Top

ব্রাহ্মণবাড়িয়ায় রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ

২১ অক্টোবর, ২০২৪ ৩:২৭ অপরাহ্ণ
ব্রাহ্মণবাড়িয়ায় রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ায় চলাচলের রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণের অভিযোগ উঠেছে। রোববার (২০ অক্টোবর) বিকালে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ভাদুঘর গ্রামের মৃত হাবিবুর রহমান সড়কের ওপরে এই দেয়াল নির্মাণ করা হয়েছে। ভাদুঘর গ্রামের মৃত-বজলুর রহমান ভূইয়ার ছেলে জামাল উদ্দিন ভূইয়া (৪৮) ও হাফিজুর রহমান ভূইয়া উরফে হেবজু (৪৮) নেতৃত্বে এই দেয়াল নির্মাণ করা হয়। চলাচলের রাস্তা বন্ধ করার প্রতিবাদে গত ৯ সেপ্টেম্বর একই এলাকার মৃত হাবিবুর রহমানের ছেলে মোঃ বশির আহমেদ ভূইয়া আদালতে মামলা করেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বাদী ও বিবাদীরা সম্পর্কে চাচাত ভাই এবং পাশাপাশি বাড়ির বাসিন্দা। সম্পত্তির বণ্টন ও সীমানা নিয়ে তাদের মধ্যে বিরোধ চলছে। বশির আহমেদ ভূইয়া ও ১৫/২০ টি পরিবার বিগত ১২ বছর ধরে সুচিহৃিত ভাবে ১০-ফুট প্রস্থে এবং ৫৫০ ফুট দৈর্ঘ্য রাস্তা নিমার্ণ করে মরহুম হাবিবুর রহমান ভূইয়া রোড নামকরণ সহকারে পাকা সাইনবোর্ড দিয়ে শান্তিপূর্ণ ভাবে বিনা বাধায় আসা যাওয়ার রাস্তা হিসেবে ভোগ দখল করছে। এছাড়া আশপাশে একাধিক বহুতল ভবন নির্মাণ করে গ্যাস লাইন, বিদ্যুতের খুঁটি বসিয়ে বিদ্যুত লাইন, ডিস লাইন সংযোগ দিয়ে শান্তিপূর্ণ ভাবে বিনাবাধায় আসা যাওয়া ও ভোগ দখল করে আসছে। গত ০৭/০৯/২০২৪ইং তারিখ অভিযুক্ত জামাল ভূঁইয়া ও হেবজু ভুঁইয়া তফসিল ভুক্ত ভূমির মধ্যে ‘মাঝামাঝি অংশে’ নিজেদের সীমানা দাবি করে জনগনের চলাচলের রাস্তা ভূমিতে ইট, বালি ও সিমেন্ট দিয়ে রাস্তাটি বন্ধ করার চেষ্টা করলে বশির আহমেদ ভূইয়া এতে বাধা প্রদান করলে উভয় পক্ষের মধ্যে বিরোধ সৃষ্টি হয়। বিজ্ঞ আদালতের নির্দেশনা অনুযায়ী উভয় পক্ষের মধ্যে শান্তি শৃঙ্খলা বজায় রাখা সহ

বিরোধীয় উল্লেখিত তফসীলভূক্ত ভূমিতে শান্তি শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে পক্ষদ্বয়কে নোটিশ জারি করে ২নং শহর পুলিশ ফাঁড়ির এএসআই মোঃ সেলিমা মিয়া উভয় পক্ষের স্বাক্ষর গ্রহণ করে।

এবিষয়ে মোঃ বশির আহমেদ ভূইয়া বলেন, আমাদের পারিবারিক রাস্তাটির নাম হাবিবুর রহমান রোড। এই রোডটি হয়েছে প্রায় ২৫ বছর আগে। সম্পূর্ণ রাস্তাটি আমাদের যায়গার উপর করা হয়েছে। এর মধ্যে এক যায়গায় আমাদের সাথে হেবজু ও জামালের যায়গা বদলাবদলি করা হয়েছিল। ৫৬৮ ও ৫৬৯ দাগ থেকে তাদেরকে তিন শতক যায়গা দিয়েছি। বিনিময়ে তারা ৫৬৯ দাগ থেকে উত্তর দিকে ১০ ফুটের রাস্তা দিয়েছে।

এর পরের জায়গাটা পুরোটা আমাদের নিজস্ব রাস্তা। ৫৬৯ দাগে তারা বিএস খতিয়ানে ১৮ শতক যায়গার মালিক। আমরা যায়গা দেওয়ার কারণে তাদের চৌহদ্দির ভিতরে এখন ২২ শতক যায়গা আছে। রাস্তার জন্য আমরা চার শতক যায়গা ছেড়ে দিয়েছি। ২৫ বছর আগে এই চুক্তি হয়েছে। তাদের দুই ভাইয়ের বন্টননামা দলিলে উল্লেখ আছে ৫৬৯ দাগে উত্তর পাশে ১০ ফুট রাস্তা ছাড়ছে।

আদালতে মামলা করার পর আদালত ১৪৪ ধারা জারি করেছে। কোর্টকে ডিনাই করে রাস্তা বন্ধ করে তারা এখন দেয়াল নির্মাণ করেছে। ৪০-৫০ টি পরিবার চলাফেরা করতে খুব কষ্ট হচ্ছে। পিছনে আমাদের বাড়ি নির্মাণের কাজ চলছে। ২/১ দিনের মধ্যে যদি রাস্তাটি চালু না হয় তাহলে আমাদের ৪-৫ লাখ টাকার মালামাল নষ্ট হবে। জামাল উদ্দিন ভূইয়া আমার কাছে ৫০ লাখ টাকা চাঁদা চেয়েছে। তাকে ৫০ লাখ টাকা দিতাম। এই টাকা না দেওয়ার কারণে জোরপূর্বক রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ করেছে।

সরজমিনে গিয়ে চলাচলের রাস্তা বন্ধ করার বিষয়ে অভিযুক্ত জামাল উদ্দিন ভূইয়ার কাছে জানতে চাইলে  তিনি এব্যাপারে কিছু বলতে পারবেনা বলে ঘটনাস্থল ত্যাগ করেন। ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোজাফফর হোসেন বলেন, অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। সড়কের ওপর দেয়াল নির্মাণের কাজ বন্ধ করা হয়েছে, উভয়পক্ষকে থানায় আসতে বলা হয়েছে।

এনজে

শেয়ার