Top
সর্বশেষ
সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক চেন্নাই টেস্ট: হাসানের তোপে ৩ উইকেট হারিয়ে কাঁপছে ভারত

নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাতিল

১৮ সেপ্টেম্বর, ২০২৪ ৫:১১ অপরাহ্ণ
নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাতিল

দেশে রাজনৈতিক পট পরিবর্তনের প্রেক্ষাপটে নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাতিল করছে অন্তর্বর্তী সরকার। ২০২৫ সালের জুলাই থেকে এ পরিকল্পনা বাস্তবায়নের কথা ছিল। তবে অন্তর্বর্তী সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এ পরিকল্পনা বাস্তবায়ন করবেন না।

বুধবার (১৮ সেপ্টেম্বর) পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ এ তথ্য জানান।

তিনি বলেন, আপাতত পঞ্চবার্ষিক পরিকল্পনা স্থগিত থাকবে। কারণ বিগত সরকার কখনোই এই পরিকল্পনা অনুযায়ী বাজেট প্রণয়ন করেনি। কাজেই পঞ্চবার্ষিক পরিকল্পনা এই মুহূর্তে দরকার নেই। নতুন করে রাজনৈতিক সরকার এলে তারা নতুন করে পরিকল্পনা করবে বলে জানান তিনি।

‘কবে উন্নত দেশ হবো, কবে মাথাপিছু আয় কতো হবে, এ পরিকল্পনা আমরা করবো না’- যোগ করেন এ উপদেষ্টা।

নবম পঞ্চবার্ষিক পরিকল্পনায় মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, জিডিপি প্রবৃদ্ধি, সরকারি-বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি এবং এসডিজি বাস্তবায়নের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছিল। তবে আওয়ামী লীগ সরকারের পতনের পর গঠিত অন্তর্বর্তী সরকার এ পরিকল্পনা তৈরি করছে না।

এএ

শেয়ার