Top
সর্বশেষ

ঘূর্ণিঝড় দানাঃ নোয়াখালীতে থেমে থেমে বৃষ্টি, আতঙ্কে উপকূলবাসী

২৩ অক্টোবর, ২০২৪ ৩:৩৯ অপরাহ্ণ
ঘূর্ণিঝড় দানাঃ নোয়াখালীতে থেমে থেমে বৃষ্টি, আতঙ্কে উপকূলবাসী

নোয়াখালী প্রতিনিধি: পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘দানা’য় পরিণত হয়েছে। এর প্রভাবে নোয়াখালীর উপকূলীয় এলাকায় বুধবার (২৩ অক্টোবর) সকাল থেকে থেমে থেকে বৃষ্টি শুরু হয়েছে। বঙ্গোপসাগর উত্তাল থাকায় মেঘনা নদীতে বেড়েছে জোয়ার। এতে আতঙ্কিত উপকূলের কয়েক লাখ মানুষ। যদিও আবহাওয়া অফিস বলছে ঘূর্ণিঝড় দানা নোয়াখালী উপকূলে তেমন প্রভাব ফেলবে না তবুও অতীতের অভিজ্ঞতায় সর্বোচ্চ সতর্ক অবস্থান নিচ্ছে এই জনপদের মানুষ।

জানা যায়, মাত্র পাঁচ মাস আগে চলতি বছরের ২৬ মে ঘূর্ণিঝড় রেমাল এ উপকূলে তান্ডব চালিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতির সৃষ্টি করে। রেমালসহ পূর্ববর্তী একাধিক ঘূর্ণিঝড়ের ক্ষতি এখনো পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি উপকূলীয় এলাকার মানুষ। রেমাল আঘাতের পাঁচ মাস না যেতেই ফের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় দানা। ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পাওয়ার পর থেকে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ নিয়ে উৎকণ্ঠা বাড়ছে নোয়াখালীর উপকূলীয় এলাকার মানুষের মধ্যে।

উপকূলবাসীর আশঙ্কা, ঘূর্ণিঝড় দানা আঘাত হানলে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ ভেঙে আবারও এলাকা প্লাবিত হবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সৃষ্ট জলোচ্ছাসে নদীর জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে ভেঙে যেতে পারে দুর্বল বেড়ি বাঁধ। এজন্য উপকূলের বিভিন্ন এলাকার জরজীর্ণ বেড়িবাঁধ নিয়ে চিন্তিত নোয়াখালীর হাতিয়া, কোম্পানীগঞ্জ ও সুবর্নচর উপজেলার কয়েক লাখ মানুষ। পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার সোনাদিয়া, তমরদ্দি ও চরকিং ইউনিয়নে ৩ কিলোমিটার বেড়িবাঁধ এলাকা ঝুঁকিপূর্ণ রয়েছে।

হাতিয়ার চরকিং এলাকার বাসিন্দা ইসমাইল হোসেন বলেন, যেকোন দুর্যোগের খবরেই আমরা আতঙ্কিত হয়ে পড়ি। নদীপাড়ে আমাদের বাড়ি। নদীভাঙ্গনে আমরা এমনিতেই নিঃস্ব। তার উপর বছরে দুই-চারবার ঘূর্ণিঝড়ে আমাদের শেষ সম¦লটুকুও শেষ করে দেয়। আজ আবহাওয়া অফিসের পূর্বাভাস জানার পরপরই আমাদের এলাকার স্থানীয়দের মাছে আতঙ্কের দেখা দিয়েছে। পাঁচ মাস আগে একবার ঘূর্ণিঝড়ে আমাদের সব শেষ করে দিয়েছে।

কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর ইউনিয়নের বাসিন্দা মোঃ সোহেল বলেন, আজ সকাল থেকে আমাদের এখানে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। একটি ঘূর্ণিঝড় আসার খবর শুনলাম। এ নিয়ে স্থানীয়রা অনেক চিন্তিত। যদিও এখন পর্যন্ত বড় পরিসরে কোন সমস্যা দেখা দেয়নি।

জেলা আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় দানার প্রভাবে উপকূলীয় জেলা নোয়াখালীতে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। ফলে উপকূলীয় এলাকার নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের ছেয়ে তিন-চার ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছাসে প্লাবিত হতে পারে। নৌ-যান সমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে, যাতে স্বল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে ফিরতে পারে।

নোয়াখালী জেলা প্রশাসক খন্দকার ইশতিয়াক আহমেদ বলেন, ঘূর্ণিঝড় দানা নিয়ে উপকূলীয় সব উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রাথমিকভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের সংকেত ও মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এনজে

শেয়ার