Top

দেশের সবাইকে করোনা ভ্যাকসিন দিতে খরচ হবে ৮ হাজার কোটি টাকা

২৬ আগস্ট, ২০২০ ১১:৪০ পূর্বাহ্ণ
দেশের সবাইকে করোনা ভ্যাকসিন দিতে খরচ হবে ৮ হাজার কোটি টাকা
করোনা থেকে মুক্তির জন্য ভ্যাকসিন কিনতে আগ্রহী সরকার। এইজন্য সরকারের স্বাস্থ্য, অর্থ পররাষ্ট্র মন্ত্রণালয় সমন্বিতভাবে কাজ করছে। দেশের প্রতিটি নাগরিকের ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে ৮ হাজার কোটি টাকা লাগতে পারে বলে প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করেছে অর্থ মন্ত্রণালয়।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, ‘দেশে মাথাপিছু আয় কম হওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে মোট জনগণের ২০ শতাংশের জন্য ফ্রি ভ্যাকসিন পাওয়া যাবে। তবে, সেক্ষেত্রে দেরি হতে পারে। তাই দ্রুত ভ্যাকসিন পেতে কেনার দিকেই আগ্রহী সরকার। আর আমাদের সবার কাছে এ ভ্যাকসিন পৌঁছাতে আনুমানিক কত টাকা খরচ হতে পারে সে বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে জানতে পেরেছি প্রায় আট হাজার কোটি টাকা লাগতে পারে।’

তিনি জানান, ‘প্রতিটি ভ্যাকসিনের দাম ৪০ ডলার হতে পারে বলে শুনেছিলাম। তবে পরে আরও কিছু প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে আমরা জানতে পারলাম ভ্যাকসিন কিনতে প্রায় আট হাজার কোটি টাকা প্রয়োজন হবে। তবে ভ্যাকসিন ক্রয়ের জন্য যে টাকা বরাদ্দ দেয়া হবে সেখানে সঠিক নিয়মে কার্যকরী ভ্যাকসিনটা যেন কেনা হয় সে শর্তাবলি দেয়া হবে’।

এই কর্মকর্তা আরও বলেন, ‘ভ্যাকসিন কেনার জন্য বাজেটে আলাদা তেমন কোনো বরাদ্দ রাখা নেই। তবে, করোনা সংক্রান্ত জরুরি প্রয়োজনে খরচ করার জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এ বরাদ্দ থেকেই ভ্যাকসিন কেনা সংক্রান্ত ব্যয় করা হবে। এজন্যই আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়কে এখনও ১০ কোটি টাকা থেকে কোনো বরাদ্দ দিচ্ছি না। তাদের জন্য যে অর্থ রাখা হয়েছে সেখান থেকেই বরাদ্দ দেয়া হচ্ছে’।

শেয়ার