Top

সীতাকুণ্ডে চালু হল ‘কৃষক বাজার’

২৩ অক্টোবর, ২০২৪ ৬:০৫ অপরাহ্ণ
সীতাকুণ্ডে চালু হল ‘কৃষক বাজার’
চট্টগ্রাম প্রতিনিধি :

ন্যায্যমূল্যে কৃষকদের পণ্য বিক্রি ও ক্রেতাদের কিনতে পারার লক্ষ্যে চট্টগ্রামের সীতাকুণ্ডে চালু হয়েছে কৃষক বাজারের। বুধবার (২৩ অক্টোবর) বেলা ১১টা থেকে উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে, উপজেলা কৃষি অফিস ও প্রাণিসম্পদ অফিসের সহযোগিতায় পৌর ভবনের সামনে আনুষ্ঠানিকভাবে এ বাজারের যাত্রা শুরু হয়।

কৃষক বাজারের উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কেএম রফিকুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. হাবিবুল্লাহ, প্রাণিসম্পদ কর্মকর্তা ড. তাহমিন আরজু, ছাত্র সমন্বয়ক প্রতিনিধি ইমরান হোসেন, সীতাকুণ্ড সিকিউর প্রপার্টি ম্যানেজমেন্ট লিমিটেড এর কর্মকর্তা আবুল হোসেন ও অন্যান্যরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কেএম রফিকুল ইসলাম বলেন,সরকার কর্তৃক গৃহীত নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমানোর পদক্ষেপ হিসেবে সীতাকুণ্ডের ব্যস্ততম এলাকা পৌরসভা কার্যালয় ভবনের সামনে ‘কৃষক বাজার’ চালু করা হয়েছে। এই বাজারে কৃষকরা সরাসরি তাদের উৎপাদিত পণ্য কোন মধ্যসত্ত্ব ভোগীর সহায়তা ছাড়াই বিক্রি করতে পারবেন।

এসময় তিনি বলেন, বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পান না। যেমন ধরেন প্রতি কেজি শসার বর্তমান বাজার মূল্য ৫০ টাকা অথচ কৃষকদের কাছ থেকে পাইকাররা ২৫ টাকা করে প্রতি কেজি শসা কিনে নেন। এতে এক দিকে যেমন কৃষকরা ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে, একই সাথে ক্রেতারাও ন্যায্য মূল্যে পণ্য কিনতে পারছে না। আমরা শশা প্রতি কেজির মূল্য নির্ধারণ করেছি ৩৫ টাকা। যে টাকাটা সরাসরি কৃষক পাবে।

তিনি আরো বলেন, এভাবে প্রতিটি পণ্যের মূল্য আমরা এমন ভাবে নির্ধারণ করেছি যাতে কৃষকও লাভবান হয় ক্রেতারাও অপেক্ষাকৃত স্বল্পমূল্যে সবজি ক্রয় করতে পারেন।

এম জি

শেয়ার