Top
সর্বশেষ

চুই চা‌ষে ঘু‌রে দাঁড়া‌চ্ছে খুলনার কৃষকরা

২০ অক্টোবর, ২০২৪ ৫:৩১ অপরাহ্ণ
চুই চা‌ষে ঘু‌রে দাঁড়া‌চ্ছে খুলনার কৃষকরা
ত‌রিকুল ইসলাম, খুলনা :

চুইঝাল বাংলাদেশের অনেক অঞ্চলে বিচ্ছিন্নভাবে জন্মালেও খুলনার চুইঝালের পরিচিতি দেশজুড়ে। খুলনার স্থানীয় খাবার হিসেবেই চুইঝাল অধিক পরিচিতি লাভ করেছে। চুইঝাল মাছ- মাংস জাতীয় খাবারের স্বাদ বহুগুণে বাড়িয়ে দেয়। চুইঝাল দিয়ে রান্না খাবারের জনপ্রিয়তা বাড়ছে। চুই এর চা‌হিদা বৃ‌দ্ধি‌তে বাড়‌ছে চা‌ষের প‌রিমাণও। আর চুই চা‌ষের মাধ‌্যমে ও দে‌শের বি‌ভিন্নস্থা‌নে চুইয়ের চারা বি‌ক্রি ক‌রে ঘু‌রে দাঁড়াচ্ছে খুলনার চা‌ষিরা।

খুলনা জেলা কৃ‌ষি সম্প্রসারণ অ‌ধিদপ্ত‌র সূ‌ত্রে, খুলনায় ২০২৩-২৪ অর্থবছ‌রে ৫৭ হেক্টর জ‌মি‌তে ২২৬ মে‌ট্রিক টন চুইঝাল উৎপাদন হ‌য়ে‌ছে। এর আগে ২০২২-২৩ অর্থবছ‌রে খুলনায় ৫৫ হেক্টর জ‌মি‌তে ২১৮ মে‌ট্রিক টন চুই উৎপাদন হয়। আর ২০২১-২২ অর্থবছ‌রে ৫২ হেক্টর জ‌মি‌তে ২০৭ মে‌ট্রিক টন চুইঝাল উৎপাদন হয়। এসব চুইঝাল স্থানীয় চা‌হিদা মি‌টি‌য়ে দে‌শের বি‌ভিন্নস্থা‌নে বি‌ক্রি হচ্ছে। বি‌শেষ ক‌রে চুইঝা‌লের চারা বি‌ক্রি ক‌রে কৃষকরা ব‌্যাপক লাভবান হ‌চ্ছে।

পাইকগাছা উপ‌জেলার মঠবা‌ড়ি গ্রা‌মের চুই চা‌ষি তন্ময় বিশ্বাস ব‌লেন, আমা‌দের বা‌ড়ি বড় ফলজ ও বনজ গাছ র‌য়ে‌ছে। সেই গা‌ছের পা‌শে গেছ চুই রোপন ক‌রি। বাড়‌তি কোন জ‌মির প্রয়োজন হয় না। প্রতি‌টি চুই গাছ দুই থে‌কে তিন বছ‌র প‌রে বি‌ক্রির উপযোগী হয়। প্রতিটি গা‌ছে ৪ থে‌কে ৫ কে‌জি চুই পাওয়া যায়। পা‌রিবা‌রিক চা‌হিদা মেটা‌নোর পাশাপা‌শি বি‌ক্রি ক‌রে বাড়‌তি অর্থ উপার্জন কর‌তে পার‌ছি।

ডুমুরিয়া উপ‌জেলার চুই চা‌ষি নিউটন মন্ডল ব‌লেন, ৮ বছর যাবৎ চুই চাষ কর‌ছি। পাইকা‌রি ব‌্যবসা‌য়িরা বা‌ড়ি থে‌কে চুই কি‌নে নি‌য়ে যায়। চুইয়ের মান‌ভে‌দে কে‌জি প্রতি ৬৫০ টাকা থে‌কে এক হাজার ৫০০ টাকা পর্যন্ত ‌বি‌ক্রি হয়। বছ‌রে খরচ বাদ দি‌য়েও দুই থে‌কে তিন লাখ টাকা আয় হয়।

একই উপ‌জেলার নবদ্বীপ মল্লিক ব‌লেন, ২০১৬ সালে উপ‌জেলা কৃ‌ষি অ‌ফিস থে‌কে প্রশিক্ষণ নি‌য়ে স্কুলের শিক্ষার্থীদের জন্য ৩ হাজার চারার কাটিং করেন। এর মধ্যে এক হাজার চারা বাঁচে। তা থেকে ৬০০ চারা বিতরণ ক‌রি। বাকি ৪০০ চারা ১২ হাজার টাকায় কিনে নেয় ডুমুরিয়া কৃষি অফিস। এরপ‌র থে‌কে প্রতিবছর চারা বি‌ক্রি ক‌রে আর্থিকভা‌বে ব‌্যাপক লাভবান হ‌তে পে‌রে‌ছি। বিগত আট বছ‌রে পৌ‌নে এক কো‌টি টাকার চারা বি‌ক্রি ক‌রে‌ছি। প্রতি‌টি চারার কা‌টিং তৈরিতে খরচ হয় ৬ থেকে ৭ টাকা। ত‌বে সব কা‌টিং থে‌কে চারা তৈ‌রি হয় না। কা‌টিং‌য়ের প্রায় অ‌র্ধে‌কের মত চারা বেঁ‌চে থাকে। প্রতি‌টি চারা বিক্রি হয় ৩৫ থেকে ৫০ টাকা। এ বছর ৫০ লাখ টাকার চারা বি‌ক্রির লক্ষ‌্যমাত্রা র‌য়ে‌ছে।

খুলনার বটিয়াঘাটা উপ‌জেলার সাচিবুনিয়া ও ঝড়ভাঙ্গা গ্রাম চুইগ্রাম নামে পরিচিতি। ওই দুই গ্রা‌মে প্রায় দুই শতা‌ধিক চুই চা‌ষি র‌য়ে‌ছে। দুটি গ্রা‌মের দেখাদেখি উপজেলার অন্য গ্রামেও বাণিজ্যিকভাবে চুইঝাল চাষ শুরু হয়েছে। বটিয়াঘাটা উপজেলার জলমা ইউনিয়নের পান্না মণ্ডল ক‌য়েকবছর যাবৎ চারা উৎপাদন ক‌রে লাভবান হ‌চ্ছেন। তি‌নি বছরে প্রায় ১২ হাজারের মতো চারা বিক্রি ক‌রেন। খরচ বাদ দি‌য়েও তি‌নি বছ‌রে প্রায় দুই লাখ টাকা আয় কর‌ছেন।

খোঁজ নিয়ে জানা যায়, বর্তমানে খুলনার ডুমুরিয়া, পাইকগাছা ও বটিয়াঘাটা উপজেলায় চুইঝালের চারা উৎপাদন হ‌চ্ছে। এসব উপ‌জেলায় দুই ধর‌ণের চারা উৎপাদন হ‌চ্ছে। গা‌ছে লতা আকা‌রে উৎপাদন হ‌চ্ছে গেছ চুই ও জ‌মি‌তে ঝাড় আকা‌রে উৎপাদন হ‌চ্ছে ভুই চুই। এসব চুইয়ের চারা দে‌শের বি‌ভিন্ন এলাকায় বি‌ক্রি করা হ‌চ্ছে। পাইকা‌রি ক্রেতারা নার্সারী‌তে এসে অথবা‌ অনলাইনের মাধ‌্যমে চারা ক্রয় কর‌ছেন। প্রতি‌টি চু‌য়ের চারা ৩৫ থে‌কে ৫০ টাকায় বি‌ক্রি হ‌চ্ছে। আর উৎপা‌দিত চুইয়ের ডাল বি‌ক্রি হচ্ছে কে‌জি প্রতি ৬০০ থে‌কে ৮০০ টাকা এবং গোড়া বি‌ক্রি হ‌চ্ছে কে‌জি প্রতি দেড় থে‌কে দুই হাজার টাকা। স্থানীয় বাজা‌রে এসব চুই বি‌ক্রি হয়। হেক্টর প্রতি এর ফলন ২ থেকে ৩ টন। ২ থেকে ৩ শতক জমিতে চুই লাগালে ৩-৪ বছরের মধ্যে ২-৩ লাখ টাকা আয় করা সম্ভব।

আরও জানা যায়, খুলনার চুইঝাল দেশের বেশিরভাগ অঞ্চলের ভোজনরসিকদের কাছে প্রিয় ও পছন্দের একটি মসলাজাতীয় ফসল। এর কাণ্ড লতানো প্রকৃতির। পাতা পানপাতার আকৃতির সবুজ বর্ণের। চুইঝালের কাণ্ড মসলা হিসেবে ব্যবহার করা হয়। চুই লতাজাতীয় গাছ বলে অধিকাংশ ক্ষেত্রে আম, জাম, নারকেল, সুপারি ইত্যাদি গাছের গোড়ায় এটি রোপণ করা হয়। রোপণের এক বছর পর থেকেই চুই খাওয়ার উপযুক্ত হয়, তবে কয়েক বছর বয়সী চুইয়ের স্বাদ বেশি ভালো। মাংসের সঙ্গে এর ব্যবহার বেশি। এছাড়া চুই লতার শিকড়, কান্ড, পাতা, ফুল-ফল সবই ভেষজগুণ সম্পন্ন। ক্যান্সার, হৃদরোগ, গায়ে ব্যথা, ক্ষুধামন্দা, গ্যাস্ট্রিক ও এ্যাজমাসহ অসংখ্য রোগের প্রতিষেধক হিসেবে চুইঝাল কার্যকর ভূমিকা পালন করে। চুইয়ের চাহিদার বিষয়টি বিবেচনায় নিয়ে খুলনার বিভিন্ন গ্রামে চুই চা‌ষের পাশাপা‌শি গড়ে ওঠেছে ছোট-বড় চুই চারার নার্সারি।

পাইকগাছা উপ‌জেলা কৃ‌ষি কর্মকর্তা অসীম কুমার দাস ব‌লেন, প্রশিক্ষণ নিয়ে চুইঝাল উৎপাদনে নামা উত্তম। তিন মা‌সে চুই চারা বিক্রির উপ‌যোগী হয়। আর এক বছ‌রে চুই পাওয়া যায়। জমিতে অন্য ফসলের সা‌থে ‘সাথি ফসল’ হিসেবেও চুইয়ের চাষ করা যায়। এক বিঘা জমিতে লাগানো যায় ৬২০টি চারা। এক বছ‌রের একটি চুইগাছ থেকে প্রায় ৩ কেজি চুইঝাল পাওয়া যায়। আর দুই থে‌কে তিন বছরের গাছে ৬ থেকে ৮ কেজি চুই পাওয়া যায়।

ডুমুরিয়ার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ ইনসাদ ইবনে আমিন বলেন, কম খরচে অধিক লাভজনক অর্থকরী ফসল হলো চুই। ডুমু‌রিয়ার চাষি‌দের থে‌কে দে‌শের বি‌ভিন্নস্থা‌নের চা‌ষিরা চারা সংগ্রহ কর‌ছেন। ডুমু‌রিয়া থে‌কে অনলাইনের মাধ‌্যমেও সারা দে‌শে চারা পৌ‌ছে দেয়া হ‌চ্ছে। দেশের বিভিন্ন স্থানে চুই চাষ প্রসা‌রে ডুমু‌রিয়ার কৃষক‌রা গুরুত্বপূর্ণ অবদান রাখ‌ছেন।

খুলনা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের উপপরিচালক কাজী জাহাঙ্গীর হো‌সেন বলেন, স্বাদের পাশাপাশি ঔষধি গুণ থাকায় দিন দিন চুইঝালের কদর বাড়ছে। স্বল্প জায়গায় চারা উৎপাদন করা যায়। খুলনার কৃষকদের সফলতা দেখে বিভিন্ন উপজেলার মানুষ চুই চাষে আগ্রহী হচ্ছেন। বর্তমানে চাহিদা এত বাড়ছে যে চারা উৎপাদনে হিমশিম খাচ্ছেন কৃষকেরা। চুই চা‌ষে কৃষক‌দের সা‌র্বিক সহ‌যো‌গিতা করা হ‌চ্ছে ব‌লে এই কর্মকর্তা জানান।

এম জি

শেয়ার