Top

বাগেরহাটে ইয়ুথ এম্পাওয়ার্ড প্রকল্পের সমাপনী কর্মশালা

২৩ অক্টোবর, ২০২৪ ৮:৪৪ অপরাহ্ণ
বাগেরহাটে ইয়ুথ এম্পাওয়ার্ড প্রকল্পের সমাপনী কর্মশালা
বাগেরহাট প্রতিনিধি :

বাগেরহাটের রামপালে ইয়ুথ এম্পাওয়ার্ড প্রকল্পের সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে উপজেলা অডিটোরিয়ামে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় এই সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সুকান্ত কুমার পাল, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল্লাহ আল যুবায়ের, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ সেলিম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ শাহিনুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এ আনারুল কুদ্দুস, ওয়ার্ল্ড ভিশনের প্রতিনিধি আবেদা সুলতানা, উত্তরণের টেকনিকাল অফিসার বিভুদান বিশ্বাস, উত্তরণের প্রজেক্ট অফিসার মালোবিকা বিশ্বাস, উত্তরণের ফাইনান্স অফিসার রতিস ভর্মা।

বিভিন্ন ধর্মীয় নেতা, স্কুল শিক্ষক এবং ইয়ুথ এম্পাওয়ার্ড প্রকল্পে কাজ করা প্রায় শতাধিক যুবক উপস্থিত ছিলেন।

এই প্রকল্পটি তিন বছর যাবৎ তৃণমূল পর্যায়ের বিভিন্ন নারী-পুরুষের স্বাস্থ্য সেবা ও বাল্যবিবাহ রোধে কাজ করে যাচ্ছে। উপজেলার ১৮টি বিদ্যালয়ে ২১ মাস ধরে প্রতিমাসে ২৩৭০ শিক্ষার্থীকে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করেছে। ২৫ জন মেয়েকে স্যানিটারি ন্যাপকিন তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ১৭৫ জন ধর্মীয় নেতাকে যৌন প্রজনন স্বাস্থ্য ও অধিকার রক্ষা এবং বাল্যবিবাহ ও জোরপূর্বক বিবাহ প্রতিরোধে সচেতনতামূলক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়া, ইউনিয়ন পরিষদের স্কুল পর্যায়ে ১৪টি হাত ধোয়ার জন্য হ্যান্ডওয়াশিং স্টেশন স্থাপন করা হয়েছে।

কর্মশালায় বক্তারা তরুণদের দক্ষতা উন্নয়ন, নেতৃত্বের বিকাশ, এবং সামাজিক উদ্ভাবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। এছাড়াও, প্রকল্পের আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত যুবকরা তাদের সাফল্যগাঁথা তুলে ধরেন এবং স্থানীয় সমস্যা সমাধানে তাদের কার্যক্রম তুলে ধরেন।

এম জি

শেয়ার