোকো হারামের হামলা, নিহত ১০০
আন্তর্জাতিক ডেস্ক :

নাইজেরিয়ায় উত্তরপূর্বাঞ্চলীয় একটি গ্রামে দলবেঁধে হামলা চালিয়েছে উগ্রপন্থি সশস্ত্র সংগঠন বোকো হারাম। এ হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন। গত রোববার বিকেলে নাইজেরিয়ার ইয়োবি রাজ্যের মাফা গ্রামে এই হামলার ঘটনাটি ঘটে।

স্থানীয় প্রশাসনিক কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার (৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, ইয়োবে পুলিশের মুখপাত্র ডুঙ্গুস আব্দুল করিম জানিয়েছেন, রোববার সন্ধ্যায় মোটরসাইকেলে ৫০ জনেরও বেশি চরমপন্থি ইয়োবে রাজ্যের টারমুওয়া কাউন্সিল এলাকায় প্রবেশ করে এবং বেশ কয়েকটি বাড়ি এবং দোকানে আগুন ধরিয়ে দেয়। ভবনে আগুন দেওয়ার আগে গুলি চালাতে শুরু করে তারা।

তিনি আরও বলেন, বাজারে গুলি করা ও স্থানীয় ভবনগুলোতে আগুন ধরিয়ে দেয়ার পর জঙ্গিরা অন্যান্য বাসিন্দাদের ধাওয়া করে ঝোপের মধ্যে ফেলে দেয় এবং সেখানে তাদের উপর এলোপাতাড়ি গুলি বর্ষণ করে।

মাফা গ্রামে স্থানীয় প্রতিরক্ষা বাহিনীর সন্দেহভাজন দুই বোকো হারাম যোদ্ধা হত্যার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে বলে ধারণা আব্দুল করিমের।

এদিকে স্থানীয় বাসিন্দারা বলছেন, মৃতের সংখ্যা একশ’ ছাড়িয়ে যাবে নিশ্চিত। কারণ, ঘটনার দিন থেকে অনেক গ্রামবাসী নিখোঁজ রয়েছেন।

স্থানীয় বাসিন্দা মোদু মোহাম্মাদ জানান, এখনো বেশ কয়েকজন বাসিন্দা নিখোঁজ রয়েছেন এবং মৃতের সংখ্যা ১০০ এরও বেশি বলে অনুমান করা হচ্ছে। কিছু মরদেহ এখনো ঝোপের মধ্যে রয়েছে।

বোকো হারাম এবং অন্যান্য সশস্ত্রগোষ্ঠী উত্তর-পূর্ব নাইজেরিয়ায় গত ১৫ বছর ধরে হামলা চালিয়ে যাচ্ছে। এসব হামলায় এখন পর্যন্ত ৪০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। মধ্য ও উত্তর-পশ্চিম নাইজেরিয়া বছরের পর বছর ধরে ‘দস্যু’ নামে পরিচিত অপরাধীদের দল দ্বারা জর্জরিত। এসব দস্যুরা গ্রামে হামলা চালায়, বাসিন্দাদের হত্যা করে এবং অপহরণ করে এবং লুটপাট করার পর বাড়িঘর পুড়িয়ে দিয়ে যায়।

বিএইচ

শেয়ার