Top

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে পচা জিল বাংলা সুগার মিল

২৯ আগস্ট, ২০২০ ৭:৩৬ পূর্বাহ্ণ
বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে পচা জিল বাংলা সুগার মিল

গত সপ্তাহজুড়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে ছিল পচা বা ‘জেড’ গ্রুপের কোম্পানি জিল বাংলা সুগার মিল। ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এই কোম্পানিটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

শেয়ার মূল্য বড় ধরনের উত্থানের পরও বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করতে রাজি হননি। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪ লাখ ১৯ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৮৪ লাখ টাকা।

এদিকে কোম্পানিটির শেয়ার দাম সপ্তাহজুড়ে বেড়েছে ৩৩ দশমিক শূন্য ২ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৪৯ টাকা ৭০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ২০০ টাকা ২০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১৫০ টাকা ৫০ পয়সা।

অবশ্য শুধু গত সপ্তাহ নয় লোকসানে নিমজ্জিত এই কোম্পানিটির শেয়ার দাম দেড় মাস ধরেই টানা বাড়ছে। গত ৯ জুলাই কোম্পানিটির শেয়ার দাম ছিল ৩১ টাকা ৬০ পয়সা। সেখান থেকেই টানা বেড়ে ২০০ টাকায় পৌঁছেছে। অর্থাৎ দেড় মাসের মধ্যে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৬৮ টাকা ৬০ পয়সা বা ৫৩৩ শতাংশ।

অন্যভাবে বলা যায়, জুলাই মাসের শুরুতে কোনো বিনিয়োগকারী জিল বাংলা সুগার মিলে ১ লাখ টাকা বিনিয়োগ করলে বর্তমানে তার বিনিয়োগের পরিমাণ বেড়ে হয়েছে ৬ লাখ ৩৪ হাজার টাকা। অর্থাৎ ১ লাখ টাকা দেড় মাস বিনিয়োগ করেই মুনাফা পাওয়া গেছে ৫ লাখ ৩৪ হাজার টাকা।

শেয়ারের এমন দাম বাড়লেও বছরের পর বছর ধরে লোকসানে নিমজ্জিত কোম্পানিটি বিনিয়োগকারীদের সর্বশেষ কবে লভ্যাংশ দিয়েছে সে সংক্রান্ত কোনো তথ্যও ডিএসইর ওয়েবসাইটে নেই। তবে ডিএসইর ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের ব্যবসায় শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪৪ টাকা ৭২ পয়সা।

জিল বাংলা সুগার মিলের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল মিরাকেল ইন্ডাস্ট্রিজ। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৩১ দশমিক শূন্য ২ শতাংশ। এর পরেই রয়েছে সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৯ দশমিক ৪৭ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা- কুইন সাউথ টেক্সটাইলের ২৯ দশমিক ২৩ শতাংশ, মেঘনা পেটের ২৮ দশমিক ৫৭ শতাংশ, এসইএমএল লেকচার ইকুউটি ম্যানেজমেন্টের ২৬ দশমিক ৯৮ শতাংশ, জুট স্পিনার্সের ২৩ দশমিক ৫৭ শতাংশ, ইস্টার্ন লুব্রিকেন্টের ২২ দশমিক ৫৭ শতাংশ, শ্যামপুর সুগার মিলের ২১ দশমিক ৯৬ শতাংশ এবং দেশ গার্মেন্টের ২০ দশমিক ৮০ শতাংশ দাম বেড়েছে।

শেয়ার