Top

পেতে রাখা বোমা বিস্ফোরণে শীর্ষ ইসরায়েলি কমান্ডার নিহত

২১ অক্টোবর, ২০২৪ ২:১৯ অপরাহ্ণ
পেতে রাখা বোমা বিস্ফোরণে শীর্ষ ইসরায়েলি কমান্ডার নিহত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) ৪০১তম আর্মার্ড ব্রিগেডের কমান্ডার কর্নেল এহসান দাকসা উত্তর গাজা উপত্যকায় নিহত হয়েছেন। গতকাল রবিবার উত্তর গাজায় লড়াইয়ের সময় তিনি নিহত হন। দেশটির সামরিক বাহিনী তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

এ বিষয়ে টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের দ্রুজ অধ্যুষিত শহর দালিয়াত আল-কারমেলের বাসিন্দা দাকসা (৪১) গাজার যুদ্ধে নিহত ইসরায়েলি সেনাদের মধ্যে সবচেয়ে জ্যেষ্ঠ কর্মকর্তা। সব মিলিয়ে ছয়জন আইডিএফ কর্নেল ইসরায়েল- হামাস যুদ্ধে নিহত হয়েছে। তাদের মধ্যে চারজন ৭ অক্টোবরের আক্রমণের সময় নিহত হন।

দাকসার মৃত্যুর বিষয়ে আইডিএফ-এর একটি তদন্তে দেখা গেছে, হামাসের বিরুদ্ধে চলমান আক্রমণের অংশ হিসেবে জাবালিয়াতে তারা অভিযানে ছিল। প্রাণ হারানোর আগে তিনি ও আরো কয়েকজন কর্মকর্তা একটি ট্যাংকের বাইরে দাঁড়িয়ে ছিলেন। তখন একটি বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটে।

তদন্ত অনুসারে, দকসা ব্রিগেডের ৫২ তম ব্যাটালিয়নের কমান্ডার এবং অন্য দুই অফিসার জাবালিয়াতে তাদের ট্যাংক থেকে বেরিয়ে একটি পর্যবেক্ষণ পয়েন্টে কয়েক মিটার হেঁটে যান। সাইটটিতে বিস্ফোরক পুঁতে রাখা হয়েছিল। ঘটনাস্থলেই দাকসার মৃত্যু হয় এবং অপর দুই অফিসার আহত হন।

দাকসা গত জুনে ৪০১তম ব্রিগেডের দায়িত্ব নেন দাকসা। দাকসার মৃত্যুর পর গতকাল রবিবার আইডিএফ ১৬২ তম ডিভিশনের ডেপুটি হেড কর্নেল মেয়ার বিডারম্যানকে ৪০১ তম ব্রিগেডের ভারপ্রাপ্ত কমান্ডার নিযুক্ত করা হয়।

দাকসার নিজ শহর দালিয়াত আল-কারমেলের মেয়র রফিক হালাবি তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। হালাবি এক্স-এ একটি পোস্টে লিখেছেন, ‘একজন সাহসী কমান্ডার, বীর যোদ্ধা ও দেশের নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রাখা এখন সামরিক কর্মকর্তা ছিলেন তিনি, যিনি যুদ্ধের শুরু থেকে যুদ্ধ করে গেছেন।’

সূত্র: টাইমস অব ইসরায়েল

এনজে

শেয়ার