Top

কেনিয়ায় স্কুলের ডরমিটরিতে আগুন, ১৭ শিক্ষার্থী নিহত

০৭ সেপ্টেম্বর, ২০২৪ ৯:১৯ পূর্বাহ্ণ
কেনিয়ায় স্কুলের ডরমিটরিতে আগুন, ১৭ শিক্ষার্থী নিহত
আন্তর্জাতিক ডেস্ক :

কেনিয়ার একটি স্কুলের ডরমিটরিতে অগ্নিকাণ্ডে ১৭ শিক্ষার্থী নিহত হয়েছে। এছাড়া এখনও নিখোঁজ রয়েছে আরও ৭০ জন।

দেশটির মধ্যাঞ্চলে অবস্থিত একটি প্রাইমারি স্কুলে ওই দুর্ঘটনা ঘটেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির নাইয়েরি কাউন্টির হিলসাইড এনডারাশা অ্যাকাডেমিতে মধ্যরাতে আগুন লাগে। সে সময় ওই ডরমিটরিতে দেড় শতাধিক শিক্ষার্থী ঘুমিয়ে ছিল।

এই দুর্ঘটনার পর সোমবার থেকে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন প্রেসিডেন্ট উইলিয়াম রুটো। তিনি এই ঘটনাকে ‘অকল্পনীয় ট্র্যাজেডি’ হিসাবে বর্ণনা করেছেন।

প্রেসিডেন্ট রুটো বলেন, ৯ থেকে ১৩ বছর বয়সী ১৭ শিশু প্রাণ হারিয়েছে। কীভাবে এই দুর্ঘটনা ঘটলো তা খুঁজে বের করার প্রতিজ্ঞা করেছেন তিনি। একই সঙ্গে এই ঘটনায় দোষীদের শাস্তির প্রতিশ্রুতিও দিয়েছেন।

এদিকে ডেপুটি প্রেসিডেন্ট রিগাথি গাচাগুয়া ঘটনাস্থল থেকে সাংবাদিকদের বলেন, ৭০ জন এখনও নিখোঁজ রয়েছে। এছাড়া আরও ২৭ জনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিনি এই দুর্ঘটনাকে ‘রোমহর্ষক’ হিসাবে বর্ণনা করেছেন। তিনি জানিয়েছেন, নিহতদের পরিচয় জানতে ডিএনএ টেস্ট করা হবে। যারা নিখোঁজ রয়েছেন তাদের অনুসন্ধানে স্বজনদের সহায়তা করার আহ্বানও জানান তিনি।

এদিকে কেনিয়ার পুলিশের মুখপাত্র রেসিলা ওনিয়াঙ্গো এএফপিকে বলেছেন, ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া মৃতদেহগুলো চেনার উপায় নেই। বেশিরভাগ মৃতদেহই আগুনে পুড়ে গেছে।

অগ্নিকাণ্ডের কারণ এখনও জানা যায়নি। তবে কেনিয়ার জাতীয় লিঙ্গ ও সমতা বিষয়ক কমিশন জানিয়েছে, প্রাথমিক প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে ওই ডরমিটরিটি নিরাপত্তার মান লঙ্ঘন করেছে। সেখানে জায়গার তুলনায় অতিরিক্ত শিক্ষার্থীকে রাখা হয়েছে।

কেনিয়া এবং পূর্ব আফ্রিকা জুড়ে অসংখ্য স্কুলে আগুনের ঘটনা ঘটেছে। এর আগে ২০১৬ সালে নাইরোবির কিবেরার বিস্তীর্ণ বস্তিতে অবস্থিত একটি গার্লস হাইস্কুলে আগুন লেগে নয় শিক্ষার্থী নিহত হয়।

এছাড়া ২০০১ সালে কেনিয়ার দক্ষিণ মাচাকোস জেলার একটি মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রাবাসে অগ্নিসংযোগের ঘটনায় ৬৭ জন নিহত হয়। ১৯৯৪ সালে তানজানিয়ার কিলিমাঞ্জারো অঞ্চলে একটি গার্লস স্কুলে আগুন লেগে ৪০ জন স্কুল শিক্ষার্থী নিহত হয় এবং ৪৭ জন আহত হয়।

বিএইচ

শেয়ার