Top

গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিতে হাইকোর্টের আদেশ বহাল

০৪ সেপ্টেম্বর, ২০২০ ৮:১১ পূর্বাহ্ণ
গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিতে হাইকোর্টের আদেশ বহাল

দেশের সকল হাসপাতালে গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিতে আগের আদেশ বহাল রেখেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার মো. তানভীর আহমেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূরউস সাদিক।

আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী ব্যারিস্টার মো. তানভীর আহমেদ।

গর্ভবতী নারীদের সুচিকিৎসা নিশ্চিত করতে গত ২৭ মে সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে আইনি নোটিশ পাঠান এ আইনজীবী। কিন্তু নোটিশের জবাব না পেয়ে একই মাসের ৩১ মে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের ওই আইনজীবী।

এই আবেদনের ওপর গত ১ জুন শুনানি হয়। ওইদিন আদালত দেশের সকল হাসপাতালে গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দিয়েছিলেন।

এই আবেদনের বিষয়ে বৃহস্পতিবার আবারও সরাসরি শুনানি হয়। শুনানি শেষে আদালত আগের আদেশ বহাল রেখে আবেদনটি নিষ্পত্তি করে আদেশ দেন বলে জানিয়েছেন ব্যারিস্টার তানভীর আহমেদ।

রিট আবেদনে বলা হয়, গাইবান্ধার সাদুল্লাপুর ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না নিয়ে ফিরিয়ে দেয়ায় গত ২৬ মে এক প্রসূতি মা ওই হাসপাতালের প্রধান ফটকের পাশেই সন্তান প্রসব করেন। এছাড়া গত ৪ মে ভর্তি না করায় সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর এক মা সন্তান জন্ম দেন। এ রকম আরও কয়েকটি ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এসব ঘটনা প্রমাণ করে দেশের স্বাস্থ্যখাতের সার্বিক অবস্থা। এ অবস্থায় গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিত করতে আদালতের নির্দেশনা প্রয়োজন। সুত্রঃ জাগো নিউজ

শেয়ার