Top

ভ্যাকসিন নেয়ার পর মানুষের মধ্যে ধারণা জন্মেছে ‘আমি করোনা মুক্ত’

১৩ মার্চ, ২০২১ ৫:৪৪ অপরাহ্ণ
ভ্যাকসিন নেয়ার পর মানুষের মধ্যে ধারণা জন্মেছে ‘আমি করোনা মুক্ত’

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, মানুষ করোনার ভ্যাকসিন পেয়ে আনন্দিত এবং সকলেই ভ্যাকসিন পাচ্ছে। ভ্যাকসিন নেয়ার পর মানুষের মধ্যে ধারণা জন্মেছে, ‘আমি করোনা মুক্ত, আমার আর করোনা হবে না’।

তিনি বলেন, ভ্যাকসিন নেয়ার পর মানুষের মধ্যে বেপরোয়া মনোভাব দেখা দিয়েছে। বিষয়টি আসলে তা নয়। ভ্যাকসিন নেয়া হলেই সঙ্গে সঙ্গে করোনা মুক্ত হওয়া যায় না। সঙ্গে সঙ্গে করোনা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় না। ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেয়ার পর করোনা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। প্রথম ডোজ নিলেই করোনা মুক্ত হয় না।

আজ শনিবার (১৩ মার্চ) সকালে মানিকগঞ্জের গড়পাড়া গ্রামে মন্ত্রীর নিজ বাড়ীর আঙ্গিনায় দলীয় নেতা-কর্মীদের নিয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রথম ডোজ নিয়েই আমরা মাস্ক ব্যবহার করছি না, সামাজিক দুরত্ব বজায় রাখছি না। যার ফলে সংক্রমণের হার বেড়ে যাচ্ছে। দুই পার্সেন্ট সংক্রমণ ছিল। এখন সেটা বেড়ে সাড়ে ছয় পার্সেন্টে দাঁড়িয়েছে।

আমি গতকালও দেখেছি, গত দশদিনে হাসপাতালে নতুন রোগীর সংখ্যা পাঁচ’শত যুক্ত হয়েছে। অনেক রোগীর অবস্থা খুবই খারাপ।

তিনি আরও বলেন, আমি আপনাদেরকে এবং দেশবাসীকে অনুরোধ করবো আপনারা মাস্ক ব্যবহার করুন। সামাজিক দুরত্ব বজায় রাখুন। সংক্রমণের হার যদি বেড়ে যায় তাহলে দেশের অর্থনীতিতে প্রভাব পড়বে। যতটা সম্ভব সামাজিক অনুষ্ঠান বাদ দিতে হবে। ছেলে মেয়েদের লেখাপড়ার বিষয়ে যে পদক্ষেপ নেয়া হয়েছে তা ব্যাহত হতে পারে যদি এখনি বেপরোয়া ভাবে চলাচল বন্ধ না করা হয়।

সাধারণত গরমে করোনার সংক্রমণ কমে যাওয়ার কথা কিন্তু আমরা দেখতে পাচ্ছি উল্টো। কাজেই সকলকে অনুরোধ করবো আপনারা মাস্ক ব্যবহার করুন, সামাজিক দুরত্ব বজায় রাখুন আর যত তাড়াতাড়ি সম্ভব ভ্যাকসিন গ্রহণ করুন।

এসময় মন্ত্রী গতবছরের করোনার প্রাদুর্ভাব নিয়ে বলেন, করোনা সংক্রমণ কমে যাওয়ার পেছনে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছিল। মাননীয় প্রধানমন্ত্রীর গাইড লাইন অনুযায়ী আমরা সকলেই করোনা মোকাবেলায় কাজ করেছি এবং চেষ্টা করেছি। করোনা মোকাবেলায় প্রথমত আমরা মাস্ক ব্যবহার করার নির্দেশ দিয়েছি, সামাজিক দুরত্ব বজায় রেখে চলাফেরা করতে বলেছি। বর্তমানে মানুষ এখন আর মাস্ক ব্যবহার করে না। সামাজিক দুরত্ব বজায় রাখছি না। যার ফলে সংক্রমণের হার বেড়ে যাচ্ছে। আমরা বিভিন্ন অনুষ্ঠান বাড়িয়ে দিয়েছি, সামাজিক অনুষ্ঠান। বিয়ে সাদি বাড়িয়ে দিয়েছি। মানিকগঞ্জেও কত বিয়ে দেখলাম। অনুষ্ঠানে হাজার হাজার লোকের সমাগম দেখতে পাচ্ছি। এভাবেই সংক্রমণ বাড়তে থাকে।

সিলেট, কক্সবাজারে হাজার হাজার লোক ঘুরতে যাচ্ছে। বিভিন্ন প্রতিষ্ঠানের লোকজন পিকনিকে ঘুরতে যাচ্ছে। এছাড়াও বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে প্রচুর লোক জড়ো হচ্ছে। এজন্যই সংক্রমণের হার বেড়ে যাচ্ছে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা এ্যড: আব্দুল মজিদ ফটো, যুগ্ম সাধারণ সম্পাদক আ,ফ,ম, সুলতানুল আজম খান আপেল, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আফছার উদ্দিন সরকারসহ বিভিন্ন ইউনিয়নের দলীয় প্রতিনিধি ও কর্মীবৃন্দ।

শেয়ার